২০ মার্চ ২০১৯ ১৯:৪৭:৪৩
logo
logo banner
HeadLine
মাথাপিছু আয় বেড়ে ১৯০৯ ডলার * আগামী শিক্ষাবর্ষ থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত সকল পরীক্ষা তুলে দেওয়ার নির্দেশ * পদ্মাসেতুর রোডওয়েতে স্ল্যাব বসানোর কাজ শুরু, ২১ মার্চ বসছে নবম স্প্যান * ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি শুরু, দোয়া প্রার্থনা * নিউজিল্যান্ডের পর অস্ট্রেলিয়া ভ্রমণেও সতর্কতা জারি করল বাংলাদেশ * বাকশাল ছিলো সর্বোত্তম পন্থা, বাকশাল থাকলে নির্বাচন নিয়ে প্রশ্ন উঠতো না - প্রধানমন্ত্রী * নিউ জিল্যান্ডে ভ্রমণ সতর্কতা জারি করেছে বাংলাদেশ * নির্বাচন শেষে ফেরার পথে বাঘাইছড়িতে গুলিতে প্রিজাইডিং অফিসারসহ নিহত ৬ * '৩০ সেকেন্ড এদিক-ওদিক হলেই আমাদের লাশ দেশে ফিরতো' * বাংলাদেশের বিপ্লব, স্বাধীনতা সংগ্রাম এবং জাতির পিতার নেতৃত্ব * যেখানে জনক তুমি মৃত্যুঞ্জয়ী * বঙ্গবন্ধুর জন্মদিনে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা * বাঙালির একমাত্র মহানায়ক * ক্রাইস্টচার্চে হামলায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক এবং নিন্দা, সারাদেশে নিরাপত্তা জোরদার * ক্রাইস্টচার্চে হামলায় ৩ বাংলাদেশীসহ নিহতের সংখ্যা বেড়ে ৪৯ * বিশ্বজুড়ে ফেইসবুক ব্যবহারে সমস্যা হচ্ছে * একদিনে চার রকম কথা বললেন নুর * রোহিঙ্গাদের কোথায় রাখা হবে তা বাংলাদেশের নিজস্ব বিষয় * শিক্ষার জন্য শিশুদের অতিরিক্ত চাপ দেওয়া উচিত নয়: প্রধানমন্ত্রী * ওবায়দুল কাদেরের অবস্থার আরও উন্নতি, আইসিইউ থেকে নেয়া হয়ছে কেবিনে * ডাকসু নির্বাচন : ভিপি নুর, জিএস রাব্বানী * সিইসির খন্ডিত বক্তব্য নিয়ে বিতর্ক করা উচিত নয় - মাহবুব-উল আলম হানিফ * প্রথম ধাপের উপজেলা নির্বাচন: আ.লীগ ৫৫, অন্যান্য ২৩, স্থগিত ৯ * আহমদ শফীকে নিয়ে মেননের বক্তব্য একপাঞ্জ চাইলেন কাজী ফিরোজ রশীদ * ডাকসু নির্বাচন কাল: একনজরে প্যানেল পরিচিতি * আত্মত্যাগ ছাড়া কোনো কিছু অর্জন সম্ভব না : প্রধানমন্ত্রী * লাইফটাইম কন্ট্রিবিউশন ফর উইমেন এম্পাওয়ারমেন্ট পদক পেলেন শেখ হাসিনা * চট্টগ্রাম ও কক্সবাজার ঘিরে উন্নয়ন মহাযজ্ঞ, খুলে যাচ্ছে বিনিয়োগের অফুরান দুয়ার * ৩৫ বিলিয়ন ডলার বিনিয়োগ চেয়ে সৌদির সাথে বিদ্যুত, জ্বালানি ও জনশক্তিসহ কয়েকটি এবং সমঝোতা স্মারক সই * কৃত্রিম সাপোর্ট ছাড়াই স্বাভাবিকভাবে কাজ করছে ওবায়দুল কাদেরের হৃদপিন্ড *
     08,2018 Monday at 08:13:21 Share

সাফ অ-১৮ নারী ফুটবলে বাংলাদেশ অপরাজিত চ্যাম্পিয়ন

সাফ অ-১৮ নারী ফুটবলে বাংলাদেশ অপরাজিত চ্যাম্পিয়ন

ভুটান মানেই ব্যর্থতা বাংলাদেশের ফুটবলের জন্য। ২০১৬ সালের ১০ অক্টোবর এখানকার চাংলিথিমাং স্টেডিয়ামে বাংলাদেশের পুরুষ ফুটবল দল ভুটানের কাছে হারের লজ্জায় নিপতিত হয়েছিল। ২০১৮ সালের ১৮ আগস্ট এই মাঠেই সাফ অ-১৫ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের কাছে হেরে কান্নার সাগরে ভেসেছিল মেয়েরা। একই ঘটনা ঘটতে পারত ২০১৮ সালের ৭ অক্টোবরও। একই ভেন্যুতে এদিন অনুষ্ঠিত হয় সাফ অ-১৮ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনাল। কিন্তু এবার আর হার নয়, জিতেই ফাইনালে হারার ‘কুফা’ কাটাল বাংলার বাঘিনীরা। প্রতিপক্ষ নেপালকে ১-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো অনুষ্ঠিত এই আসরের প্রথম চ্যাম্পিয়ন (অপরাজিত) হয়ে নিজেদের নামটি স্মরণীয় করে রাখল তারা।


ম্যাচের ৪৯ মিনিটে মনিকা চাকমার উড়ন্ত ফ্রি কিকের বলে মাথা ছুঁইয়ে কাক্সিক্ষত গোলটি এনে দেয় ডিফেন্ডার মাসুরা পারভীন, যে কিনা একসময় ছিল জাতীয় কাবাডি খেলোয়াড়। জিতলেও বাংলাদেশ দলকে বিস্তর ঘাম ঝরাতে হয়েছে। তাদের অনেক বেগ দিয়েছে হিমালয়কন্যারা। তারা বারবার চেষ্টা করেছে বাংলাদেশের স্বাভাবিক খেলার ধরন নষ্ট করতে। সেক্ষেত্রে প্রথমার্ধে সেই চেষ্টায় সফল হয় তারা। কিন্তু দ্বিতীয়ার্ধে জেগে ওঠে বাংলাদেশ। প্রতিপক্ষের জালে পাঠায় গোল। এছাড়া করে একাধিক আক্রমণ। গোলসংখ্যা আর বাড়াতে না পারলেও নিজেদের জালে বল ঢুকতে দেয়নি। শেষ পর্যন্ত খেলা শেষ হলে আনন্দের কান্নায় ভেঙ্গে পড়ে মেয়েরা। এই আসরে বাংলাদেশ একমাত্র দল হিসেবে হারেনি। তাছাড়া সবচেয়ে বেশি গোল (২৪) এবং সবচেয়ে কম গোল (১) খাওয়ারও কৃতিত্ব তাদের। বাংলাদেশের ফরোয়ার্ড স্বপ্না ৮ গোল করে সর্বোচ্চ গোলদাতা হয়।


এই আসরটি এবারই প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে। অভিষেকেই স্মরণীয় সাফল্য পেয়ে ইতিহাস গড়ল বাংলার বাঘিনীরা। সোনালি ট্রফি নিয়ে আজই সকালে বিমানযোগে ঢাকায় আসছে মৌসুমীরা।


এর আগে একই মাঠে অনুষ্ঠিত তৃতীয় স্থান নির্ধারণী খেলায় স্বাগতিক ভুটানকে ১-০ গোলে হারায় ভারত। বয়সভিত্তিক ফুটবলে এ নিয়ে সপ্তমবারের মতো সাফল্য পেল বাংলাদেশ। প্রতিটি দলেরই কোচ হচ্ছেন গোলাম রব্বানী ছোটন।


বয়সভিত্তিক টুর্নামেন্টে আজ পর্যন্ত নেপালের কাছে হারেনি বাংলাদেশ। তবে সিনিয়র পর্যায়ে একবার হেরেছে। তাও সেটা সেই ২০১০ সালে, ০-৩ গোলে, সাফ নারী চ্যাম্পিয়শিপে। খেলাটি অনুষ্ঠিত হয়েছিল কক্সবাজারে।


ফাইনালিস্ট দু’দলের রোড টু ফাইনাল হচ্ছে এ রকম- বাংলাদেশ ‘বি’ গ্রুপে পাকিস্তানকে ১৭-০ এবং নেপালকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে ওঠে। সেমিতে তারা স্বাগতিক ভুটানকে ৪-০ গোলে হারিয়ে ফাইনালে ওঠে। একই গ্রুপের দল নেপাল গ্রুপ পর্বের অন্য ম্যাচে পাকিস্তানকে ১২-০ গোলে হারিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে নাম লেখায় শেষ চারে।


উল্লেখ্য, ভুটানের মাটিতে এর আগে বাংলাদেশ দল দু’বার শিরোপা জিতেছে। দু’বারই পুরুষ দল। একবার ২০০২ সালে আমন্ত্রণমূলক টুর্নামেন্টে (বাফুফে একাদশ নামে)। আরেকটি ২০১৪ সালে কিংস কাপে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। অ-১৫ দলের সেই ব্যর্থতা-অপূর্ণতা ভুলিয়ে দিল অ-১৮ দল শিরোপা জিতে।


এখন দেখার বিষয়, আগামীতে তারা আরও এমন সাফল্য কুড়িয়ে নিতে পারে কিনা।

User Comments

  • খেলাধুলা