৪ জুলাই ২০২০ ১৮:২:১৬
logo
logo banner
HeadLine
০৪ জুলাই : দেশে আজ শনাক্ত ৩২৮৮ , মৃত ২৯ * সন্দ্বীপ পৌরসভায় বিশুদ্ধ পানি পেতে যাচ্ছে ৭০ হাজার পৌরবাসী * ৩ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আরও ২৬৩, মোট ৯৬৬৮ * পাটকলগুলোর আধুনিকায়নে উৎপাদন বন্ধ করে শ্রমিকদের এককালীন পাওনা পরিশোধের সিদ্ধান্ত নিয়েছে সরকার * প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা কাউন্সিল গঠন * ০৩ জুলাই : দেশে আজ শনাক্ত ৩১১৪ , মৃত ৪২ * ২ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আরও ২৮২, মৃত ৩ * দেশে আবিষ্কৃত করোনা ভ্যাকসিন আসছে ৬ মাসের মধ্যে * ০২ জুলাই : দেশে আজ শনাক্ত ৪০১৯ , মৃত ৩৮ * ১ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আরও ২৭১, মৃত ৬ * দেশী কোম্পানী গ্লোব বায়োটেকের করোনা ভ্যাকসিন আবিষ্কারের দাবি, সংবাদ সম্মেলন কাল * ০১ জুলাই : দেশে আজ শনাক্ত ৩৭৭৫ , মৃত ৪১ * ৩ আগস্ট পর্যন্ত স্বাস্থ্যবীধি মেনে সীমিত পরিসরে অফিস ও গণপরিবহন চলবে * ৩০ জুন : চট্টগ্রামে আজ শনাক্ত আরও ৩৭২ * সংসদে ২০২০ - ২১ অর্থবছরের বাজেট পাস * ৩০ জুন : দেশে আজ শনাক্ত ৩৬৮২ , মৃত ৬৪ * ২৯ জুন : চট্টগ্রামে আজ শনাক্ত আরও ৪৪৫ * 'গেদু চাচা' খ্যাত খোন্দকার মোজাম্মেল হক আর নেই * করোনা পরীক্ষার ফিঃ ২০০ টাকা , বাসায় ৫০০ * করোনা ভাইরাসের কারণে বৈশ্বিক অর্থনীতি মহামন্দার দ্বারপ্রান্তে - প্রধানমন্ত্রী * বুড়িগঙ্গায় লঞ্চডুবি ,৩০ জনের মরদেহ উদ্ধার * ২৯ জুন : দেশে আজ শনাক্ত ৪১০৪ , মৃত ৪৫ * ২৮ জুন : চট্টগ্রামে আজ শনাক্ত আরও ৩৪৬ * জাতির ক্রান্তিকালে ভরসা দেয় যে নেতৃত্ব * আপন মহিমায় ভাস্বর একাত্তর উত্তীর্ণ আওয়ামী লীগ * শুধু করোনা নয়, সমগ্র চিকিৎসা ব্যবস্থায় মনোযোগ দরকার * বছরের পর বছর লোকসান, বন্ধ হচ্ছে রাষ্ট্রীয় সব পাটকল, ২৫ হাজার শ্রমিক গোল্ডেন হ্যান্ডশেকে * বিশ্বজুড়ে করোনা শনাক্তের সংখ্যা ১ কোটি ছাড়ালো, মৃত ৫ লাখ * ২৭ জুন : চট্টগ্রামে আজ শনাক্ত আরও ৬৪ * ৭ কোটি ১১ লাখ মানুষ করোনায় সরকারি ত্রাণ সহায়তা পেয়েছে *
     10,2018 Monday at 07:57:31 Share

আগস্টে মূল্যস্ফীতি কমে ৫.৪৮%

আগস্টে মূল্যস্ফীতি কমে ৫.৪৮%

চলতি অর্থবছরের দ্বিতীয় মাস আগস্টে খাদ্য বহির্ভূত খাতে মূল্যস্ফীতি কিছুটা বাড়লেও সার্বিকভাবে মূল্যস্ফীতির হার আগের তুলনায় কমে এসেছে। পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে আগস্টে দেশে সাধারণ মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৪৮ শতাংশ। গত বছরের একই মাসে এই হার ছিল ৫ দশমিক ৮৯ শতাংশ। আর এ বছর জুলাইয়ে ছিল ৫ দশমিক ৫১ শতাংশ। খবর বিডিনিউজের।


বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তৈরি করা সর্বশেষ প্রতিবেদনের এই তথ্য সাংবাদিকদের সামনে তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, আগস্ট মাসে দেশে খাদ্য উপ খাতে মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৯৭ শতাংশ, গত বছর একই সময়ে যা ৭ দশমিক ৩২ শতাংশ ছিল। আর এ বছর জুলাই মাসে এ হার ছিল ৬ দশমিক ১৮ শতাংশ। আর খাদ্য বহির্ভূত উপখাতে এবার আগস্টে মূল্যস্ফীতি হয়েছে ৪ দশমিক ৭৩ শতাংশ। গত বছরের আগস্টে এ হার ছিল ৩ দশমিক ৭৫ শতাংশ; চলতি বছরের জুলাই মাসে ছিল ৪ দশমিক ৪৯ শতাংশ। পরিসংখ্যান ব্যুরো বলছে, এবার আগস্ট মাসে পরিধেয় বস্ত্র ও বাড়ি ভাড়ার পাশাপাশি বিদ্যু, চিকিসা সেবা, পরিবহন ও শিক্ষা উপকরণের জন্য মানুষের খরচ বেড়েছে। পরিকল্পনামন্ত্রী বলেন, ‘এ বছরের শুরু থেকেই খাদ্য পণ্যের উপাদন ও সরবরাহ স্বাভাবিক ছিল, বিশেষ করে খাদ্য পণ্যের দাম ছিল স্থিতিশীল। তাই আগস্ট মাসে সার্বিক মূল্যস্ফীতি আগের মাসের তুলনায় কিছুটা কমে এসেছে।মূল্যস্ফীতি কমার এ প্রবণতা অব্যাহত থাকলে বাজেটের লক্ষ্যমাত্রা অনুযায়ী গড় মূল্যস্ফীতি সাড়ে ৫ শতাংশের মধ্যে রাখা সম্ভব হবে বলেও আশা প্রকাশ করেন মন্ত্রী। বিবিএস এর প্রতিবেদন অনুযায়ী গত আগস্ট মাসে গ্রামীণ এলাকায় সাধারণ মূল্যস্ফীতিও পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে কমে ৫ দশমিক ০৫ শতাংশ হয়েছে। গত বছরের আগস্ট মাসে তা ৫ দশমিক ৮৮ শতাংশ ছিল। তবে শহরাঞ্চলে সাধারণ মূল্যস্ফীতি কিছুটা বেড়ে হয়েছে ৬ দশমিক ২৮ শতাংশ। গত বছরের একই সময়ে এই হার ছিল ৫ দশমিক ৯১ শতাংশ।

User Comments

  • আরো