২৪ আগস্ট ২০১৯ ১৭:২৭:২৯
logo
logo banner
HeadLine
আবারও ভেস্তে গেল রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া * গ্রেনেড হামলায় খালেদার মদদ ছিল,মৃত্যু ভয়ে আমি কখনই ভীত ছিলাম না, এখনও নই * নারকীয় গ্রেনেড হামলার ১৫তম বার্ষিকী আজ, আওয়ামীলীগকে নেতৃত্বশূন্য করতেই এ হামলা * ২২ আগস্ট থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু * ২৪ ঘণ্টায় ভর্তি ১,৬১৫ জন, কমছে ডেঙ্গু রোগীর সংখ্যা * জাতিসংঘ সদর দপ্তরে প্রথমবারের মতো পালিত হলো জাতীয় শোক দিবস * ডেঙ্গু দমন নিয়ে অসন্তোষ হাইকোর্ট * সারাদেশে ছড়িয়ে পড়েছে ডেঙ্গু * ডেঙ্গুর কার্যকর ওষুধ ছিটাতে স্বাস্থ্যমন্ত্রী ও দুই মেয়রকে প্রধানমন্ত্রীর নির্দেশ , নাগরিকদেরকে তাদের বাড়িঘর পরিষ্কার পরিচ্ছন্ন রাখার আহ্বানও জানিয়েছেন তিনি * সরকারী হাসপাতেলে বিনামূল্যে, বেসরকারীতে ডেঙ্গু পরীক্ষার ফি বেঁধে দিয়েছে সরকার * ডেঙ্গু জ্বর: প্রতিরোধের উপায় * ডেঙ্গু : প্রকার, প্রতিরোধ ও চিকিৎসা * ডেঙ্গু সম্পর্কে ১০ তথ্য * টানা বৃষ্টির সম্ভাবনা, সমুদ্রবন্দরসমূহে ৩ নং সতর্ক সংকেত * মশা নিধনে দুই সিটি করপোরেশনকে চারদিন সময় দিলেন হাইকোর্ট * আমরা বিশুদ্ধ পানি চাই: হাইকোর্ট * প্রধানমন্ত্রীর চোখে অস্ত্রোপচার * ছেলেধরা সন্দেহে ১৮ জনকে গণপিটুনি, সারাদেশে আতঙ্ক * গুজব-গণপিটুনি বন্ধে পুলিশ সদর দপ্তরের বার্তা * দূত সম্মেলনে যোগ দিলেন প্রধানমন্ত্রী * রাজধানীতে ছেলেধরা সন্দেহে গনপিটুনিতে নিহতের ঘটনায় ৫০০ জনের বিরুদ্ধ্বে হত্যা মামলা * লন্ডন পৌঁছেছেন প্রধানমন্ত্রী * ধর্মীয় সম্প্রীতির ক্ষেত্রে বাংলাদেশ একটি উল্লেখযোগ্য নাম, সংখ্যালঘু নির্যাতনের বিষয়ে প্রিয়া সাহার অভিযোগ সঠিক নয়, : মার্কিন রাষ্ট্রদূত * রিফাত হত্যায় আদালতে মিন্নির স্বীকারোক্তিমূলক জবানবন্দি * রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমারকে চাপ দিতে যুক্তরাষ্ট্রের প্রতি পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান * জিএম কাদের জাতীয় পার্টির নতুন চেয়ারম্যান * এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৭৩.৯৩ * অরক্ষিত রেলক্রসিং, মাইক্রোবাসে ট্রেনের ধাক্কায় বর-কনেসহ নিহত ৯ * উন্নয়নের গতি বাড়াতে ডিসিদের প্রতি প্রধানমন্ত্রীর নির্দেশ * রোমাঞ্চকর ফাইনাল জিতে চ্যাম্পিয়ন ইংল্যান্ড *
     11,2017 Sunday at 08:40:24 Share

কাপ্তাই হ্রদে কার্প প্রজাতির মাছ উৎপাদনে নতুন সম্ভাবনা

কাপ্তাই হ্রদে কার্প প্রজাতির মাছ উৎপাদনে নতুন সম্ভাবনা

দেশের সর্ববৃহৎ কৃত্রিম হ্রদ কাপ্তাই হ্রদের কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র গুলোতে টানা দ্বিতীয় বছরের মতো কার্প জাতীয় মাছের প্রজনন কৃত ডিম পাওয়া গেছে। লংগদু উপজেলার ফরেস্ট গার্ড সংলগ্ন কাচালং চ্যানেলে এই কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন কৃত ডিম সংগ্রহে সফলতা পেয়েছে মৎস্য গবেষণা ইনস্টিটিউট, রাঙামাটি নদী উপকেন্দ্রের মৎস্য বিজ্ঞানীরা। মৎস্য বিজ্ঞাণীদের এই সফলতা কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের বংশ বিস্তার সহ মাছের সার্বিক উৎপাদন বৃদ্ধিতে নতুন সম্ভাবনার দ্বার উম্মোচন করেছে বলে সংশ্লিষ্টদের অভিমত।


বাংলাদেশ মৎস্য গবেষণা ইনষ্টিটিউট রাঙামাটি নদী উপকেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা এম, এ, বাশার জানান, কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের যে কয়েকটি প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র ছিল তার মধ্যে চেঙ্গী এবং রাইক্ষং চ্যানেলের প্রজননক্ষেত্রগুলো বর্তমানে সর্ম্পূণরূপে বিনষ্ট হয়ে গেছে।


অপরাপর প্রজনন ক্ষেত্র গুলোর মধ্যে কাচালং এবং কর্ণফুলী চ্যানেলের প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র গুলো পূনরুজ্জীবিত করার সম্ভাবনা রয়েছে। মূলত এইসব প্রাকৃতিক প্রজণন ক্ষেত্র গুলো হুমকির মুখে থাকায় হ্রদে মাছের প্রাকৃতিক প্রজনন মৌসুমে কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন আশানুরুপ ভাবে না হওয়ায় হ্রদে কার্প জাতীয় মাছের সার্বিক উৎপাদন ক্রমশ কমে আসছে।


বিকল্প উপায় হিসাবে বিএফডিসির উদ্যোগে হ্রদে মাছ ধরা বন্ধ মৌসুমে কার্প জাতীয় মাছের পোনা অবমুক্ত করা হলেও তা প্রয়োজনের তুলনায় কম বিধায় কার্প জাতীয় মাছের উৎপাদন এখনো শতকরা ২০ ভাগ পেরুতে পারছেনা। এই ক্ষেত্রে কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করা গেলেই হ্রদে কার্প জাতীয় মাছের উৎপাদন আশানুরুপ পর্যায়ে পৌছাতে পারবে।


মৎস্য গবেষণা ইনষ্টিটিউটের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা আরো জানান কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজননের বিষয়টি নিশ্চিত করার জন্য গবেষণা কেন্দ্রের মৎস্য বিজ্ঞাণীরা দীর্ঘদিন ধরে গবেষণা চালিয়ে আসছেন।


এর মধ্যে ১৯৮৬ সালে এবং ২০০২ ও ২০০৩ সালে কার্প জাতীয় মাছের প্রাকৃতিক মাছের প্রজনন ক্ষেত্রে মাছের প্রজনন কৃত ডিম পাওয়া গেলেও পরবর্তী বছর গুলোতে এই প্রজনন ক্ষেত্র হতে আর ডিম পাওয়া যায়নি। পরবর্তীতে গবেষণা কেন্দ্রের মৎস্য বিজ্ঞাণীরা কাচালং ও কর্ণফুলী চ্যানেল দুটিকে মাছের প্রাকৃতিক প্রজননের উপযোগী করার কাজ শুরু করে এবং অনুকুল পরিবেশ সৃষ্টির কাজ করে।


এরই প্রেক্ষিতে ২০১৬ সালের ১১ জুন এই দুটি চ্যানেল হতে প্রাকৃতিক প্রজনন কৃত কার্প মাছের ডিম পাওয়া যায়। বিষয়টি মৎস্য বিজ্ঞানীদের মাঝে নতুন আশার আলো সৃষ্টি করে এবং ২০১৭ সালের ২ এবং ৩ মে কাচালং চ্যানেল হতে প্রচুর পরিমানে কার্প জাতীয় মাছের ডিম পাওয়া যায়। তিনি জানান মাছ ধরা বন্ধ মৌসুমে কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজননের বিষয়টি নিশ্চিত হওয়ার মধ্য দিয়ে কাপ্তাই হ্রদ নিয়ে সকলের মধ্যে উচ্চাশার সৃষ্টি হবে। তিনি ভবিষ্যতে মাছ ধরা বন্ধ মৌসুমটি আরো দীর্ঘায়িত করা হলে এর সুফলতা অধিক হারে পাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।


এদিকে কাচালং চ্যানেলে কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন কৃত ডিম সংগ্রহের কাজে নিয়োজিত বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, রাঙাামাটি নদী উপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী বেলাল উদ্দিন জানান, এই পর্যন্ত উক্ত স্থান হতে ডিম সংগ্রহকারীদের সহযোগিতায় বিমেষ পদ্ধতিতে প্রচুর পরিমানে কার্প জাতীয় মাছের ডিম সংগ্রহ করা হয়েছে। এটি হালদা নদীতে যে উপায়ে মাছের ডিম সংগ্রহ করা হয় তদ্রুপভাবে করা হয়েছে।


তিনি জানান সংগ্রহকৃত কার্প জাতীয় মাছের ডিম সমূহ থেকে মাছের রেনু ও পোনা উৎপাদনের জন্য পরবর্তী পদক্ষেপ এবং গবেষণার কাজ করা হবে। সংগ্রহকৃত ডিম লংগদু উপজেলার মারিশ্যাচর হ্যাচারীতে রাখা হচ্ছে এবং সেখানে ডিম থেকে পোনা উৎপাদনের প্রাকৃতিক কাজ সম্পন্ন করা হবে।


কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন এর বিষয়টি নিশ্চিত হওয়ার ফলে কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের ভবিষ্যৎ উৎপাদনে ইতিবাচক প্রভাব ফেলবে বলে সংশ্লিষ্টদের অভিমত। মৎস্য বিজ্ঞাণীদের অভিমত কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন এর বিষয়টি এই হ্রদের জন্য নতুন সম্ভাবনার দ্বার উম্মোচন করবে। কেননা প্রাকৃতিক ভাবে মা মাছেরা যে ডিম ছাড়ছে তাতে হ্রদে মাছের উৎপাদন ব্যাপক হারে বৃদ্ধি পাবে।


কার্প জাতীয় মাছের পাশাপাশি অন্যান্য প্রজাতির মাছ গুলোও এবছর কাপ্তাই হ্রদে প্রজনন মৌসুমে অন্যান্য বছরের তুলনায় অধিকহারে ডিম ছাড়ছে বলে তাদের অভিমত। উল্লেখ্য রুই, কাতলা, মৃগেল, কালি বাউশ, সাদা ঘনিয়া প্রজাতির মাছগুলো কার্প জাতীয় মাছ হিসাবে পরিচিত। সুস্বাদু এই সব মাছের ব্যাপক চাহিদা রয়েছে।

User Comments

  • আরো