২০ জানুয়ারি ২০২২ ২:৪:০২
logo
logo banner
HeadLine
বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না : প্রধানমন্ত্রী * ১৯ জানুয়ারি ২০২২ : ২৫.১১ শতাংশ হারে দেশে নতুন শনাক্ত ৯৫০০ জন, মৃত ১২ * ১৯ জানুয়ারি ২০২২ : ৩০.৯৮ শতাংশ হারে চট্টগ্রামে নতুন শনাক্ত ৯৮৯ জন, মৃত ১ * ১৫ জানুয়ারি ২০২২ : ১৪.৩৫ শতাংশ হারে দেশে নতুন শনাক্ত ৩৪৪৭ জন, মৃত ৭ * ১৫ জানুয়ারি ২০২২ : ১২.২৯ শতাংশ হারে চট্টগ্রামে নতুন শনাক্ত ২৩৯ জন * বাড়ছে না ভাড়া, অর্ধেক যাত্রী নিয়ে চলবে বাস * ১২ জানুয়ারি ২০২২ : ১১.৬৮ শতাংশ হারে দেশে নতুন শনাক্ত ২৯১৬ জন, মৃত ৪ * ১২ জানুয়ারি ২০২২ : ১২.৪০ শতাংশ হারে চট্টগ্রামে নতুন শনাক্ত ২২২ জন * ১১ জানুয়ারি , ২০২২ : ৮.৯৭ শতাংশ হারে দেশে নতুন শনাক্ত ২৪৫৮ জন * করোনা ইস্যুতে নতুন ১১ বিধিনিষেধ আরোপ, ১৩ জানুয়ারি থেকে কার্যকর * শিক্ষার্থী প্রমাণ হলেই টিকা পাবে ১২-১৮ বছর বয়সীরা * ১০ জানুয়ারি , ২০২২ : ৫.৮৫ শতাংশ হারে চট্টগ্রামে নতুন শনাক্ত ১১৯ জন * আজ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস * এলডিসি উত্তরণ আজ উদযাপন * রপ্তানি বাণিজ্যের প্রসারে গবেষণা ও ব্র্যান্ডিংয়ের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর *
     02,2022 Sunday at 08:55:58 Share

বাংলাদেশের মানুষ নিজেদের উদ্ভাবনী ক্ষমতা দিয়ে পৃথিবীকে অনেক বেশি দেবার ক্ষমতা রাখে।-পুতুল

বাংলাদেশের মানুষ নিজেদের উদ্ভাবনী ক্ষমতা দিয়ে পৃথিবীকে অনেক বেশি দেবার ক্ষমতা রাখে।-পুতুল

অটিজম-বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন পুতুল বলেছেন, বাংলাদেশের মানুষের মতো মানুষ পৃথিবীর অন্য কোথাও নেই। কারণ এ দেশের মানুষের চাহিদা খুবই কম। নিজের উদ্ভাবনী ক্ষমতা দিয়ে তারা পৃথিবীকে অনেক বেশি দেবার ক্ষমতা রাখে।

রোববার (০৭ আগস্ট) সাভারের গেন্ডায় সেন্টার ফর ডিজ্যাবিলিটি ইন ডেভেলপমেন্টে (সিডিডি) প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক ঢাকা সম্মেলনের মূল্যায়ন শীর্ষক কর্মশালায় এ কথা বলেন তিনি।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং সিডিডির উদ্যোগে এ কর্মশালার আয়োজন করা হয়। 

নীতি ও পরিকল্পনা প্রণয়নে প্রতিবন্ধীদের প্রত্যক্ষ অংশগ্রহণের ওপর জোর দিয়ে প্রধানমন্ত্রী কন্যা সায়মা ওয়াজেদ হোসেন বলেন, আসলে প্রতিবন্ধীরাই জানেন তাদের প্রকৃত চাহিদা ও প্রয়োজনটা কি। তাদের নিয়ে সরকারি নীতি ও পরিকল্পনা প্রণয়ন করা হলে তা যেমন টেকসই হবে, তেমনি দ্রুত বাস্তবায়নও  করা সম্ভব হবে।

প্রতিবন্ধীদের প্রতি মানবিক সম্পর্ক ও তাদের প্রতি সহমর্মিতা পরিবার থেকেই শুরু করা উচি। আর এটা সম্ভব হলে সমাজ ও রাষ্ট্রে প্রতিষ্ঠা হবে প্রতিবন্ধীদের অধিকার।

অনুষ্ঠানের প্রধান অতিথি সায়মা ওয়াজেদ বলেন, আমরা দুর্যোগ মেকাবেলায় এখন বিশ্বে নেতৃত্ব দিচ্ছি। আগামী দিনে প্রতিবন্ধীদের জীবনমান উন্নত করার মাধ্যমে বিশ্বে তাদের নিয়ে গর্বিত হবো আমরা।

প্রতিবন্ধীদের কল্যাণে নেওয়া বিভিন্ন পরিকল্পনা সরকারি-বেসরকারি উদ্যোগের সঙ্গে সমন্বয় রেখে করা উচি বলেও মত দেন তিনি। 

২০১৫ সালের ১২-১৪ ডিসেম্বর আয়োজিত প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক ঢাকা সম্মেলনের স্মৃতি উল্লেখ করেন সায়মা ওয়াজেদ। 

তিনি  বলেন, ওই সম্মেলনের পর দেশে প্রতিবন্ধীদের জন্যে ইতিবাচক দৃষ্টিভঙ্গি সৃষ্টি হয়েছে। সরকারি-বেসরকারি উদ্যোগে প্রতিবন্ধীদের কল্যাণে নেওয়া হয়েছে নানা পদক্ষেপ।

এর আগে সকালে সিডিডিতে পৌঁছালে সায়মা ওয়াজেদ  হোসেনকে স্বাগত জানান সংস্থাটির নির্বাহী পরিচালক এএইচএম নোমান খান ও স্থানীয় সংসদ সদস্য ডা. এনামুর রহমান।

এ সময় সিডিডির কার্যক্রমসহ প্রতিষ্ঠানটির বিভিন্ন বিভাগ ঘুরে দেখেন তিনি। একই সঙ্গে প্রতিবন্ধীদের কল্যাণ ও তাদের জীবনমান উন্নয়নে সিডিডির ভূমিকার প্রশংসাও করেন প্রধানমন্ত্রী কন্যা। 

User Comments

  • অন্যান্য সংবাদ