১৮ ফেব্রুয়ারী ২০১৯ ১২:১৯:৩৭
logo
logo banner
HeadLine
আমিরাতের সঙ্গে চার সমঝোতা স্মারক স্বাক্ষর, বিনিয়োগের নতুন দ্বার উন্মোচন * এবার বেসরকারী ব্যবস্থাপনায় হজে যেতে খরচ পড়বে প্রায় সাড়ে ৩ লাখ টাকা * কৌশলে রাজনীতিতে থাকতে চাইছে জামায়াত, পুরনো বোতলে নতুন মদ * ইয়াবাকারবারিদের আত্মসমর্পণ: সাড়ে তিন লাখ ইয়াবা ও ৩০ অস্ত্র জমা * প্রধানমন্ত্রীকে ৯৮ দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান, আন্তর্জাতিক সংস্থার অভিনন্দন * বিলুপ্তি ও ক্ষমা প্রার্থনার আহবান জানিয়ে জামায়াত ছাড়লেন ব্যারিস্টার আব্দুর রাজ্জাক * বঙ্গবন্ধুকে মুছে ফেলে খুবই চালাকির সঙ্গে ভাষা আন্দোলনের ইতিহাস বিকৃত করা হয়েছিল * দ্রুতগতিতে চলছে ১০ মেগা প্রকল্প ও ১০০ অর্থনৈতিক অঞ্চলের নির্মাণকাজ * ভবিষ্যতে তরুণদের সুযোগ করে দিতে চাই - শেখ হাসিনা * একদিন আগেই শুরু হল বিশ্ব এজতেমা * ছয় দিনের সফরে প্রধানমন্ত্রী আজ জার্মানি যাচ্ছেন * ২৮ দিনে জমির নামজারি , সর্বোচ্চ ৫৩ দিনে নক্সা অনুমোদন, ভবন নির্মাণে বীমা বাধ্যতামুলক * ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত দেশ গড়তে চাই - প্রধানমন্ত্রী * ঠাকুরগাঁওয়ে বিজিবি গ্রামবাসী সংঘর্ষ, নিহত চার * কর্ণফুলী টানেল : চট্টগ্রাম হবে ওয়ান সিটি টু টাউন * ১১ মার্চ ডাকসু নির্বাচন * 'জয় বাংলা' মুক্তিযুদ্ধের স্লোগান, বীর বাঙালীর স্লোগান * সব হজযাত্রায় খরচ বেড়েছে * ডাকসু'র তফসিল আজ * অল্প জমি ও মাটি ছাড়া সবজি, ফুল, ফল উৎপাদনের প্রযুক্তিকে চাষী পর্যায়ে নিয়ে যান - কৃষিমন্ত্রী * আরও ১২২ উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামীলীগ প্রার্থীর নাম ঘোষণা * রোহিঙ্গাদের জন্য নিরাপদ বাসস্থান চায় ঢাকা * হিন্দুকুশের বরফ দ্রুত গলছে : ভেসে যাবে দশ নদীর অববাহিকা , বিপন্ন হবে ২শ' কোটি লোক * উপজেলা নির্বাচনে ৮৭ চেয়ারম্যান প্রার্থীর নাম ঘোষণা করল আওয়ামীলীগ, ভাইস চেয়ারম্যান প্রার্থীতা থাকবে উন্মুক্ত * জাতীয় সংসদের সংরক্ষিত আসনে আওয়ামী লীগের ঘোষনা * শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে আজ * দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবে রূপ দিতে হবে * সব ধরনের কোচিং বাণিজ্য বন্ধে সরকারের নীতিমালা বৈধ: হাইকোর্ট * সন্দ্বীপ-চট্টগ্রাম ব্রিজ নির্মাণের সম্ভাব্যতা যাচাই ও সন্দ্বীপে একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় স্থাপনের আহবান জানালেন প্রধানমন্ত্রী * ২১ গুণীজনের ২১শে পদক লাভ *
     22,2018 Thursday at 21:47:28 Share

সন্দ্বীপে অপহরিত শিশু জারিফ ২ দিন পর উদ্ধার

সন্দ্বীপে অপহরিত শিশু জারিফ ২ দিন পর উদ্ধার

সন্দ্বীপে ৮ বছরের স্কুল ছাত্র শিশু জারিফকে অপহরণের ২ দিন পর অ্ত্যান্ত বিচক্ষণতায় উদ্ধার করল স্থানীয় চার অনলাইন এক্টিভিস্ট। তারেক, সজিব, শাকিল ও ফিরোজের অক্লান্ত ও বুদ্ধিদীপ্ত অভিযানে জারিফকে ফিরে পেল জ্যাকব-আঞ্জুমান আরা দম্পতি।জারিফ উদ্ধারের পুরো ঘটনাটি সাংবাদিক সারওয়ার সুমন এর ফেইসবুক স্ট্যাটাস থেকে এখানে তুলে দেয়া হল। ‘চার যুবকের বিচক্ষণতায় ফিরে এলো জারিফ’ - শিরোনামে তিনি লিখেন,


 


 “আজকের মধ্যে চার লাখ টাকা দিতে হবে। কাউকে জানানো হলে মেরে ফেলা হবে জারিফকে।’ চিরকুটে এমন একটি লেখা লিখে দেয়া হয়েছিল একটি মোবাইল নম্বর। এরপর চিরকুটটি জারিফের স্কুল ড্রেসের পকেটে রেখে তা পাঠানো হয় তাদের বাড়িতে। বুধবার দিবাগত রাতের কোন এক সময় এই জামা রেখে আসা হয় জারিফদের বাড়ির দরজার সামনে।


সকালে সেই জামা থেকে চিরকুট পেয়ে থানার সাথে যোগাযোগ করে জারিফের বাবা মো. জ্যাকব। তার আগে স্থানীয় চার যুবক তারেক, সজিব, শাকিল ও ফিরোজ চিরকুটে থাকা মোবাইল নম্বরটি সনাক্ত করতে সাহায্য নেয় রবিতে কাজ করা তাদের এক বন্ধুর। সেই বন্ধু আরেক ব্যাংক কর্মকর্তার সহায়তায় নিশ্চিত হয় নাম্বারটি তাহমিনা আক্তার নামে এক মহিলার। আইডি কার্ড বের করে নিশ্চিত করা হয় তাহমিনার বাড়ির ঠিকানাও। দেখা যায় জারিফদের বাড়ির মাত্র এক কিলোমিটার দূরেই সেই অপহরণকারী তাহমিনার বাড়ি।


এরপর তিনভাগে ভাগ হয়ে শুরু হয় অভিযান। সিভিল ড্রেসে পুলিশের একটি দল ছিল নাজির হাটের আশপাশে। তাহমিনার বাড়ির কাছাকাছি আরিফ, পারভেজ ও রাজিবসহ ছিলেন জারিফের বাবা জ্যাকব। আর তারেকসহ সেই চার যুবক যায় তাহমিনার ঘরে। তিন মিনিটের মধ্যেই অন্ধকার এক রুম থেকে কম্বল মোড়ানো অবস্থায় তারা উদ্ধার করে জারিফকে।


প্রাথমিক জিজ্ঞাসাবাদে তাহমিনা জানায়, স্থানীয় ৩-৪ জন যুবক তাকে এই অপহরণ করতে বাধ্য করে। পুলিশ এখন হন্য হয়ে খুঁজছে নেপথ্যের সেই হোতাদের।


একদিন আগে রেকি করে তাহমিনা---
জারিফকে অপহরণ করতে পরিকল্পনা হয়েছে অনেক আগেই। এজন্য বেশ কয়েকবার তাহমিনা জারিফের স্কুল ও বাড়িতে আসা যাওয়া করে। সোমবারও জারিফের স্কুলে যায় তাহমিনা। কিন্তু সেদিন তাকে আনতে স্কুলে গিয়েছিলেন জারিফের এক নিকটাত্মীয়। তাই সোমবার সফল হয়নি তাহমিনা। মঙ্গলবার জারিফকে আনতে কেউ স্কুলে না যাওয়ায় ভ্যানে করে বাড়ি আসতে থাকে সে। এই সুযোগে ভ্যান থেকে নামিয়ে জারিফকে অপহরণ করে তাহমিনা। পুরো বিষয়টি তদারকি করে নেপথ্যে থাকা সেই ৩ -৪ যুবক। তারা জারিফের অপহরণ থেকে শুরু করে পরবর্তী অবস্থাও কাছ থেকে পর্যবেক্ষণ করে। এদেরই একজন জারিফের স্কুল ড্রেসে চিরকুট দিয়ে বুধবার দিবাগত রাতে তা রেখে আসে জারিফদের দরজার সামনে।


যাদের বিচক্ষণতায় উদ্ধার হলো জারিফ--
জারিফকে উদ্ধার করতে গত দুদিন ধরে তৎপর ছিলেন সন্দ্বীপের হাজারো তরুণ। দ্বীপের বিভিন্ন ঘাট থেকে শুরু করে অলিতে গলিতে তল্লাশি চালায় তারা। সামাজিক যোগাযোগ মাধ্যমেও সরব ছিল তারা। এ কারণে অপহরণের পরও জারিফকে অন্যত্র নিয়ে যেতে পারেনি চক্রটি। সবচেয়ে বেশি বিচক্ষণতার পরিচয় দিয়েছে স্থানীয় চার যুবক হান্নান তারেক, সজিব খান, জাহিদ হাসান শাকিল ও ফিরোজ খান পাবেল। তারা চিরকুটে থাকা মোবাইল নম্বরটি সনাক্ত করতে সাহায্য নেয় রবিতে কাজ করা তাদের এক বন্ধুর। সেই বন্ধু আরেক ব্যাংক কর্মকর্তার সহায়তায় বৃহস্পতিবার সকালে নিশ্চিত হয় নাম্বারটি তাহমিনা আক্তার নামে এক মহিলার। আইডি কার্ড এর সুত্র ধরে তারা বের করে তাহমিনার বাড়ির ঠিকানাও। এরপর খোদা বক্স সাইফুল, আরিফ, পারভেজ, রাজিবের সহায়তায় জারিফদের বাড়ির মাত্র এক কিলোমিটার দূরে সেই অপহরণকারী তাহমিনার বাড়ি থেকে উদ্ধার করে জারিফকে।


অন্ধকার ঘরে কম্বল দিয়ে মুড়িয়ে রাখা হতো জারিফকে---
উদ্ধার হওয়ার পর জারিফ তার বাবা মোহাম্মদ জ্যাকব ও মা আঞ্জুমান আরাকে জানায়, তাকে অন্ধকার একটি রুমে কম্বল দিয়ে ঢেকে রাখা হতো। খাটের পাশে লাঠিও রাখা হতো। অপহরনের দিন রাতে তাকে আলু দিয়ে ভাত খেতে দেওয়া হয়। সে নিজে নিজে সেই ভাত খায়। মা বাবা কোথায় জানতে চাইলে বলতো ওরা আসবে একটু পরে। আজ সকাল বেলা তাকে শুধু দুধ খেতে দেয় অপহরণকারী তাহমিনা। ভয়ে বিছানাতেই পশ্রাব করতো জারিফ। আজ যখন তাকে উদ্ধার করা হয় তখনও ভয়ে বিছানাতে প্রশ্রাব করে দিয়েছিলো সে। বাড়িতে আনার পর তার জামা কাপড় পাল্টায় জারিফের মা। জারিফের তিন বছর বয়সি একটি বোন রয়েছে। তার নাম জারা’।


 

User Comments

  • সন্দ্বীপ প্রতিদিন