১৯ এপ্রিল ২০১৯ ১৪:৩৭:১৩
logo
logo banner
HeadLine
শিরক এবং এর থেকে বেঁচে থাকার উপায় * দুর্যোগ-দুর্ঘটনায় করণীয়গুলো ভালোভাবে প্রচারের নির্দেশ প্রধানমন্ত্রীর * সন্দ্বীপ পৌরসভায় ১২৫ সেট সেনেটারী লেট্রিন বিতরণ * সেবামূলক প্রতিষ্ঠান হিসাবে সেবাই আমাদের ব্রত- জাফর উল্যা টিটু * আজ ১৭ এপ্রিল : বাংলাদেশের প্রথম সরকারের শপথ গ্রহণ দিবস * ২১ এপ্রিলেই শবে বরাত * বিশ্বকাপে বাংলাদেশ দল ঘোষণা * চট্টগ্রামের শিক্ষার্থীদের জন্য প্রধানমন্ত্রীর ১০ বাস উপহার * নুসরাতকে পোড়ানোতে সরাসরি জড়িত থাকার কথা স্বীকার করেছে নুর উদ্দিন ও শামীম * উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর * আজ পহেলা বৈশাখ, শুভ নববর্ষ ১৪২৬ * নুসরাত হত্যা : পরিকল্পনায় সিরাজউদ্দৌলা, জড়িত ১৩,আগুন দেয় ৪ জন * চারদিনের সফরে ঢাকায় ভুটানের প্রধানমন্ত্রী, লালগালিচা সংবর্ধনা * ১২ এপ্রিল, ১৯৭১ : মুজিবনগর সরকারের মন্ত্রিসভার নাম ঘোষণা * মুজিববর্ষ ও বাঙালীর রাষ্ট্র দিবস * প্রথমবারের মতো কৃষ্ণগহ্বরের ছবি দেখলো মানব জাতি * তিন লাখ টাকা মুক্তিপনের জন্য ডেমরার মাদ্রাসাছাত্র শিশু মিনরকে হত্যা করে মাদ্রাসার অধ্যক্ষ * গায়ে কেরোসিন দিয়ে আগুন ধরিয়ে দেয়া সোনাগাজীর মাদ্রাসাছাত্রী সেই নুসরাতকে বাঁচানো গেল না * বঙ্গবন্ধু ও সত্যবাদী আদর্শ * সবক্ষেত্রে এগিয়ে যাওয়ার একমাত্র পথ গবেষণা - প্রধানমন্ত্রী * চট্টগ্রামে চালু হচ্ছে বিশ্বমানের হাসপাতাল * অগ্নিনিরাপত্তা নিয়ে শিগগিরই বৈঠক ডাকা হবে * ২২ বছর পর সেন্টমার্টিনে আবারও বিজিবি মোতায়েন * ২১ এপ্রিল পবিত্র শব-ই-বরাত * বিজিএমইএ নির্বাচনে পুরো প্যানেলসহ বিজয়ী রুবানা হক * খালেদার প্যারোলে মুক্তির আবেদন করলে ভেবে দেখা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী * সুস্থ হয়ে হাসপাতাল ছাড়লেন ওবায়দুল কাদের * সংঘাত নয় আলোচনার মাধ্যমে রোহিঙ্গাদের নিজ দেশে ফেরানোর প্রচেষ্টা অব্যাহত থাকবে - প্রধানমন্ত্রী * সীতাকুন্ড, মিরসরাই ও সোনাগাজী অর্থনৈতিক অঞ্চল নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরের ভিত্তি স্থাপন * জহিরুল আলম দোভাষ সিডিএ'র নতুন চেয়ারম্যান *
     01,2018 Saturday at 10:48:33 Share

ইন্টারনেটে সবস্তরে আজ থেকে ভ্যাট ৫ শতাংশ

ইন্টারনেটে সবস্তরে আজ থেকে ভ্যাট ৫ শতাংশ

জনকণ্ঠ :: দীর্ঘদিন ধরে ইন্টারনেটে ভ্যাট নিয়ে নানা জটিলতার অবসান ঘটছে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় আজ এক ডিসেম্বর থেকে ইন্টারনেটের দাম কমাচ্ছে। মন্ত্রণালয় ইন্টারনেটের সবস্তরে ভ্যাট (মূল্য সংযোজন কর) ৫ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে। আইআইজি (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) পর্যায়ে ৫ শতাংশ ও এনটিটিএন (ন্যাশনাল নেশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক) পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট ছিল। এখন তা কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। নতুন সিদ্ধান্তের কারণে ইন্টারনেট সেবাদাতা আইএসপির (ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার) খরচও কমে যাবে। এই সুবিধা গ্রাহকপর্যায়েও পাওয়া যাবে। যদিও গ্রাহক পর্যায়ে আগেও ৫ শতাংশ ভ্যাট ছিল। এরপরও গ্রাহকের ইন্টারনেটসেবা পাওয়ার খরচও কমবে। এতে রাজস্ব আয়ও বাড়বে। এ তথ্য জানিয়েছেন, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।


মোস্তাফা জব্বার বলেন, আমি মন্ত্রী হওয়ার পরই ঘোষণা দিয়েছিলাম সবার আগে ইন্টারনেটের দাম কমাব। দীর্ঘদিন পরে হলেও ইন্টারনেটের ওপর থেকে ভ্যাটের বোঝা নামাতে পেরেছি। আমি বলেছিলাম ইন্টারনেটের দাম না কমাতে পারলে ডিজিটাল বাংলাদেশ গড়া কঠিন হবে। এখন গ্রাহক পর্যায়ে ইন্টারনেটের দাম অনেক কমে যাবে। তাছাড়া যারা ইন্টারনেট সার্ভিস দিচ্ছে তাদের দীর্ঘদিনের দাবি ছিল শতকরা ১৫ ভাগ ভ্যাট কমানোর। এখন আর তাদের ১৫ শতাংশ ভ্যাট দিতে হবে না। এখন তারা ৫ শতাংশ ভ্যাট দিয়ে ইন্টারনেট সার্ভিস দিতে পারবেন। আইআইজি ও এনটিটিএনকে আর তাদের ১৫ শতাংশ ভ্যাট দিতে হবে না। এ বছর সংসদে বাজেট পাসের দিন ইন্টারনেটের ওপর আরোপিত ভ্যাট ১৫ থেকে ৫ শতাংশ করা হয়। গত ১ জুলাই থেকে তা কার্যকরও হয়েছে। ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান (আইএসপি) ও মোবাইলফোন অপারেটররা বলেছে, গ্রাহকের ভ্যাট ৫ শতাংশ করা হলেও আইএসপিগুলোর ওপর এনটিটিএন সেবার ১৫ শতাংশ এবং আইআইজির ওপর ৫ শতাংশ ভ্যাট (মূল্য সংযোজন কর) আরোপ করা হয়।


সূত্র জানিয়েছে, এনটিটিএন (ভূগর্ভস্থ ক্যাবল সেবা) প্রতিষ্ঠানগুলোর সেবার ওপর ১৫ শতাংশ ভ্যাট ছিল। আইআইজির (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) সেবার ওপর ছিল ১৫ শতাংশ ভ্যাট। এই দু’টি ভ্যাটই ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো ‘রিবেট’ পেত। এবারের বাজেটে ‘রিবেট’ সুবিধা বাতিল করে এনটিটিএন সেবার ওপর ১৫ শতাংশ এবং আইআইজির ওপর ৫ শতাংশ ভ্যাট ধরা হয়। ইন্টারনেট সেবাদাতারা ইন্টারনেট ব্যান্ডউইথ ক্রয় ও পরিবহনের খরচ বেড়ে যায়। গত ২৫ নবেম্বর অর্থমন্ত্রী, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, বিটিআরসির চেয়ারম্যান, আইএসপিএবির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে। ওই বৈঠকে ইন্টারনেটের সব স্তরে ভ্যাট ৫ শতাংশ করতে অর্থমন্ত্রী নির্দেশ দেন। এই নির্দেশ এক ডিসেম্বর থেকে কার্যকর হবে।


ইন্টারনেট সেবাদাতা আইএসপিএর একজন কর্মকর্তা বলেন, এসআরও জারি না হওয়া পর্যন্ত কিছু বলা যাচ্ছে না। ভ্যাট সব স্তরে ৫ শতাংশ করা হলেও কস্ট অব প্রোডাক্ট ও সার্ভিস কিছুটা হলেও কমবে। এতে গ্রাহকও উপকৃত হবেন। ইন্টারনেট ব্যবহার খরচ আরও কমানো সম্ভব। বর্তমানে যে হারে ভ্যাট কমানো হয়েছে তা বাস্তবায়নই হচ্ছে বড় কথা।


মন্ত্রী বলেন, এখন যে দাম নির্ধারণ করা হয়েছে তা বাস্তবায়ন করার জন্য বিটিআরসি ‘মনিটর’ করবে। গ্রাহকরা যাতে সুবিধা পান এ বিষয়টি নিশ্চিত করা হবে। ইন্টারনেট সুবিধা দেশের সব মানুষের কাছে পৌঁছানোর জন্য সরকার কাজ করে যাচ্ছে। ২০২১ সালের আগেই এ সুবিধা দেশের সব মানুষের কাছে পৌঁছে যাবে।

User Comments

  • বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি