২৯ ফেব্রুয়ারী ২০২০ ১৫:৩১:২৫
logo
logo banner
HeadLine
শেখ হাসিনা : ইতিহাসের ধ্রুপদী কন্যা * করোনায় আক্রান্ত ৩৯ দেশ, মৃতের সংখ্যা বেড়ে ২৭৬৩, সর্বোচ্চ প্রস্তুতি বাংলাদেশের * দিল্লি পৌঁছলো উহানে আটকে পড়া ২৩ বাংলাদেশিসহ ১১২ জন * এসএসসি পর্যন্ত বিষয় ভিত্তিক বিভাজন না রাখার পক্ষে মত দিলেন প্রধানমন্ত্রী * পিলখানা হত্যাকান্ড : পরাজিত শত্রুর ষড়যন্ত্র * বাংলাদেশের ঢোল এখন অন্যরা পেটাচ্ছে * কেউ করোনায় আক্রান্ত নন - আইইডিসিআর * একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা * একুশে পদক হস্তান্তর করলেন প্রধানমন্ত্রী * চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে কাউন্সিলর পদে আওয়ামীলীগের মনোনয়ন পেলেন যারা * চিকিৎসার উদ্দ্যেশে বিদেশ যেতে খালেদা জিয়ার জামিন আবেদন * সরকারী হাসপাতালে স্বাস্থ্যসেবা নিশ্চিতে প্রধানমন্ত্রীর নির্দেশ * চসিক নির্বাচনে আওয়ামীলীগের মনোনয়ন পেলেন রেজাউল করিম চৌধুরী * করোনা ভাইরাস নিয়ে গুজব ছড়ানোয় ৫ জন পুলিশ হেফাজতে * করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩৫৭ জনে * বাংলার চারণ কবি শাহ বাঙালি * করোনাভাইরাস ঠেকাতে ব্যবস্থা নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর * আগামীকাল শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা, পরীক্ষার্থী ২০ লাখ ৪৭ হাজার * চাকরি না খুঁজে চাকরি দেয়ার চিন্তা করতে হবে: প্রধানমন্ত্রী * আজ থেকে চালু হচ্ছে কক্সবাজার থেকে সেন্টমার্টিন যাত্রা * মুজিব বর্ষে তরুণ প্রজন্মের কাছে জাতির গৌরবোজ্জল ইতিহাস তুলে ধরতে মুক্তিযোদ্ধাদের প্রতি প্রধানমন্ত্রীর আহবান * 'জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্তদের সহায়তায় উন্নত দেশগুলোকে এগিয়ে আসতে হবে'- প্রধানমন্ত্রী * করোনা ভাইরাস :: লক্ষণ ও প্রতিকার * শিশুদের দিবাযত্ন কেন্দ্র নিয়ন্ত্রণে খসড়া আইন মন্ত্রিসভায় অনুমোদন * দেশকে সন্ত্রাস, জঙ্গীবাদ ও দুর্নীতিমুক্ত করে এগিয়ে নেয়ার দৃঢ় সংকল্প পুনর্ব্যক্ত করলেন প্রধানমন্ত্রী * রোহিঙ্গা জনগোষ্ঠীর সুরক্ষা নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে মিয়ানমারকে নির্দেশ দিয়েছে আইসিজে * বসলো পদ্মাসেতুর ২২তম স্প্যান, দৃশ্যমান ৩৩০০ মিটার * হাঁচি-কাশির মাধ্যমে করোনাভাইরাস ছড়ায় * ৮২৩৮ ঋণখেলাপীর তালিকা প্রকাশ * দেশে আইনের শাসন প্রতিষ্ঠা হয়েছে: শেখ হাসিনা *
     05,2016 Friday at 18:35:54 Share

চট্টগ্রাম-সন্দ্বীপ সাবমেরিন কেবল প্রকল্প মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন

চট্টগ্রাম-সন্দ্বীপ সাবমেরিন কেবল প্রকল্প মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন

চট্টগ্রাম জোনের বিদ্যুৎ বিতরণ সিস্টেম উন্নয়ন প্রকল্পের অধীনে চট্টগ্রাম ও সন্দ্বীপের মধ্যে সাবমেরিন কেবল ও সাব স্টেশন স্থাপনের কাজ সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন দেয়া হয়েছে। এই প্রকল্পের কাজ পেয়েছে মেসার্স জেটিটি-এসবিএসএ-সিসিএ কনসোর্টিয়াম চায়না।


এই প্রকল্পে মোট ১৪৪ কোটি ৫০ লাখ টাকা ব্যয় হবে। প্রকল্পের আওতায় ট্রান্সফর্মার ও এক্সেসোরিজও কেনা হবে। এদিকে চট্টগ্রামের প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুৎ পৌঁছে দিতে পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ চট্টগ্রাম-সিলেট বিভাগীয় কার্যক্রম-২ প্রকল্পের আওতায় ৫৫ হাজার ৪৬৪টি এসপিসি খুঁটি কেনার কাজও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন দেয়া হয়েছে। এই প্রকল্পের কাজ পেয়েছে কনফিডেন্স পাওয়ার লিমিটেড। এতে ব্যয় হবে ১১১ কোটি ৫২ লাখ ৫৩ হাজার টাকা।


একই সভায় পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ চট্টগ্রাম-সিলেট বিভাগীয় কার্যক্রম-২ এর আওতায় কনডাকটর, এসিএসআর এবং বেয়ার ক্রয়ের কাজও অনুমোদন দেয়া হয়েছে। এটির কাজ পেয়েছে পলি কেবল লিমিটেড। যার পরিমাণ ৮ হাজার ৫৪০ কিলোমিটার। দাম পড়বে ৫৩ কোটি ৩৫ লাখ ৫৫ হাজার টাকা।


এছাড়াও ব্রাহ্মণবাড়িয়ায় ৮৫ মেগাওয়াট গ্যাসভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ বৃদ্ধি ও বর্ধিত মেয়াদের জন্য ট্যারিফ অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।


স্বাধীনতার পর এই প্রথমবারের মতো এই প্রকল্পের আওতায় সন্দ্বীপের সাথে সাবমেরিন কেবলের মাধ্যমে চট্টগ্রামের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থায় সংযোগ স্থাপিত হতে যাচ্ছে। এতোদিন ধরে সন্দ্বীপ উপজেলাবাসী জেনারেটর এবং সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ ব্যবহার করতো। সন্দ্বীপবাসীর দীর্ঘদিনের স্বপ্ন ও দাবি পূরন হতে চলেছে।


১৪৪ কোটি ৫০ লাখ টাকার মূল প্রকল্পে চট্টগ্রাম অঞ্চলের দীর্ঘদিনের জরাজীর্ণ বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার উন্নয়নে ১৪৪ কোটি ৫০ লাখ টাকার এই প্রকল্পের মাধ্যমে উন্নত বিদ্যুৎ বিতরন ব্যবস্থা নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন এই প্রকল্পের প্রকল্প পরিচালক।


এদিকে আলাদা একটি প্রকল্পে চট্টগ্রামের প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুৎ পৌঁছে দিতে পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ প্রকল্পের আওতায় নতুন বিদ্যুৎ সংযোগ দেয়া হবে। যে সব গ্রামে এখানো বিদ্যুৎ সংযোগ দেয়া হয়নি-এই প্রকল্পের আওতায় নতুন সংযোগ দেওয়া হবে। এই জন্য ৫৫ হাজার ৪৬৪টি এসপিসি খুঁটি কেনা হবে। এই প্রকল্পটি যৌথ ভাবে চট্টগ্রাম ও সিলেট বিভাগের জন্য অনুমোদন দেয়া হয়েছে।

User Comments

  • সন্দ্বীপ প্রতিদিন