২২ জুলাই ২০১৯ ৫:৪১:৩৯
logo
logo banner
HeadLine
দূত সম্মেলনে যোগ দিলেন প্রধানমন্ত্রী * রাজধানীতে ছেলেধরা সন্দেহে গনপিটুনিতে নিহতের ঘটনায় ৫০০ জনের বিরুদ্ধ্বে হত্যা মামলা * লন্ডন পৌঁছেছেন প্রধানমন্ত্রী * ধর্মীয় সম্প্রীতির ক্ষেত্রে বাংলাদেশ একটি উল্লেখযোগ্য নাম, সংখ্যালঘু নির্যাতনের বিষয়ে প্রিয়া সাহার অভিযোগ সঠিক নয়, : মার্কিন রাষ্ট্রদূত * রিফাত হত্যায় আদালতে মিন্নির স্বীকারোক্তিমূলক জবানবন্দি * রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমারকে চাপ দিতে যুক্তরাষ্ট্রের প্রতি পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান * জিএম কাদের জাতীয় পার্টির নতুন চেয়ারম্যান * এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৭৩.৯৩ * অরক্ষিত রেলক্রসিং, মাইক্রোবাসে ট্রেনের ধাক্কায় বর-কনেসহ নিহত ৯ * উন্নয়নের গতি বাড়াতে ডিসিদের প্রতি প্রধানমন্ত্রীর নির্দেশ * রোমাঞ্চকর ফাইনাল জিতে চ্যাম্পিয়ন ইংল্যান্ড * হুসেইন মুহম্মদ এরশাদ এর জীবনাবসান * দুর্নীতির কারণে আমাদের অর্জনগুলো যেন নষ্ট হয়ে না যায় - প্রধানমন্ত্রী * কাপ্তাইয়ে পাহাড় ধসে নিহত ২, আরো ভারী বর্ষণ-ভূমিধসের সম্ভাবনা * বন্যাদুর্গতদের পাশে দাঁড়াতে নেতাকর্মিদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান * ১০ জেলায় বন্যা পরিস্থিতি অবনতির শঙ্কা, সতর্ক অবস্থানে সরকার * আরও বৃষ্টির আশংকা, বিপদসীমার উপরে প্রধান নদ-নদীর পানি * জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় সচেতন হতে বিশ্বনেতৃবৃন্দের প্রতি আহ্বান জানালেন প্রধানমন্ত্রী * গুজব ছড়ানো ইসলামে এক ভয়াবহ অপরাধ * কিছু কিছু ওসি-ডিসি নিজেদের জমিদার মনে করে: হাইকোর্ট * আরও ভারী বর্ষণের আশঙ্কা * প্রধানমন্ত্রীর চীন সফর, অর্জন অনেক বেশি * ৫ দিনের চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী, সোমবার সংবাদ সম্মেলন * ঝড়ো বাতাসের শঙ্কা, সাগরে ৩ নম্বর সতর্কতা * দ্রুত রোহিঙ্গা সংকট সমাধানে ঢাকা-বেইজিং একমত * শেখ হাসিনা - লি কেকিয়াংয়ের বৈঠক , রোহিঙ্গা ফেরাতে মিয়ানমারকে রাজি করতে চেষ্টা চালানোর আশ্বাস চীনের * চীনের কাছ থেকে অনেক কিছু শেখার আছে : বেজিংয়ে প্রবাসী বাংলাদেশীদের সংবর্ধনায় প্রধানমন্ত্রী * ২৫ বছর পর ঈশ্বরদীতে শেখ হাসিনাকে হত্যা চেষ্টা মামলার রায় : ৯ জনের ফাঁসি, ২৫ জনের যাবজ্জীবন ও ১৩ জনের ১০ বছর * টেকসই বিশ্ব গড়ে তুলতে প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব * বরগুনায় রিফাত হত্যা মামলার প্রধান আসামি নয়ন বন্ড বন্দুকযুদ্ধে নিহত *
     30,2016 Thursday at 14:58:24 Share

রাজধানীর ফুটপা্তেই খাঁটি সরিষার তেলের মিল!

রাজধানীর ফুটপা্তেই  খাঁটি সরিষার তেলের মিল!

ভেজালের দেশে খাঁটি তেল খাওয়াতে অভিনব উদ্যোগ নিয়েছেন ক্ষুদ্র উদ্যোক্তা খালেদ মাসুদ। গ্রামবাংলার কলুর ঘানি তিনি এনেছেন রাজধানীতে। রীতিমতো ফুটপাতে বসিয়েছেন ঘানি। তবে এটি গরু বা ঘোড়া চালিত নয়, চলছে ডিজেল ইঞ্জিনে (শ্যালো মেশিন)।
বৃহস্পতিবার দুপুরে রাজধানীর অফিসপাড়া হিসেবে পরিচিত মতিঝিল এলাকায় দেখা গেল এই মেশিন।ভ্রাম্যমাণ মিল। টাটকা ও খাঁটি তেল কিনতে উপচে পড়ছে ভিড়। লোকজন সামাল দিতে হিমশিম খাচ্ছেন বিক্রেতা ও তার সহিযোগীরা।
একটি মাঝারি সাইজের পিকআপে বসানো হয়েছে এই মিল। একজন সরিষা ঢালছেন, আরেকজন বিভিন্ন সাইজের প্লাস্টিকের বোতলে তেল সংগ্রহ করছেন। বোতল ভর্তি টাটকা সরিষার তেল তুলে দিচ্ছেন ক্রেতাদের হাতে। দেশি সরিষার দানা থেকে তৈরি খাঁটি তেল কিনতে লিটার প্রতি গুণতে হচ্ছে ২০০ টাকা।
উদ্যোক্তা এসএম খালেদ মাসুদ জানান, তিন কেজি সরিষা থেকে এক লিটার তেল পাওয়া যায়। মতিঝিলে সপ্তাহে একদিনই মিলবে এই তেল।রাজধানীর উত্তরা, বনশ্রী ও বসুন্ধরাসহ বিভিন্নস্থানে সপ্তাহে একদিন করে তারা তেল বেচেন।
তিনি বলেন, কোনো সরকারই ভোগ্যপণ্য ভেজালমুক্ত করতে সফল হয়নি। এ সরকারও পারেনি। তাই ভেজালমুক্ত ভোগ্যপণ্য সরবারহের কাজকে বেগবান করতে তার এই ছোট্ট প্রয়াস। চলতি বছরের গোড়ার দিকে ৪ লাখ টাকা দিয়ে মেশিনটি তিনি কিনেন। সাথে কিনেন একটি পিকআপ। সরাসরি কৃষকদের কাছ থেকে সংগ্রহ করেন সরিষা। এই মেশিনে দৈনিক প্রায় ১০০ লিটার তেল বের করা যায়।
কালের বিবর্তনে হারিয়ে গেছে কলুর ঘানি। এরইসঙ্গে হারিয়ে যাচ্ছে আমাদের ঐতিহ্য আর ভেজালমুক্ত তেল। রাজধানীবাসীর ঘরে সেই খাঁটি সরিষার তেল পৌঁছে দিতেই এই প্রয়াস। তবে শুধু তেল নয়, সব খাবারকে ভেজালমুক্ত করার জন্য সবাইকে সচেতন হতে হবে বলে মনে করেন ক্ষুদ্র উদ্যোক্তা খালেদ মাসুদ।

User Comments

  • অন্যান্য সংবাদ