২১ জুন ২০১৯ ৫:৪২:০৭
logo
logo banner
HeadLine
সবাইকে তিনটি করে গাছ লাগানোর আহ্বান প্রধানমন্ত্রীর * ৩০ জুন সন্দ্বীপ পৌরসভার বাজেট উপস্থাপন * প্রবৃদ্ধিতে এশিয়া-প্যাসিফিকে শীর্ষে বাংলাদেশ: এডিবি * চলতি অর্থবছরের ১৫ হাজার ১৬৬ কোটি টাকার সম্পূরক বাজেট পাস * সন্দ্বীপ পৌরসভায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা আন্তঃপ্রাথমিক বিদ্যালয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট-২০১৯ উদ্ভোধন * দূর্দান্ত জয় টূর্ণামেন্টে ফিরল টাইগাররা * ৩২২ রানের লক্ষ্যে ব্যাট করছে বাংলাদেশ * টিকে থাকার ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ, একাদশে লিটন * ব্যাংকে টাকা আছে তবে লুটে খাওয়ার টাকা নেই: সংসদে প্রধানমন্ত্রী * সামনে দেশী-বিদেশী নানা চক্রান্ত ষড়যন্ত্র, ওসব মোকাবেলায় প্রস্তুত থাকুন - প্রধানমন্ত্রী * চট্টগ্রামে বিশ্বমানের সেবা নিয়ে আজ যাত্রা শুরু করছে ইম্পেরিয়াল হাসপাতাল * ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে না আনলে কঠোর ব্যবস্থার হুশিয়ারি * পত্রিকা-টিভির মালিকদের ঋণের খবর নিতে বললেন প্রধানমন্ত্রী * অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের তাগিদ প্রধানমন্ত্রীর * ২০৩০ সালের মধ্যে ৩ কোটি যুবকের কর্মসংস্থান করা হবে * নির্বাচনী ইশতেহার অনুযায়ী 'আমার গ্রাম আমার শহর' বাস্তবায়নে ৬৬২৩৪ কোটি টাকা * এই বাজেটে ধনী ও ব্যবসায়ী গোষ্ঠীর স্বার্থ রক্ষা করছে সরকার: বিএনপি * এ বাজেট জনকল্যাণমুখী: বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী * ২০১৯-২০ বাজেট বক্তৃতায় দেশের অগ্রগতি ও উন্নয়নের ইতিবাচক কিছু তথ্য * একনজরে স্বাধীন বাংলাদেশের সকল বাজেট : ৭৮৬ কোটি থেকে ৫ লাখ ২৩ হাজার কোটি টাকা * যুবদের 'ব্যবসা উদ্যোগ' সৃষ্টিতে ১০০ কোটি টাকা * পুঁজিবাজারে বিনিয়োগকারীদের করমুক্ত আয়সীমা দ্বিগুন হল * পোশাক শিল্পে প্রণোদনা ২৮২৫ কোটি টাকা * আবারও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে * বাজেটে সবার জন্য পেনশন ব্যবস্থা * মুক্তিযোদ্ধাসহ ভাতা বাড়ল যাদের * করমুক্ত আয়ের সীমা থাকছে আগের মতোই * প্রবৃদ্ধির লক্ষ্য ৮ দশমিক ২০ * করদাতার সংখ্যা শিগগির এক কোটিতে নেওয়া হবে: অর্থমন্ত্রী * বাজেট কর্মমুখী, আছে কিছু হতাশাও *
     01,2017 Wednesday at 09:06:53 Share

২৯১০টি প্লটের অনন্যা আবাসিক এলাকা দ্বিতীয় পর্যায় একনেকে অনুমোদন

২৯১০টি প্লটের  অনন্যা আবাসিক এলাকা দ্বিতীয় পর্যায় একনেকে অনুমোদন

‘স্মল বাট স্মার্ট’ উপশহর গড়ে তোলার লক্ষ্যে গৃহীত চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) অনন্যা আবাসিক এলাকা দ্বিতীয় পর্যায় গতকাল একনেকে অনুমোদন দেয়া হয়েছে। এই আবাসিক এলাকায় ২৯১০টি প্লট তৈরি করে বরাদ্দ দেয়া হবে। প্রায় তিন হাজার কোটি টাকার এই প্রকল্পে আগের সতেরশ প্লট মিলে মোট সাড়ে চার হাজারেরও বেশি প্লট হবে। এই আবাসিক এলাকাটি চট্টগ্রামের সর্ববৃহৎ আবাসিক এলাকা হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।


ইতোমধ্যে ভূমি হুকুম দখলের উদ্যোগ নেয়া হয়েছে। আবাসিক প্লটের পাশাপাশি এই প্রকল্পে ১১০টি বাণিজ্যিক প্লটও দেয়া হচ্ছে। মেডিকেল কলেজ, হাসপাতাল, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, খেলার মাঠ, থিম পার্ক, জেনারেল পার্কসহ বিভিন্ন ধরনের অবকাঠামো নির্মাণের জন্যও জায়গা রাখা হচ্ছে। প্রকল্পটিকে নান্দনিক করতে বহুমুখী পরিকল্পনা রয়েছে বলে সিডিএ কর্মকর্তারা জানিয়েছেন।


চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের পদস্থ একজন কর্মকর্তা জানান, ১৯৫৯ সালে প্রতিষ্ঠিত সিডিএ গত পঞ্চাশ বছরেরও বেশি সময়ে মোট এগারোটি আবাসিক এলাকা বাস্তবায়িত করেছে। এর মধ্যে কাতালগঞ্জ আবাসিক এলাকায় প্লটের সংখ্যা ৫৮টি, আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকার প্লটের সংখ্যা ৩৯১টি, চান্দগাঁও আবাসিক এলাকায় প্লটের সংখ্যা ৭৫৯টি, কর্নেল হাট আবাসিক এলাকায় প্লটের সংখ্যা ১৬৮টি, সলিমপুর সিডিএ আবাসিক এলাকায় প্লটের সংখ্যা ৯০৪টি, কর্ণফুলী আবাসিক প্রকল্পে প্লটের সংখ্যা ৫১৭টি, চন্দ্রিমা আবাসিক এলাকায় প্লটের সংখ্যা ১৮০টি, চান্দগাঁও দ্বিতীয় পর্যায়ের আবাসিক এলাকায় প্লটের সংখ্যা ৮২টি, কল্পলোক আবাসিক এলাকায় প্রথম পর্যায়ে প্লটের সংখ্যা ৪২৩টি, দ্বিতীয় পর্যায়ে ১৩৫৬টি এবং অনন্যা আবাসিক এলাকায় প্লটের সংখ্যা ১৭২৫টি।


তিনি জানান, গত পঞ্চাশ বছরেরও বেশি সময়ে সিডিএ মোট ৬৫৬৩টি প্লট বরাদ্দ দিয়েছে। সিডিএর ইতিহাসে সবচেয়ে বড় প্রকল্পটি বাস্তবায়নের প্রক্রিয়া শুরু হয়েছে। অনন্যা আবাসিক এলাকা দ্বিতীয় প্রকল্প নামের এই প্রকল্পটিতে ২৮০০ আবাসিক প্লট এবং ১১০টি বাণিজ্যিক প্লট বরাদ্দ দেয়া হচ্ছে। তিন হাজার কোটি টাকার প্রকল্পটি গতকাল একনেকের চূড়ান্ত অনুমোদন পেয়েছে।


প্রকল্পটি বাস্তবায়নে এখন আর কোনো বাধা নেই বলে জানান সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম । তিনি বলেন, চট্টগ্রামের সবচেয়ে গোছানো এবং পরিকল্পিত এই আবাসিক


এলাকাটি একটি ‘স্মল বাট স্মার্ট’ উপশহর হয়ে উঠবে। তিনি বলেন, এখন আমরা ভূমি হুকুম দখল করার ব্যবস্থা নেব। শীঘ্রই প্রকল্পটিতে প্লট বরাদ্দের দরখাস্ত আহ্বান করা হবে।


সিডিএ চেয়ারম্যান বলেন, অনন্যা আবাসিক এলাকার পাশের ৪১৫ একর জমিতে এই প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। একই সাথে অনন্যা আবাসিক এলাকার বঙ্গবন্ধু এভিনিউর বর্তমান রাস্তাটি ৬০ ফুটের পরিবর্তে ১০০ ফুটে উন্নীত করা হবে। বঙ্গবন্ধু এভিনিউ এবং বঙ্গবন্ধু স্কয়ারেরও উন্নয়ন করা হবে।


সিডিএর অপর একজন পদস্থ কর্মকর্তা গতকাল বলেন, সিডিএ চেয়ারম্যান হিসেবে আবদুচ ছালাম দীর্ঘদিন ধরে দায়িত্ব পালন করলেও তিনি কোনো আবাসিক এলাকার প্রকল্প গ্রহণ করেননি। এই প্রথম একটি প্রকল্প হাতে নিলেন। প্রকল্পটির সব দিক নান্দনিক করতে তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন।


অনন্যা আবাসিক এলাকা দ্বিতীয় প্রকল্পের প্রকল্প পরিচালক এবং সিডিএর নির্বাহী প্রকৌশলী আহমেদ মঈনুদ্দীন  বলেন, আবাসিক এবং বাণিজ্যিক মিলে মোট ২৯১০ প্লট থাকবে। মুলত আবাসিক এলাকা। আবাসিক এলাকার প্রয়োজনেই বাণিজ্যিক প্লটগুলো রাখা হচ্ছে। প্রকল্পটিকে নান্দনিক করতে বহুমুখী পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।

User Comments

  • চট্টগ্রাম