১৮ ফেব্রুয়ারী ২০১৯ ১২:১৮:২৩
logo
logo banner
HeadLine
আমিরাতের সঙ্গে চার সমঝোতা স্মারক স্বাক্ষর, বিনিয়োগের নতুন দ্বার উন্মোচন * এবার বেসরকারী ব্যবস্থাপনায় হজে যেতে খরচ পড়বে প্রায় সাড়ে ৩ লাখ টাকা * কৌশলে রাজনীতিতে থাকতে চাইছে জামায়াত, পুরনো বোতলে নতুন মদ * ইয়াবাকারবারিদের আত্মসমর্পণ: সাড়ে তিন লাখ ইয়াবা ও ৩০ অস্ত্র জমা * প্রধানমন্ত্রীকে ৯৮ দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান, আন্তর্জাতিক সংস্থার অভিনন্দন * বিলুপ্তি ও ক্ষমা প্রার্থনার আহবান জানিয়ে জামায়াত ছাড়লেন ব্যারিস্টার আব্দুর রাজ্জাক * বঙ্গবন্ধুকে মুছে ফেলে খুবই চালাকির সঙ্গে ভাষা আন্দোলনের ইতিহাস বিকৃত করা হয়েছিল * দ্রুতগতিতে চলছে ১০ মেগা প্রকল্প ও ১০০ অর্থনৈতিক অঞ্চলের নির্মাণকাজ * ভবিষ্যতে তরুণদের সুযোগ করে দিতে চাই - শেখ হাসিনা * একদিন আগেই শুরু হল বিশ্ব এজতেমা * ছয় দিনের সফরে প্রধানমন্ত্রী আজ জার্মানি যাচ্ছেন * ২৮ দিনে জমির নামজারি , সর্বোচ্চ ৫৩ দিনে নক্সা অনুমোদন, ভবন নির্মাণে বীমা বাধ্যতামুলক * ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত দেশ গড়তে চাই - প্রধানমন্ত্রী * ঠাকুরগাঁওয়ে বিজিবি গ্রামবাসী সংঘর্ষ, নিহত চার * কর্ণফুলী টানেল : চট্টগ্রাম হবে ওয়ান সিটি টু টাউন * ১১ মার্চ ডাকসু নির্বাচন * 'জয় বাংলা' মুক্তিযুদ্ধের স্লোগান, বীর বাঙালীর স্লোগান * সব হজযাত্রায় খরচ বেড়েছে * ডাকসু'র তফসিল আজ * অল্প জমি ও মাটি ছাড়া সবজি, ফুল, ফল উৎপাদনের প্রযুক্তিকে চাষী পর্যায়ে নিয়ে যান - কৃষিমন্ত্রী * আরও ১২২ উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামীলীগ প্রার্থীর নাম ঘোষণা * রোহিঙ্গাদের জন্য নিরাপদ বাসস্থান চায় ঢাকা * হিন্দুকুশের বরফ দ্রুত গলছে : ভেসে যাবে দশ নদীর অববাহিকা , বিপন্ন হবে ২শ' কোটি লোক * উপজেলা নির্বাচনে ৮৭ চেয়ারম্যান প্রার্থীর নাম ঘোষণা করল আওয়ামীলীগ, ভাইস চেয়ারম্যান প্রার্থীতা থাকবে উন্মুক্ত * জাতীয় সংসদের সংরক্ষিত আসনে আওয়ামী লীগের ঘোষনা * শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে আজ * দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবে রূপ দিতে হবে * সব ধরনের কোচিং বাণিজ্য বন্ধে সরকারের নীতিমালা বৈধ: হাইকোর্ট * সন্দ্বীপ-চট্টগ্রাম ব্রিজ নির্মাণের সম্ভাব্যতা যাচাই ও সন্দ্বীপে একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় স্থাপনের আহবান জানালেন প্রধানমন্ত্রী * ২১ গুণীজনের ২১শে পদক লাভ *
     01,2018 Saturday at 10:48:33 Share

ইন্টারনেটে সবস্তরে আজ থেকে ভ্যাট ৫ শতাংশ

ইন্টারনেটে সবস্তরে আজ থেকে ভ্যাট ৫ শতাংশ

জনকণ্ঠ :: দীর্ঘদিন ধরে ইন্টারনেটে ভ্যাট নিয়ে নানা জটিলতার অবসান ঘটছে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় আজ এক ডিসেম্বর থেকে ইন্টারনেটের দাম কমাচ্ছে। মন্ত্রণালয় ইন্টারনেটের সবস্তরে ভ্যাট (মূল্য সংযোজন কর) ৫ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে। আইআইজি (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) পর্যায়ে ৫ শতাংশ ও এনটিটিএন (ন্যাশনাল নেশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক) পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট ছিল। এখন তা কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। নতুন সিদ্ধান্তের কারণে ইন্টারনেট সেবাদাতা আইএসপির (ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার) খরচও কমে যাবে। এই সুবিধা গ্রাহকপর্যায়েও পাওয়া যাবে। যদিও গ্রাহক পর্যায়ে আগেও ৫ শতাংশ ভ্যাট ছিল। এরপরও গ্রাহকের ইন্টারনেটসেবা পাওয়ার খরচও কমবে। এতে রাজস্ব আয়ও বাড়বে। এ তথ্য জানিয়েছেন, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।


মোস্তাফা জব্বার বলেন, আমি মন্ত্রী হওয়ার পরই ঘোষণা দিয়েছিলাম সবার আগে ইন্টারনেটের দাম কমাব। দীর্ঘদিন পরে হলেও ইন্টারনেটের ওপর থেকে ভ্যাটের বোঝা নামাতে পেরেছি। আমি বলেছিলাম ইন্টারনেটের দাম না কমাতে পারলে ডিজিটাল বাংলাদেশ গড়া কঠিন হবে। এখন গ্রাহক পর্যায়ে ইন্টারনেটের দাম অনেক কমে যাবে। তাছাড়া যারা ইন্টারনেট সার্ভিস দিচ্ছে তাদের দীর্ঘদিনের দাবি ছিল শতকরা ১৫ ভাগ ভ্যাট কমানোর। এখন আর তাদের ১৫ শতাংশ ভ্যাট দিতে হবে না। এখন তারা ৫ শতাংশ ভ্যাট দিয়ে ইন্টারনেট সার্ভিস দিতে পারবেন। আইআইজি ও এনটিটিএনকে আর তাদের ১৫ শতাংশ ভ্যাট দিতে হবে না। এ বছর সংসদে বাজেট পাসের দিন ইন্টারনেটের ওপর আরোপিত ভ্যাট ১৫ থেকে ৫ শতাংশ করা হয়। গত ১ জুলাই থেকে তা কার্যকরও হয়েছে। ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান (আইএসপি) ও মোবাইলফোন অপারেটররা বলেছে, গ্রাহকের ভ্যাট ৫ শতাংশ করা হলেও আইএসপিগুলোর ওপর এনটিটিএন সেবার ১৫ শতাংশ এবং আইআইজির ওপর ৫ শতাংশ ভ্যাট (মূল্য সংযোজন কর) আরোপ করা হয়।


সূত্র জানিয়েছে, এনটিটিএন (ভূগর্ভস্থ ক্যাবল সেবা) প্রতিষ্ঠানগুলোর সেবার ওপর ১৫ শতাংশ ভ্যাট ছিল। আইআইজির (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) সেবার ওপর ছিল ১৫ শতাংশ ভ্যাট। এই দু’টি ভ্যাটই ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো ‘রিবেট’ পেত। এবারের বাজেটে ‘রিবেট’ সুবিধা বাতিল করে এনটিটিএন সেবার ওপর ১৫ শতাংশ এবং আইআইজির ওপর ৫ শতাংশ ভ্যাট ধরা হয়। ইন্টারনেট সেবাদাতারা ইন্টারনেট ব্যান্ডউইথ ক্রয় ও পরিবহনের খরচ বেড়ে যায়। গত ২৫ নবেম্বর অর্থমন্ত্রী, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, বিটিআরসির চেয়ারম্যান, আইএসপিএবির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে। ওই বৈঠকে ইন্টারনেটের সব স্তরে ভ্যাট ৫ শতাংশ করতে অর্থমন্ত্রী নির্দেশ দেন। এই নির্দেশ এক ডিসেম্বর থেকে কার্যকর হবে।


ইন্টারনেট সেবাদাতা আইএসপিএর একজন কর্মকর্তা বলেন, এসআরও জারি না হওয়া পর্যন্ত কিছু বলা যাচ্ছে না। ভ্যাট সব স্তরে ৫ শতাংশ করা হলেও কস্ট অব প্রোডাক্ট ও সার্ভিস কিছুটা হলেও কমবে। এতে গ্রাহকও উপকৃত হবেন। ইন্টারনেট ব্যবহার খরচ আরও কমানো সম্ভব। বর্তমানে যে হারে ভ্যাট কমানো হয়েছে তা বাস্তবায়নই হচ্ছে বড় কথা।


মন্ত্রী বলেন, এখন যে দাম নির্ধারণ করা হয়েছে তা বাস্তবায়ন করার জন্য বিটিআরসি ‘মনিটর’ করবে। গ্রাহকরা যাতে সুবিধা পান এ বিষয়টি নিশ্চিত করা হবে। ইন্টারনেট সুবিধা দেশের সব মানুষের কাছে পৌঁছানোর জন্য সরকার কাজ করে যাচ্ছে। ২০২১ সালের আগেই এ সুবিধা দেশের সব মানুষের কাছে পৌঁছে যাবে।

User Comments

  • বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি