১৬ জুলাই ২০২০ ২২:২:৪৪
logo
logo banner
HeadLine
বাংলাদেশিরা করোনার ভুয়া সার্টিফিকেট নিয়ে ইতালিতে যায়নি - পররাষ্ট্র মন্ত্রণালয় * সন্দ্বীপের সন্তান ও পাঠাওয়ের সহউদ্যোক্তা ফাহিম সালেহ যুক্তরাস্ট্রের ম্যানহাটনে নৃশংসভাবে খুন * করোনা : সন্দ্বীপে আজ শনাক্ত ২, মোট ৫১ * রিজেন্ট সাহেদ-মাসুদ ১০ দিনের, তরিকুল সাত দিনের রিমান্ডে * দেশের বনভূমির পরিমাণ ২৫ শতাংশে উন্নীত করার লক্ষ্য পুনর্ব্যক্ত প্রধানমন্ত্রীর * দেশ আবারো সমৃদ্ধির পথে এগিয়ে যাবে : প্রধানমন্ত্রী * ১৬ জুলাই : দেশে আজ শনাক্ত ২৭৩৩ , মৃত ৩৯ * ১৫ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আরও ৩৯৯ * সাহেদকে নিয়ে র্যা বের অভিযান, জাল নোট উদ্ধার * ঈদের আগে পরে ৯ দিন গণপরিবহন বন্ধ থাকবে * ১৫ জুলাই : দেশে আজ শনাক্ত ৩৫৩৩ , মৃত ৩৩ * ১৪ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আরও ১৬৭ * 'মহাপ্রতারক' সাহেদ অস্ত্রসহ দেবহাটায় গ্রেফতার, আনা হচ্ছে ঢাকায় * সদ্বীপে করোনায় এক বৃদ্ধের মৃত্যু * ঢাকাসহ ১৩ জেলার বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে * ১০ হাজার ১০২ কোটি টাকার ৮ প্রকল্প একনেকে অনুমোদন * ১৪ জুলাই : দেশে আজ শনাক্ত ৩১৬৩ , মৃত ৩৩ * ১৩ জুলাই : সন্দ্বীপের ২ জনসহ চট্টগ্রামে শনাক্ত আরও ১৬৭ * আতংক কমে যাওয়া, দ্বীতিয়বার পরীক্ষা না করা এবং ফিঃ নির্ধারণে নমুনা সংগ্রহ কমে যেতে পারে - স্বাস্থ্য অধিদপ্তর * ৩ দিনই থাকছে ইদের ছুটি, সরকারি কর্মচারিদের কর্মস্থল ত্যাগে মানা * ১৩ জুলাই : দেশে আজ শনাক্ত ৩০৯৯ , মৃত ৩৯ * মানবদেহে করোনার টিকা সফল হয়েছে, দাবি রাশিয়ার * ১২ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আরও ১০৭ * ডাঃ সাবরিনা বরখাস্ত, রিমান্ড চাইবে পুলিশ * ১২ জুলাই : দেশে আজ শনাক্ত ২,৬৬৬ , মৃত ৪৭ * করোনার মনগড়া রিপোর্ট দেয়ার অভিযোগে জেকেজি'র চেয়ারম্যান ডা. সাবরিনা গ্রেফতার * নিম্ন আদালতের সব কোর্টে আত্মসমর্পণ করা যাবে * ১১ জুলাই : সন্দ্বীপের ৩ জনসহ চট্টগ্রামে শনাক্ত আরও ১০৫ * ১১ জুলাই : দেশে আজ শনাক্ত ২,৬৮৬ , মৃত ৩০ * ১০ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আজ ১৯২ *
     17,2017 Friday at 10:44:33 Share

আজ মওলানা ভাসানীর ৪১তম মৃত্যুবার্ষিকী

আজ মওলানা ভাসানীর ৪১তম মৃত্যুবার্ষিকী

আজ ১৭ নভেম্বর আওয়ামী মুসলিম লীগের প্রতিষ্ঠাতা মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৪১তম মৃত্যুবার্ষিকী। তেভাগা ও ‘লাঙ্গল যার জমি তার’ আন্দোলন ও শ্রমিকদের ন্যায্য দাবি এবং বঞ্চিত মানুষের অধিকার আদায়ের আন্দোলনে নির্ভীক অবস্থানের কারণে তিনি মজলুম জননেতা হিসেবে আখ্যা পান। সাংগঠনিক রাজনীতিতে তিনি কংগ্রেস, মুসলিম লীগ, আওয়ামী মুসলিম লীগ, আওয়ামী লীগ ও যুক্তফ্রন্টের সঙ্গে যুক্ত ছিলেন।


 


আজ সকালে মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ভাসানীর মাজারে পুষ্পস্তবক অর্পণ করা হবে। ভাসানী স্মৃতি সংসদের আয়োজনে সকাল ১০টায় নয়াপল্টনে ভাসানী ভবনের তিন তলায় অনুষ্ঠিত হবে দোয়া মাহফিল ও আলোচনা। এছাড়া ভাসানী অনুসারী পরিষদের আয়োজনে প্রেসক্লাবের অডিটোরিয়ামে বিকাল ৩টায় এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।


 


১৮৮০ সালের ১২ ডিসেম্বর সিরাজগঞ্জের ধানগড়া গ্রামে জন্ম মওলানা ভাসানীর।  তিনি জীবনের সিংহভাগ কাটিয়েছেন টাঙ্গাইলের সন্তোষে। সন্তোষের মাটিতেই তিনি চিরনিদ্রায় শায়িত আছেন। তিনি তৎকালীন বাংলা-আসাম প্রদেশ মুসলিম লীগের সভাপতি ছিলেন। গত শতাব্দীর ত্রিশ ও চল্লিশ দশকে আসামে বঙ্গাল খেদা অভিযানের বিরুদ্ধে তার ভূমিকা স্মরণীয়। তার উদ্যোগে ১৯৫৭ সালে কাগমারীতে অনুষ্ঠিত ঐতিহাসিক কাগমারী সম্মেলন বাংলাদেশের রাজনীতিতে মোড় ঘুরিয়ে দিয়েছিল। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় তিনি সর্বদলীয় ওয়ার কাউন্সিলের উপদেষ্টা ছিলেন। স্বাধীনতার পর তিনি ফারাক্কা অভিমুখে লং মার্চে নেতৃত্ব দিয়েছিলেন । বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অত্যন্ত স্নেহ করতেন মওলানা আবদুল হামিদ খান ভাসানী।


 

User Comments

  • আরো