২৫ মে ২০২০ ১৪:৩৫:৪৪
logo
logo banner
HeadLine
২৪ মে : চট্টগ্রামে আরও ৬৫ জনের করোনা শনাক্ত * আজ পবিত্র ঈদুল ফিতর, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা * করোনায় মারা গেলেন এনএসআই কর্মকর্তা সন্দ্বীপের নাছির উদ্দিন * সন্দ্বীপবাসীকে পবিত্র ইদুল ফিতরের শুভেচ্ছা জানালেন মেয়র * ২৪ মে : দেশে আজ শনাক্ত আরও ১৫৩২, মৃত ২৮ * করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত চলবে সরকারি সহায়তা, জীবন-জীবিকার স্বার্থে চালু করতে হবে অর্থনৈতিক কর্মকান্ড - প্রধানমন্ত্রী * সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা * ২৩ মে : চট্টগ্রামে নতুন শনাক্ত ১৬৬ * করোনাকালীন সঙ্কটে পড়া সন্দ্বীপ পৌরসভার কর্মহীনদের বরাবরে সরকারের দেয়া ২৫০০ টাকা ছাড় শুরু * ২৩ মে : দেশে আজ শনাক্ত আরও ১৮৭৩, মৃত ২০ * বিদায় মাহে রমজান, আজ জাতীয় চাঁদ দেখা কমিটির সভা * হালদায় ১৪ বছরের সর্বোচ্চ রেকর্ড, ২৫ হাজার ৫৩৬ কেজি ডিম সংগ্রহ * ২২ মে : চট্টগ্রামে নতুন শনাক্ত ১৬১ * সন্দ্বীপ পৌরসভার জাটকা আহরণে বিরত জেলেদের মাঝে চাল বিতরণ * ২২ মে : দেশে আজ শনাক্ত আরও ১৬৯৪, মৃত ২৪ * এসএসসির ফল ৩১ মে * ঈদে বাইরে ঘোরাফেরা নয়, ঘরেই থাকুন: র্যা ব ডিজি * ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদানে দ্রুত পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ * সন্দ্বীপ পৌরসভার কর্মহীন অসহায় মানুষদের মাঝে প্রধানমন্ত্রীর ইদ উপহার বিতরণ * ২১ মে : দেশে আজ শনাক্ত আরও ১৭৭৩, মৃত ২২ * বায়তুশ শরফের পীরের জানাজা ও দাফন সম্পন্ন * দুর্বল হয়ে পড়েছে আম্পান, বন্দরসমূহে ৩ নং স্থানীয় সতর্ক সংকেত * করোনা আক্রান্ত হয়ে মারা গেলেন বায়তুশ শরফের পীর ছাহেব * দুর্বল হয়ে পড়ছে 'আম্পান', উপকূলীয় কিছু এলাকা ক্ষতিগ্রস্থ,নিহত অন্তত ৭ * ২০ মে : চট্টগ্রামে নতুন শনাক্ত ২৫৭ * ২০ মে : দেশে আজ শনাক্ত আরও ১৬১৭, মৃত ১৬ * পশ্চিমবংগের সাগরদ্বীপ ও সুন্দরবনকে কেন্দ্র করে উপকূলে আঘাত হানতে শুরু করেছে আম্ফান * সন্দ্বীপের উপকূলীয় এলাকায় ঘুর্ণিঝড় সতর্কতায় মেয়র টিটুর মাইকিং * ঘূর্ণিঝড় আম্ফান মোকাবিলায় কন্ট্রোল রুম খুলেছে সন্দ্বীপ পৌরসভা * ঘুর্ণিঝড় আম্ফান : মংলা ও পায়রা ১০, চট্টগ্রাম ও কক্সবাজার ৯ নং মহা বিপদ সংকেত *
     30,2016 Thursday at 14:58:24 Share

রাজধানীর ফুটপা্তেই খাঁটি সরিষার তেলের মিল!

রাজধানীর ফুটপা্তেই  খাঁটি সরিষার তেলের মিল!

ভেজালের দেশে খাঁটি তেল খাওয়াতে অভিনব উদ্যোগ নিয়েছেন ক্ষুদ্র উদ্যোক্তা খালেদ মাসুদ। গ্রামবাংলার কলুর ঘানি তিনি এনেছেন রাজধানীতে। রীতিমতো ফুটপাতে বসিয়েছেন ঘানি। তবে এটি গরু বা ঘোড়া চালিত নয়, চলছে ডিজেল ইঞ্জিনে (শ্যালো মেশিন)।
বৃহস্পতিবার দুপুরে রাজধানীর অফিসপাড়া হিসেবে পরিচিত মতিঝিল এলাকায় দেখা গেল এই মেশিন।ভ্রাম্যমাণ মিল। টাটকা ও খাঁটি তেল কিনতে উপচে পড়ছে ভিড়। লোকজন সামাল দিতে হিমশিম খাচ্ছেন বিক্রেতা ও তার সহিযোগীরা।
একটি মাঝারি সাইজের পিকআপে বসানো হয়েছে এই মিল। একজন সরিষা ঢালছেন, আরেকজন বিভিন্ন সাইজের প্লাস্টিকের বোতলে তেল সংগ্রহ করছেন। বোতল ভর্তি টাটকা সরিষার তেল তুলে দিচ্ছেন ক্রেতাদের হাতে। দেশি সরিষার দানা থেকে তৈরি খাঁটি তেল কিনতে লিটার প্রতি গুণতে হচ্ছে ২০০ টাকা।
উদ্যোক্তা এসএম খালেদ মাসুদ জানান, তিন কেজি সরিষা থেকে এক লিটার তেল পাওয়া যায়। মতিঝিলে সপ্তাহে একদিনই মিলবে এই তেল।রাজধানীর উত্তরা, বনশ্রী ও বসুন্ধরাসহ বিভিন্নস্থানে সপ্তাহে একদিন করে তারা তেল বেচেন।
তিনি বলেন, কোনো সরকারই ভোগ্যপণ্য ভেজালমুক্ত করতে সফল হয়নি। এ সরকারও পারেনি। তাই ভেজালমুক্ত ভোগ্যপণ্য সরবারহের কাজকে বেগবান করতে তার এই ছোট্ট প্রয়াস। চলতি বছরের গোড়ার দিকে ৪ লাখ টাকা দিয়ে মেশিনটি তিনি কিনেন। সাথে কিনেন একটি পিকআপ। সরাসরি কৃষকদের কাছ থেকে সংগ্রহ করেন সরিষা। এই মেশিনে দৈনিক প্রায় ১০০ লিটার তেল বের করা যায়।
কালের বিবর্তনে হারিয়ে গেছে কলুর ঘানি। এরইসঙ্গে হারিয়ে যাচ্ছে আমাদের ঐতিহ্য আর ভেজালমুক্ত তেল। রাজধানীবাসীর ঘরে সেই খাঁটি সরিষার তেল পৌঁছে দিতেই এই প্রয়াস। তবে শুধু তেল নয়, সব খাবারকে ভেজালমুক্ত করার জন্য সবাইকে সচেতন হতে হবে বলে মনে করেন ক্ষুদ্র উদ্যোক্তা খালেদ মাসুদ।

User Comments

  • অন্যান্য সংবাদ