২৪ আগস্ট ২০১৯ ১৭:২৮:১৫
logo
logo banner
HeadLine
আবারও ভেস্তে গেল রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া * গ্রেনেড হামলায় খালেদার মদদ ছিল,মৃত্যু ভয়ে আমি কখনই ভীত ছিলাম না, এখনও নই * নারকীয় গ্রেনেড হামলার ১৫তম বার্ষিকী আজ, আওয়ামীলীগকে নেতৃত্বশূন্য করতেই এ হামলা * ২২ আগস্ট থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু * ২৪ ঘণ্টায় ভর্তি ১,৬১৫ জন, কমছে ডেঙ্গু রোগীর সংখ্যা * জাতিসংঘ সদর দপ্তরে প্রথমবারের মতো পালিত হলো জাতীয় শোক দিবস * ডেঙ্গু দমন নিয়ে অসন্তোষ হাইকোর্ট * সারাদেশে ছড়িয়ে পড়েছে ডেঙ্গু * ডেঙ্গুর কার্যকর ওষুধ ছিটাতে স্বাস্থ্যমন্ত্রী ও দুই মেয়রকে প্রধানমন্ত্রীর নির্দেশ , নাগরিকদেরকে তাদের বাড়িঘর পরিষ্কার পরিচ্ছন্ন রাখার আহ্বানও জানিয়েছেন তিনি * সরকারী হাসপাতেলে বিনামূল্যে, বেসরকারীতে ডেঙ্গু পরীক্ষার ফি বেঁধে দিয়েছে সরকার * ডেঙ্গু জ্বর: প্রতিরোধের উপায় * ডেঙ্গু : প্রকার, প্রতিরোধ ও চিকিৎসা * ডেঙ্গু সম্পর্কে ১০ তথ্য * টানা বৃষ্টির সম্ভাবনা, সমুদ্রবন্দরসমূহে ৩ নং সতর্ক সংকেত * মশা নিধনে দুই সিটি করপোরেশনকে চারদিন সময় দিলেন হাইকোর্ট * আমরা বিশুদ্ধ পানি চাই: হাইকোর্ট * প্রধানমন্ত্রীর চোখে অস্ত্রোপচার * ছেলেধরা সন্দেহে ১৮ জনকে গণপিটুনি, সারাদেশে আতঙ্ক * গুজব-গণপিটুনি বন্ধে পুলিশ সদর দপ্তরের বার্তা * দূত সম্মেলনে যোগ দিলেন প্রধানমন্ত্রী * রাজধানীতে ছেলেধরা সন্দেহে গনপিটুনিতে নিহতের ঘটনায় ৫০০ জনের বিরুদ্ধ্বে হত্যা মামলা * লন্ডন পৌঁছেছেন প্রধানমন্ত্রী * ধর্মীয় সম্প্রীতির ক্ষেত্রে বাংলাদেশ একটি উল্লেখযোগ্য নাম, সংখ্যালঘু নির্যাতনের বিষয়ে প্রিয়া সাহার অভিযোগ সঠিক নয়, : মার্কিন রাষ্ট্রদূত * রিফাত হত্যায় আদালতে মিন্নির স্বীকারোক্তিমূলক জবানবন্দি * রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমারকে চাপ দিতে যুক্তরাষ্ট্রের প্রতি পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান * জিএম কাদের জাতীয় পার্টির নতুন চেয়ারম্যান * এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৭৩.৯৩ * অরক্ষিত রেলক্রসিং, মাইক্রোবাসে ট্রেনের ধাক্কায় বর-কনেসহ নিহত ৯ * উন্নয়নের গতি বাড়াতে ডিসিদের প্রতি প্রধানমন্ত্রীর নির্দেশ * রোমাঞ্চকর ফাইনাল জিতে চ্যাম্পিয়ন ইংল্যান্ড *
     12,2017 Thursday at 19:05:18 Share

নদীতে খাঁচায় মাছ চাষ জনপ্রিয় হচ্ছে

নদীতে খাঁচায় মাছ চাষ জনপ্রিয় হচ্ছে

জলবায়ু পরিবর্তনের কারণে মত্স্য উৎপাদনের ক্ষেত্রগুলো সংকুচিত হলেও দিনাজপুরের নদীতে চীনা প্রযুক্তি ব্যবহার করে খাঁচায় মাছ চাষ প্রকল্প দিন দিন জনপ্রিয়তা লাভ করেছে। নদীতে খাঁচায় মাছ চাষ সম্ভাবনার নতুন দ্বার উন্মোচন করেছে।


আগে নদীতে সবসময় পানি ছিল না। কিন্তু এখন রাবার ড্যামের কারণে সারা বছর পানি প্রবাহ থাকায় খাঁচায় মাছ চাষ সহজে করা যায়। রাবার ড্যামের উজানে এই খাঁচায় মাছ চাষ প্রযুক্তি ব্যবহার করে মাছ চাষিরা সুফল পাওয়ার পাশাপাশি অনেক লোকের কর্মসংস্থান হচ্ছে। আবার জেলার মত্স্য চাহিদা পূরণেও অবদান রাখছে। নদীতে এই পদ্ধতিতে চাষ করলে মাছও সুস্বাদু হয়।


জেলা মত্স্য বিভাগ জানায়, নতুন এ প্রযুক্তিতে আমিষের ঘাটতি পূরণসহ বেকার সমস্যা সমাধান সম্ভব হবে। এই পদ্ধতিতে চাষ করলে বেকার সমস্যাসহ মাছের ঘাটতি পূরণ সম্ভব। গত বছর থেকে দিনাজপুর সদর উপজেলার আত্রাই নদীর মোহনপুর রাবার ড্যামকে ঘিরে গড়ে উঠেছে ইউনিয়ন পর্যায়ে মত্স্য চাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ প্রকল্প। প্রতিটি খাঁচায় রয়েছে মনো সেক্স তেলাপিয়া পোনা ৬ থেকে ৮ হাজার।


যা ৩ মাসের মধ্যে বাজারজাত করা যায়। খাঁচায় মাছ চাষ করার পদ্ধতি উপজেলা মত্স্য অফিস থেকে শেখানো হয়েছে। রাবার ড্যামের কারণে শুষ্ক মৌসুমে এলাকায় ১০ হাজার হেক্টর জমি আবাদের পাশাপাশি এখন মত্স্য চাষ হচ্ছে। এতে মানুষের আর্থ-সামাজিক অবস্থার উন্নতির পাশাপাশি মাছের চাহিদা পূরণেও অবদান রাখছে। সদরের মোহনপুর রাবার ড্যামের উজানে বেসরকারিভাবে খাঁচায় মাছ চাষ করছেন নুরুজ্জামান, সাইদুর রহমান, জিন্নাত হোসেনসহ অনেকে। এ ব্যাপারে জিন্নাত হোসেন জানান, আমি ১০টি খাঁচায় মাছ চাষ করি। খাঁচাগুলো তৈরিতে খরচ হয়েছে ১ লাখ ৩০ হাজার টাকা। খাঁচাগুলোর সাইজ ২০ ফুট  ১০ ফুট  ৬ ফুট আকৃতির।


তিনি জানান, খাঁচায় মাছ চাষ করলে রোগবালাই কম হয়। পানি যেহেতু প্রবাহমান থাকে তাই পানি দুষিত কিংবা গন্ধ হয় না। এ কারণে খাঁচায় চাষ করা মাছের স্বাদ পুকুরের মাছের চেয়েও বেশি হয়। তবে খেয়াল রাখতে হবে মাছ কোনোভাবে যেন বের হয়ে যেতে না পারে।


দিনাজপুর সদরের সিনিয়র উপজেলা মত্স্য কর্মকর্তা কালিপদ রায় জানান, খাঁচায় ৩০ গ্রাম ওজনের পোনা ছাড়া হলে তা ৯০ দিনের মধ্যে ৪০০-৫০০ গ্রাম হয়। আর বাজারদর ১০০ টাকা কেজি থাকলে কমপক্ষে একেকটি খাঁচার মাছ বিক্রি করে ৩ হাজার টাকার অধিক লাভবান হওয়া যায়। তবে বাজার দরের ওপর এর লাভ কম-বেশি হতে পারে। এ ক্ষেত্রে চাষিদের মনে রাখতে হবে সাধারণত ফেব্রুয়ারি-জুন মাস মাছের বাজার ভালো থাকে সেই অনুযায়ী মাছ চাষ করা উচিত। স্থানীয় মত্স্যজীবীর ২০ জনের একটি উপকারভোগী সরকারি সহায়তায় খাঁচায় মাছ চাষ প্রকল্প বাস্তবায়ন করছে। তবে এ প্রকল্পের লাভ দেখে বেসরকারিভাবেও অনেক মত্স্যচাষি মাছ চাষে এগিয়ে এসেছে এবং এদের সংখ্যা দিন দিন বাড়ছে। তিনি আরও জানান, বর্তমানে দিনাজপুর সদর উপজেলার আত্রাই নদীতে মোহনপুর রাবার ড্যামের উজানে সরকারিভাবে ১০টি এবং বেসরকারিভাবে ৬০টি খাঁচায় মাছ চাষ হচ্ছে। এ ছাড়াও সেতাবগঞ্জে টাংগন নদীতে ১০টি খাঁচায় মাছ চাষ হচ্ছে। আগামী সপ্তাহে চিরিরবন্দর উপজেলার আত্রাই নদীতে রাবার ড্যামের পূর্বদিকে এবং দিনাজপুর সদরের ঝানঝিরা বাজার এলাকার পাশে আত্রাই নদীতে সরকারি সহায়তায় খাঁচায় মাছ চাষ শুরু করা হবে। ২০ জনের উপকারভোগী এই মাছ চাষ করবে। পরিকল্পনামাফিক এই মাছ চাষ করলে লাভবানের পাশাপাশি বেকারত্ব দূর করা সম্ভব। নদীর প্রবাহমান পানি ব্যবহার করে মাছের উৎপাদন বৃদ্ধি করা যাবে, এ ছাড়া বেকার যুবক ও মহিলাদের আত্মকর্মসংস্থান সম্ভব। সুত্র -ইত্তেফাক

User Comments

  • আরো