১৬ জুলাই ২০২০ ২৩:৭:১২
logo
logo banner
HeadLine
বাংলাদেশিরা করোনার ভুয়া সার্টিফিকেট নিয়ে ইতালিতে যায়নি - পররাষ্ট্র মন্ত্রণালয় * সন্দ্বীপের সন্তান ও পাঠাওয়ের সহউদ্যোক্তা ফাহিম সালেহ যুক্তরাস্ট্রের ম্যানহাটনে নৃশংসভাবে খুন * করোনা : সন্দ্বীপে আজ শনাক্ত ২, মোট ৫১ * রিজেন্ট সাহেদ-মাসুদ ১০ দিনের, তরিকুল সাত দিনের রিমান্ডে * দেশের বনভূমির পরিমাণ ২৫ শতাংশে উন্নীত করার লক্ষ্য পুনর্ব্যক্ত প্রধানমন্ত্রীর * দেশ আবারো সমৃদ্ধির পথে এগিয়ে যাবে : প্রধানমন্ত্রী * ১৬ জুলাই : দেশে আজ শনাক্ত ২৭৩৩ , মৃত ৩৯ * ১৫ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আরও ৩৯৯ * সাহেদকে নিয়ে র্যা বের অভিযান, জাল নোট উদ্ধার * ঈদের আগে পরে ৯ দিন গণপরিবহন বন্ধ থাকবে * ১৫ জুলাই : দেশে আজ শনাক্ত ৩৫৩৩ , মৃত ৩৩ * ১৪ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আরও ১৬৭ * 'মহাপ্রতারক' সাহেদ অস্ত্রসহ দেবহাটায় গ্রেফতার, আনা হচ্ছে ঢাকায় * সদ্বীপে করোনায় এক বৃদ্ধের মৃত্যু * ঢাকাসহ ১৩ জেলার বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে * ১০ হাজার ১০২ কোটি টাকার ৮ প্রকল্প একনেকে অনুমোদন * ১৪ জুলাই : দেশে আজ শনাক্ত ৩১৬৩ , মৃত ৩৩ * ১৩ জুলাই : সন্দ্বীপের ২ জনসহ চট্টগ্রামে শনাক্ত আরও ১৬৭ * আতংক কমে যাওয়া, দ্বীতিয়বার পরীক্ষা না করা এবং ফিঃ নির্ধারণে নমুনা সংগ্রহ কমে যেতে পারে - স্বাস্থ্য অধিদপ্তর * ৩ দিনই থাকছে ইদের ছুটি, সরকারি কর্মচারিদের কর্মস্থল ত্যাগে মানা * ১৩ জুলাই : দেশে আজ শনাক্ত ৩০৯৯ , মৃত ৩৯ * মানবদেহে করোনার টিকা সফল হয়েছে, দাবি রাশিয়ার * ১২ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আরও ১০৭ * ডাঃ সাবরিনা বরখাস্ত, রিমান্ড চাইবে পুলিশ * ১২ জুলাই : দেশে আজ শনাক্ত ২,৬৬৬ , মৃত ৪৭ * করোনার মনগড়া রিপোর্ট দেয়ার অভিযোগে জেকেজি'র চেয়ারম্যান ডা. সাবরিনা গ্রেফতার * নিম্ন আদালতের সব কোর্টে আত্মসমর্পণ করা যাবে * ১১ জুলাই : সন্দ্বীপের ৩ জনসহ চট্টগ্রামে শনাক্ত আরও ১০৫ * ১১ জুলাই : দেশে আজ শনাক্ত ২,৬৮৬ , মৃত ৩০ * ১০ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আজ ১৯২ *
     30,2016 Thursday at 14:58:24 Share

রাজধানীর ফুটপা্তেই খাঁটি সরিষার তেলের মিল!

রাজধানীর ফুটপা্তেই  খাঁটি সরিষার তেলের মিল!

ভেজালের দেশে খাঁটি তেল খাওয়াতে অভিনব উদ্যোগ নিয়েছেন ক্ষুদ্র উদ্যোক্তা খালেদ মাসুদ। গ্রামবাংলার কলুর ঘানি তিনি এনেছেন রাজধানীতে। রীতিমতো ফুটপাতে বসিয়েছেন ঘানি। তবে এটি গরু বা ঘোড়া চালিত নয়, চলছে ডিজেল ইঞ্জিনে (শ্যালো মেশিন)।
বৃহস্পতিবার দুপুরে রাজধানীর অফিসপাড়া হিসেবে পরিচিত মতিঝিল এলাকায় দেখা গেল এই মেশিন।ভ্রাম্যমাণ মিল। টাটকা ও খাঁটি তেল কিনতে উপচে পড়ছে ভিড়। লোকজন সামাল দিতে হিমশিম খাচ্ছেন বিক্রেতা ও তার সহিযোগীরা।
একটি মাঝারি সাইজের পিকআপে বসানো হয়েছে এই মিল। একজন সরিষা ঢালছেন, আরেকজন বিভিন্ন সাইজের প্লাস্টিকের বোতলে তেল সংগ্রহ করছেন। বোতল ভর্তি টাটকা সরিষার তেল তুলে দিচ্ছেন ক্রেতাদের হাতে। দেশি সরিষার দানা থেকে তৈরি খাঁটি তেল কিনতে লিটার প্রতি গুণতে হচ্ছে ২০০ টাকা।
উদ্যোক্তা এসএম খালেদ মাসুদ জানান, তিন কেজি সরিষা থেকে এক লিটার তেল পাওয়া যায়। মতিঝিলে সপ্তাহে একদিনই মিলবে এই তেল।রাজধানীর উত্তরা, বনশ্রী ও বসুন্ধরাসহ বিভিন্নস্থানে সপ্তাহে একদিন করে তারা তেল বেচেন।
তিনি বলেন, কোনো সরকারই ভোগ্যপণ্য ভেজালমুক্ত করতে সফল হয়নি। এ সরকারও পারেনি। তাই ভেজালমুক্ত ভোগ্যপণ্য সরবারহের কাজকে বেগবান করতে তার এই ছোট্ট প্রয়াস। চলতি বছরের গোড়ার দিকে ৪ লাখ টাকা দিয়ে মেশিনটি তিনি কিনেন। সাথে কিনেন একটি পিকআপ। সরাসরি কৃষকদের কাছ থেকে সংগ্রহ করেন সরিষা। এই মেশিনে দৈনিক প্রায় ১০০ লিটার তেল বের করা যায়।
কালের বিবর্তনে হারিয়ে গেছে কলুর ঘানি। এরইসঙ্গে হারিয়ে যাচ্ছে আমাদের ঐতিহ্য আর ভেজালমুক্ত তেল। রাজধানীবাসীর ঘরে সেই খাঁটি সরিষার তেল পৌঁছে দিতেই এই প্রয়াস। তবে শুধু তেল নয়, সব খাবারকে ভেজালমুক্ত করার জন্য সবাইকে সচেতন হতে হবে বলে মনে করেন ক্ষুদ্র উদ্যোক্তা খালেদ মাসুদ।

User Comments

  • অন্যান্য সংবাদ