১০ ডিসেম্বর ২০১৮ ৩:৪৮:১২
logo
logo banner
HeadLine
টেস্টের পর ওয়ানডেতেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দাপুটে জয় দিয়ে শুরু করল টাইগাররা * বিএনপি ২৪২ অন্যদের ৫৮ * আওয়ামীলীগ ২৫৮, জাপা ২৬টিতে জোটগত ১৩২টিতে উন্মুক্ত, মহাজোটের অন্যান্য শরিকরা ১৬টিতে লড়বেন * প্রার্থিতা প্রত্যাহার শেষ হচ্ছে আজ * বাংলাদেশ সুষ্ঠু নির্বাচন করতে সক্ষম - চীনা রাষ্ট্রদূত * মনোনয়ন বাণিজ্যের অভিযোগে বিএনপির পল্টন, গুলশান অফিসে হামলা ও তালা মেরে দিল বঞ্চিতরা * জনগণকে উন্নয়নের কথা বারবার মনে করিয়ে দিতে হবে - প্রধানমন্ত্রী * জাতীয় পার্টির ৩৯ প্রার্থীর হাতে মহাজোটের চিঠি ৪ জন লড়তে পারেন লাংগল নিয়ে, অন্য শরীকদের জন্য ১৭টি আসন * দ্বৈত মনোনয়নের ১৭ আসনে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত * বিএনপির ২০৬ আসন চুড়ান্ত, বাকি ৯৪ টিতে শরিকদের প্রার্থী ঘোষণা আজ * প্রশিক্ষণ কাজে মেধাবীদের নিয়োগ দেয়া উচিত - প্রধানমন্ত্রী * ভোটকেন্দ্রে নিয়োজিত থাকবে আইনশৃঙ্খলা বাহিনীর সাত লাখ সদস্য * ১০ বছরে আওয়ামীলীগের উন্নয়ন ২০ লাখ কোটি টাকা * ইকোনমিস্টের মতে আওয়ামী লীগ নিশ্চিত ক্ষমতায় আসছে * নির্বাচন পর্যন্ত কি ভালোয় ভালোয় দিনগুলো কাটবে? * নাইকো দুর্নীতি মামলায় স্বাক্ষ্য দিতে আসছে মার্কিন এফবিআই ও কানাডীয় আরসিএমপি, অগ্রবর্তী দল ঢাকায় * ১১ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিক নির্বাচনি প্রচারণা শুরু করবে আওয়ামীলীগ, আত্মবিশ্বাসী বিদ্রোহ দমনে'ও * আন্তর্জাতিক ক্ষেত্রে বন্ধুহীন বিএনপি * ভিকারুননিসার বরখাস্ত তিন শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে র্যা ব-পুলিশকে চিঠি দিয়েছে মন্ত্রনালয় * আজ সন্ধ্যায় প্রার্থীদের চূড়ান্ত তালিকা ঘোষণা হতে পারে: মির্জা ফখরুল * ছাত্রী আত্মহত্যার জের, ভিকারুননিসার ৩ শিক্ষককের এমপিও বাতিলসহ বরখাস্তের নির্দেশ * টঙ্গীতে ইজতেমা ময়দানে সংঘর্ষের ঘটনায় শুক্রবার সারাদেশে বিক্ষোভ মিছিলের ডাক দিয়েছে সম্মিলিত ওলামায়ে কেরাম ও সর্বস্তরের তৌহিদী জনতা * আজ আপিলের শেষ দিন, চট্টগ্রামে আপিল করেছেন ১০ জন বাকিরা আজ করবেন * ক্রিকেট ও রাজনীতি : মাশরাফির ভাবনা * একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটকেন্দ্রের গেজেট প্রকাশ * প্রার্র্থিতা ফিরে পেতে সংক্ষুব্ধদের ভিড় নির্বাচন কমিশনে * মন্ত্রিসভার শেষ বৈঠকে অনানুষ্ঠানিক বিদায় নিলেন প্রধানমন্ত্রী * ধর্মীয় মূল্যবোধ ও মানবতার সেবায় শেখ হাসিনা * শেষ হলো মনোনয়ন বাছাই, বৈধ ২ হাজার ২শ' ৭৯, বাতিল ৭শ' ৮৬, আপিল চলবে বুধবার পর্যন্ত * পহেলা ডিসেম্বর মুক্তিযোদ্ধা দিবস ঘোষণার দাবি *
     24,2018 Saturday at 16:11:24 Share

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনদিনেই চট্টগ্রাম টেস্ট জিতল বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনদিনেই চট্টগ্রাম টেস্ট জিতল বাংলাদেশ

তিনদিনেই চট্টগ্রাম টেস্ট জিতে নিয়েছে বাংলাদেশ। স্বাগতিকরা এই ম্যাচে জয় পেয়েছে ৬৪ রানে। ৭৮ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস খেলতে নামা বাংলাদেশ শনিবার ১২৫ অলআউট হয়। এতে সফরকারীদের সামনে ২০৪ রানের জয়ের লক্ষ্য নির্ধারিত হয়। সেই লক্ষ্য পূরণে মাঠে নেমে আজ তৃতীয় দিনেই ১৩৯ রানে গুটিয়ে যায় ক্যারিবীয়দের দ্বিতীয় ইনিংস।


এতে দুই ম্যাচ সিরিজে বাংলাদেশ ১-০ ব্যবধানে এগিয়ে গেল। সিরিজের দ্বিতীয় ম্যাচ আগামী ৩০ নভেম্বর মিরপুরে শুরু হবে।


শনিবার লক্ষ্য তাড়া করতে নামা ক্যারবীয় ব্যাটিং লাইনে প্রথমে জোড়া আঘাত হানেন সাকিব। এরপর প্রথম সেশনে তাইজুল তুলে নেন আরও দুই উইকেট। যে কারণে প্রথম সেশনেই মাত্র ১১ রানে চার উইকেট হারিয়ে মধ্যাহ্ন বিরতিতে যায় দলটি।


দ্বিতীয় সেশনে সুনীল অ্যামব্রিস ও শিমরন হেটমায়ের পঞ্চম উইকেটে জুটি বাঁধেন। ৩৩ রান যোগ করে এই জুটি বিপদের কারণ ওঠছিল। বিশেষ করে শিমরন হেটমায়ের খেলছিলেন ঝড়ো বেগে। তবে বিপজ্জনক হওয়ার আগেই হেটমায়েরকে (২৭) সাজঘরে পাঠান মেহেদি হাসান মিরাজ।


এরপর ৩০ রানের মধ্যে তাইজুল একে একে আরো তিনটি উইকেট তুলে নেন। তবে অষ্টম উইকেট জুটিতে অ্যামব্রিস-ওয়ারিকান জুটি বাংলাদেশের সমর্থকদের কপালে চিন্তার ভাজ ফেলে দেন। এই উইকেটে তারা যোগ করেন ৬৩ রান। শেষ পর্যন্ত দলীয় ১৩৮ রানে ওয়ারিকানকে ফিরিয়ে দিয়ে জুটি ভাঙেন মিরাজ। দলীয় স্কোরে আর এক রান যোগ হতেই অ্যামব্রিসকে ফিরিয়ে জয় নিশ্চিত করেন তাইজুল।


ক্যারিবীয় ব্যাটসম্যানদের মধ্যে অ্যামব্রিস সর্বোচ্চ ৪৩, ওয়ারিকান ৪১ ও হেটমায়ের ২৭ রান করেন। আর কেউ দুই অঙ্ক ছূঁতে পারেননি। বাংলাদেশের পক্ষে দ্বিতীয় ইনিংসে মিরাজ সর্বোচ্চ ৬টি উইকেট নেন। এছাড়া দুটি করে উইকেট নেন সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজ।


এর আগে চট্টগ্রাম টেস্টে জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজকে ২০৪ রানের লক্ষ্যমাত্রা বেঁধে দেয় বাংলাদেশ। প্রথম ইনিংসে ৭৮ রানের লিড নিয়ে খেলতে নামা বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে মাত্র ১২৫ রানে অলআউট হয়। তাই সফরকারীদের সামনে জয়ের জন্য এই লক্ষ্য নির্ধারিত হয়।


বাংলাদেশ প্রথম ইনিংসে করে ৩২৪ রান। জবাবে ওয়েস্ট ইন্ডিজ অলআউট হয় ২৪৬ রানে। তাই প্রথম ইনিংসে ৭৮ রানের লিড পান সাকিব-মাহমুদউল্লাহরা। সেই লিড নিয়ে শুক্রবার দ্বিতীয় দিনেই ফের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে বাংলাদেশ। তবে ৫৫ রানে ৫ উইকেট হারিয়ে বিপর্যস্ত অবস্থায় দিনশেষ করে তারা।


সেখান থেকেই আজ তৃতীয় দিনের খেলা শুরু করে বাংলাদেশ। তবে এদিন ১২৫ রানেই শেষ হয় বাংলাদেশের দ্বিতীয় ইনিংস। দ্বিতীয় ইনিংসে মাহমুদউল্লাহ সর্বোচ্চ ৩১ রান করেন। ক্যারিবীয়দের পক্ষে দেবেন্দ্র বিষু সর্বোচ্চ চারটি এবং রোস্টন চেজ নেন তিনটি উইকেট।


 

User Comments

  • খেলাধুলা