২৬ মে ২০২০ ৫:৪৫:৪৭
logo
logo banner
HeadLine
যুক্তরাষ্ট্রে পিপিই রপ্তানি শুরু করলো বাংলাদেশ * ২৫ মে : দেশে আজ শনাক্ত আরও ১৯৭৫, মৃত ২১ * ২৪ মে : চট্টগ্রামে আরও ৬৫ জনের করোনা শনাক্ত * আজ পবিত্র ঈদুল ফিতর, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা * করোনায় মারা গেলেন এনএসআই কর্মকর্তা সন্দ্বীপের নাছির উদ্দিন * সন্দ্বীপবাসীকে পবিত্র ইদুল ফিতরের শুভেচ্ছা জানালেন মেয়র * ২৪ মে : দেশে আজ শনাক্ত আরও ১৫৩২, মৃত ২৮ * করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত চলবে সরকারি সহায়তা, জীবন-জীবিকার স্বার্থে চালু করতে হবে অর্থনৈতিক কর্মকান্ড - প্রধানমন্ত্রী * সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা * ২৩ মে : চট্টগ্রামে নতুন শনাক্ত ১৬৬ * করোনাকালীন সঙ্কটে পড়া সন্দ্বীপ পৌরসভার কর্মহীনদের বরাবরে সরকারের দেয়া ২৫০০ টাকা ছাড় শুরু * ২৩ মে : দেশে আজ শনাক্ত আরও ১৮৭৩, মৃত ২০ * বিদায় মাহে রমজান, আজ জাতীয় চাঁদ দেখা কমিটির সভা * হালদায় ১৪ বছরের সর্বোচ্চ রেকর্ড, ২৫ হাজার ৫৩৬ কেজি ডিম সংগ্রহ * ২২ মে : চট্টগ্রামে নতুন শনাক্ত ১৬১ * সন্দ্বীপ পৌরসভার জাটকা আহরণে বিরত জেলেদের মাঝে চাল বিতরণ * ২২ মে : দেশে আজ শনাক্ত আরও ১৬৯৪, মৃত ২৪ * এসএসসির ফল ৩১ মে * ঈদে বাইরে ঘোরাফেরা নয়, ঘরেই থাকুন: র্যা ব ডিজি * ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদানে দ্রুত পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ * সন্দ্বীপ পৌরসভার কর্মহীন অসহায় মানুষদের মাঝে প্রধানমন্ত্রীর ইদ উপহার বিতরণ * ২১ মে : দেশে আজ শনাক্ত আরও ১৭৭৩, মৃত ২২ * বায়তুশ শরফের পীরের জানাজা ও দাফন সম্পন্ন * দুর্বল হয়ে পড়েছে আম্পান, বন্দরসমূহে ৩ নং স্থানীয় সতর্ক সংকেত * করোনা আক্রান্ত হয়ে মারা গেলেন বায়তুশ শরফের পীর ছাহেব * দুর্বল হয়ে পড়ছে 'আম্পান', উপকূলীয় কিছু এলাকা ক্ষতিগ্রস্থ,নিহত অন্তত ৭ * ২০ মে : চট্টগ্রামে নতুন শনাক্ত ২৫৭ * ২০ মে : দেশে আজ শনাক্ত আরও ১৬১৭, মৃত ১৬ * পশ্চিমবংগের সাগরদ্বীপ ও সুন্দরবনকে কেন্দ্র করে উপকূলে আঘাত হানতে শুরু করেছে আম্ফান * সন্দ্বীপের উপকূলীয় এলাকায় ঘুর্ণিঝড় সতর্কতায় মেয়র টিটুর মাইকিং *
     05,2016 Friday at 18:35:54 Share

চট্টগ্রাম-সন্দ্বীপ সাবমেরিন কেবল প্রকল্প মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন

চট্টগ্রাম-সন্দ্বীপ সাবমেরিন কেবল প্রকল্প মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন

চট্টগ্রাম জোনের বিদ্যুৎ বিতরণ সিস্টেম উন্নয়ন প্রকল্পের অধীনে চট্টগ্রাম ও সন্দ্বীপের মধ্যে সাবমেরিন কেবল ও সাব স্টেশন স্থাপনের কাজ সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন দেয়া হয়েছে। এই প্রকল্পের কাজ পেয়েছে মেসার্স জেটিটি-এসবিএসএ-সিসিএ কনসোর্টিয়াম চায়না।


এই প্রকল্পে মোট ১৪৪ কোটি ৫০ লাখ টাকা ব্যয় হবে। প্রকল্পের আওতায় ট্রান্সফর্মার ও এক্সেসোরিজও কেনা হবে। এদিকে চট্টগ্রামের প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুৎ পৌঁছে দিতে পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ চট্টগ্রাম-সিলেট বিভাগীয় কার্যক্রম-২ প্রকল্পের আওতায় ৫৫ হাজার ৪৬৪টি এসপিসি খুঁটি কেনার কাজও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন দেয়া হয়েছে। এই প্রকল্পের কাজ পেয়েছে কনফিডেন্স পাওয়ার লিমিটেড। এতে ব্যয় হবে ১১১ কোটি ৫২ লাখ ৫৩ হাজার টাকা।


একই সভায় পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ চট্টগ্রাম-সিলেট বিভাগীয় কার্যক্রম-২ এর আওতায় কনডাকটর, এসিএসআর এবং বেয়ার ক্রয়ের কাজও অনুমোদন দেয়া হয়েছে। এটির কাজ পেয়েছে পলি কেবল লিমিটেড। যার পরিমাণ ৮ হাজার ৫৪০ কিলোমিটার। দাম পড়বে ৫৩ কোটি ৩৫ লাখ ৫৫ হাজার টাকা।


এছাড়াও ব্রাহ্মণবাড়িয়ায় ৮৫ মেগাওয়াট গ্যাসভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ বৃদ্ধি ও বর্ধিত মেয়াদের জন্য ট্যারিফ অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।


স্বাধীনতার পর এই প্রথমবারের মতো এই প্রকল্পের আওতায় সন্দ্বীপের সাথে সাবমেরিন কেবলের মাধ্যমে চট্টগ্রামের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থায় সংযোগ স্থাপিত হতে যাচ্ছে। এতোদিন ধরে সন্দ্বীপ উপজেলাবাসী জেনারেটর এবং সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ ব্যবহার করতো। সন্দ্বীপবাসীর দীর্ঘদিনের স্বপ্ন ও দাবি পূরন হতে চলেছে।


১৪৪ কোটি ৫০ লাখ টাকার মূল প্রকল্পে চট্টগ্রাম অঞ্চলের দীর্ঘদিনের জরাজীর্ণ বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার উন্নয়নে ১৪৪ কোটি ৫০ লাখ টাকার এই প্রকল্পের মাধ্যমে উন্নত বিদ্যুৎ বিতরন ব্যবস্থা নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন এই প্রকল্পের প্রকল্প পরিচালক।


এদিকে আলাদা একটি প্রকল্পে চট্টগ্রামের প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুৎ পৌঁছে দিতে পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ প্রকল্পের আওতায় নতুন বিদ্যুৎ সংযোগ দেয়া হবে। যে সব গ্রামে এখানো বিদ্যুৎ সংযোগ দেয়া হয়নি-এই প্রকল্পের আওতায় নতুন সংযোগ দেওয়া হবে। এই জন্য ৫৫ হাজার ৪৬৪টি এসপিসি খুঁটি কেনা হবে। এই প্রকল্পটি যৌথ ভাবে চট্টগ্রাম ও সিলেট বিভাগের জন্য অনুমোদন দেয়া হয়েছে।

User Comments

  • সন্দ্বীপ প্রতিদিন