১৪ ডিসেম্বর ২০১৯ ১৫:৩৪:৫৮
logo
logo banner
HeadLine
একজন অফিসার চাইলে জেলা-উপজেলার চেহারা পাল্টে দিতে পারেন - প্রধানমন্ত্রী * রাখাইনে গণহত্যা : আইসিজেতে বিচারের শুনানি শুরু * ১৬ ডিসেম্বর থেকে রাষ্ট্রের সর্বস্তরে 'জয় বাংলা' জাতীয় স্লোগান হওয়া উচিত : হাইকোর্ট * আইনের শাসন প্রতিষ্ঠা করা হবে, অপরাধীকে শাস্তি পেতেই হবে * ইভিনিং কোর্স পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর সার্বিক শিক্ষার পরিবেশ বিঘ্নিত করছে : রাষ্ট্রপতি * রাষ্ট্রপতির ভাষণের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন * নারী ও শিশু নির্যাতন রোধে জনগণকে সতর্ক থাকার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী * নারীদের পর পুরুষ দলও এসএ গেমস ক্রিকেটে স্বর্ণ জিতলো * প্রত্যেক টিআইএনধারীকে রিটার্ন দাখিলে বাধ্য করা হবে * আগামী দিনের আওয়ামী লীগ * রোহিঙ্গা ক্যাম্পে কাঁটাতারের বেড়া নির্মাণ কাজ শুরু করেছে সেনাবাহিনী * চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামীলীগের নতুন নেতৃত্বে সালাম-আতাউর * ৬ ডিসেম্বার, ১৯৭১ : 'বাংলাদেশ স্বাধীন' - ভারত * মেরিটাইম উচ্চশিক্ষার প্রয়োজনীয়তা * বছরের প্রথম দিনই চার কোটি ৩০ লাখ শিক্ষার্থীর হাতে তুলে দেয়া হবে ৩৫ কোটি বই * বাংলাদেশ-ভারত যৌথ কমান্ড : ৩ ডিসেম্বর, ১৯৭১ * মুক্তিযোদ্ধাদের অসচ্ছলতা রাষ্ট্রের জন্য লজ্জার: হাইকোর্ট * স্পেন সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী * ব্যর্থ হলে শিশুরা ক্ষমা করবে না, বিশ্বনেতাদের হাসিনা * কপ-২৫ সম্মেলন ও বাংলাদেশ * মাদ্রিদে শুরু হলো জলবায়ু সম্মেলন কপ-২৫, যোগ দিচ্ছেন শেখ হাসিনা * দুর্নীতি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে - প্রধানমন্ত্রী * চলতি মাসে একাধিক শৈত্যপ্রবাহের সম্ভাবনা * অনলাইন সংবাদ মাধ্যমের নিবন্ধন শুরু আগামী সপ্তাহে: তথ্যমন্ত্রী * বাড়ি ভাড়া নির্ধারণ নিয়ে হাইকোর্টের রুল * 'অবৈধভাবে উপার্জিত অর্থ দিয়ে বিরিয়ানি-পোলাও খাওয়ার চেয়ে সাদাসিধে জীবনযাপন করা অনেক অনেক সম্মানের - প্রধানমন্ত্রী * রোহিঙ্গা ইস্যুতে রিয়াদ সবসময় বাংলাদেশের পাশে থাকবে * বিশ্বব্যাপী উদযাপন হবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী * সিএমপি কমিশনারের কাছে ফেইসবুকেও অভিযোগ জানানো যাবে * হ‌লি আর্টিজানে হামলা মামলায় ৮ আসামীর ৭ জনের মৃত্যুদণ্ড *
     30,2016 Thursday at 14:58:24 Share

রাজধানীর ফুটপা্তেই খাঁটি সরিষার তেলের মিল!

রাজধানীর ফুটপা্তেই  খাঁটি সরিষার তেলের মিল!

ভেজালের দেশে খাঁটি তেল খাওয়াতে অভিনব উদ্যোগ নিয়েছেন ক্ষুদ্র উদ্যোক্তা খালেদ মাসুদ। গ্রামবাংলার কলুর ঘানি তিনি এনেছেন রাজধানীতে। রীতিমতো ফুটপাতে বসিয়েছেন ঘানি। তবে এটি গরু বা ঘোড়া চালিত নয়, চলছে ডিজেল ইঞ্জিনে (শ্যালো মেশিন)।
বৃহস্পতিবার দুপুরে রাজধানীর অফিসপাড়া হিসেবে পরিচিত মতিঝিল এলাকায় দেখা গেল এই মেশিন।ভ্রাম্যমাণ মিল। টাটকা ও খাঁটি তেল কিনতে উপচে পড়ছে ভিড়। লোকজন সামাল দিতে হিমশিম খাচ্ছেন বিক্রেতা ও তার সহিযোগীরা।
একটি মাঝারি সাইজের পিকআপে বসানো হয়েছে এই মিল। একজন সরিষা ঢালছেন, আরেকজন বিভিন্ন সাইজের প্লাস্টিকের বোতলে তেল সংগ্রহ করছেন। বোতল ভর্তি টাটকা সরিষার তেল তুলে দিচ্ছেন ক্রেতাদের হাতে। দেশি সরিষার দানা থেকে তৈরি খাঁটি তেল কিনতে লিটার প্রতি গুণতে হচ্ছে ২০০ টাকা।
উদ্যোক্তা এসএম খালেদ মাসুদ জানান, তিন কেজি সরিষা থেকে এক লিটার তেল পাওয়া যায়। মতিঝিলে সপ্তাহে একদিনই মিলবে এই তেল।রাজধানীর উত্তরা, বনশ্রী ও বসুন্ধরাসহ বিভিন্নস্থানে সপ্তাহে একদিন করে তারা তেল বেচেন।
তিনি বলেন, কোনো সরকারই ভোগ্যপণ্য ভেজালমুক্ত করতে সফল হয়নি। এ সরকারও পারেনি। তাই ভেজালমুক্ত ভোগ্যপণ্য সরবারহের কাজকে বেগবান করতে তার এই ছোট্ট প্রয়াস। চলতি বছরের গোড়ার দিকে ৪ লাখ টাকা দিয়ে মেশিনটি তিনি কিনেন। সাথে কিনেন একটি পিকআপ। সরাসরি কৃষকদের কাছ থেকে সংগ্রহ করেন সরিষা। এই মেশিনে দৈনিক প্রায় ১০০ লিটার তেল বের করা যায়।
কালের বিবর্তনে হারিয়ে গেছে কলুর ঘানি। এরইসঙ্গে হারিয়ে যাচ্ছে আমাদের ঐতিহ্য আর ভেজালমুক্ত তেল। রাজধানীবাসীর ঘরে সেই খাঁটি সরিষার তেল পৌঁছে দিতেই এই প্রয়াস। তবে শুধু তেল নয়, সব খাবারকে ভেজালমুক্ত করার জন্য সবাইকে সচেতন হতে হবে বলে মনে করেন ক্ষুদ্র উদ্যোক্তা খালেদ মাসুদ।

User Comments

  • আরো