৪ জুলাই ২০২০ ১৬:৫৯:১২
logo
logo banner
HeadLine
সন্দ্বীপ পৌরসভায় বিশুদ্ধ পানি পেতে যাচ্ছে ৭০ হাজার পৌরবাসী * ৩ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আরও ২৬৩, মোট ৯৬৬৮ * পাটকলগুলোর আধুনিকায়নে উৎপাদন বন্ধ করে শ্রমিকদের এককালীন পাওনা পরিশোধের সিদ্ধান্ত নিয়েছে সরকার * প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা কাউন্সিল গঠন * ০৩ জুলাই : দেশে আজ শনাক্ত ৩১১৪ , মৃত ৪২ * ২ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আরও ২৮২, মৃত ৩ * দেশে আবিষ্কৃত করোনা ভ্যাকসিন আসছে ৬ মাসের মধ্যে * ০২ জুলাই : দেশে আজ শনাক্ত ৪০১৯ , মৃত ৩৮ * ১ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আরও ২৭১, মৃত ৬ * দেশী কোম্পানী গ্লোব বায়োটেকের করোনা ভ্যাকসিন আবিষ্কারের দাবি, সংবাদ সম্মেলন কাল * ০১ জুলাই : দেশে আজ শনাক্ত ৩৭৭৫ , মৃত ৪১ * ৩ আগস্ট পর্যন্ত স্বাস্থ্যবীধি মেনে সীমিত পরিসরে অফিস ও গণপরিবহন চলবে * ৩০ জুন : চট্টগ্রামে আজ শনাক্ত আরও ৩৭২ * সংসদে ২০২০ - ২১ অর্থবছরের বাজেট পাস * ৩০ জুন : দেশে আজ শনাক্ত ৩৬৮২ , মৃত ৬৪ * ২৯ জুন : চট্টগ্রামে আজ শনাক্ত আরও ৪৪৫ * 'গেদু চাচা' খ্যাত খোন্দকার মোজাম্মেল হক আর নেই * করোনা পরীক্ষার ফিঃ ২০০ টাকা , বাসায় ৫০০ * করোনা ভাইরাসের কারণে বৈশ্বিক অর্থনীতি মহামন্দার দ্বারপ্রান্তে - প্রধানমন্ত্রী * বুড়িগঙ্গায় লঞ্চডুবি ,৩০ জনের মরদেহ উদ্ধার * ২৯ জুন : দেশে আজ শনাক্ত ৪১০৪ , মৃত ৪৫ * ২৮ জুন : চট্টগ্রামে আজ শনাক্ত আরও ৩৪৬ * জাতির ক্রান্তিকালে ভরসা দেয় যে নেতৃত্ব * আপন মহিমায় ভাস্বর একাত্তর উত্তীর্ণ আওয়ামী লীগ * শুধু করোনা নয়, সমগ্র চিকিৎসা ব্যবস্থায় মনোযোগ দরকার * বছরের পর বছর লোকসান, বন্ধ হচ্ছে রাষ্ট্রীয় সব পাটকল, ২৫ হাজার শ্রমিক গোল্ডেন হ্যান্ডশেকে * বিশ্বজুড়ে করোনা শনাক্তের সংখ্যা ১ কোটি ছাড়ালো, মৃত ৫ লাখ * ২৭ জুন : চট্টগ্রামে আজ শনাক্ত আরও ৬৪ * ৭ কোটি ১১ লাখ মানুষ করোনায় সরকারি ত্রাণ সহায়তা পেয়েছে * ২৭ জুন : দেশে আজ শনাক্ত ৩,৫০৮ , মৃত ৩৪ *
     14,2017 Monday at 13:02:59 Share

অক্ষয়ের সমালোচনায় তাসলিমা

অক্ষয়ের সমালোচনায় তাসলিমা

২০১৯-এর মধ্যে দেশকে স্বচ্ছ করে তুলতে বদ্ধপরিকর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর সেই স্বচ্ছ ভারত অভিযানের অন্যতম অংশ হল শৌচালয় নির্মাণ। প্রত্যন্ত গ্রামের মানুষও যাতে শৌচালয় তৈরি করে ও তা ব্যবহার করেন, তার জন্য বিভিন্নভাবে প্রচার চালাচ্ছে মোদি সরকার। আর প্রধানমন্ত্রীর সেই ভাবনাকেই যেন বড়পর্দায় আরও বড় করে ফুটিয়ে তুলেছেন অক্ষয় কুমার। তাঁর নতুন ছবি ‘টয়লেট এক প্রেম কথা’ ছবিতে। ইতিমধ্যেই ছবিটি দেখে ফেলেছেন লেখিকা তসলিমা নাসরিন। ছবির বিষয়বস্তু পছন্দ হলেও সমাজকে বার্তা দেওয়ার পদ্ধতিটি একেবারেই মনে ধরেনি তাঁর।


বিতর্কিত এই লেখিকা চিরকালই সামাজিক নানা বিষয়ে প্রতিবাদের সুর চড়িয়েছেন। এবারও ছবি নিয়ে নিজের ভাল-মন্দ মতামত সরাসরি ফেসবুকেই পোস্ট করেছেন তিনি। তাঁর মতে, বলিউডি নাচ-গান আর অ্যাকশন নিয়ে তৈরি ছবির থেকে এই ধরনের সমাজশিক্ষা মূলক ছবি বানানোর সিদ্ধান্ত ভাল। কিন্তু ছবিতে একটি বিশেষ কারণে শৌচালয় তৈরিতে জোর দেওয়া হয়েছে।


কারণটি মহিলাদের সম্মান। খোলা স্থানে কোনও মহিলা বিবস্ত্র হয়ে শৌচকর্ম করবেন, তা একেবারেই শোভনীয় নয়।


ছবিতে এই কথাই ঘুরে ফিরে এসেছে। আর এখানেই আপত্তি তুলেছেন তসলিমা নাসরিন। তাঁর প্রশ্ন, শুধুই কি মহিলার সম্মান বাঁচানোর জন্যই শৌচাগার বানানোর দরকার? পুরুষদের ক্ষেত্রে কি এর প্রয়োজনীয়তা নেই? সুস্থ শরীর ও সমাজকে পরিচ্ছন্ন রাখতেও তো শৌচালয় গড়ে তোলা জরুরি। কিন্তু সেসব দিকগুলি ছবিতে এড়িয়ে যাওয়া হয়েছে। বারবার একটিই কারণ তুলে ধরা হয়েছে।


ফেসবুকে পোস্টে তিনি আরো লেখেন, “জনসংখ্যার অর্ধেকের চেয়ে বেশি লোক যে দেশে মাঠে জংগলে মলমূত্র ত্যাগ করে, সে দেশে টয়লেট ব্যবহার করার পক্ষে একখানা চলচ্চিত্র নির্মাণ করা হয়েছে! সাধু উদ্যোগ। চলচ্চিত্রে চেষ্টা করা হয়েছে টয়লেট ব্যবহার করার ব্যাপারে মানুষকে সচেতন করার। তবে ছবিটিতে মূলত যা বলা হয়েছে তা হলো, মেয়েরা পাবলিকের সামনে ন্যাংটো হয়ে মূলমূত্র ত্যাগ করতে বসে, এটা অত্যন্ত লজ্জার ব্যাপার। মেয়েদের লজ্জা নিবারণ করতেই টয়লেটের প্রয়োজন অনুভব করে কিছু মানুষ। কিন্তু টয়লেট যে একই রকম জরুরি পুরুষের জন্য সে কথা বলা হয় না। এটি যে সবার স্বাস্থ্যের জন্য দরকার তাও বলা হয় না। মানুষ তো মাঠে ঘাটে মূলমূত্র ত্যাগ করে পরিবেশকে যে দূষিত করছে, সে ব্যাপারে কিছু শিখল না। এই শিক্ষাটাই যদি দেওয়া না হয়, তবে এই সিনেমাকে শিক্ষামূলকই বা বলি কী করে!”

User Comments

  • আরো