১৮ ফেব্রুয়ারী ২০১৯ ১২:২০:২৭
logo
logo banner
HeadLine
আমিরাতের সঙ্গে চার সমঝোতা স্মারক স্বাক্ষর, বিনিয়োগের নতুন দ্বার উন্মোচন * এবার বেসরকারী ব্যবস্থাপনায় হজে যেতে খরচ পড়বে প্রায় সাড়ে ৩ লাখ টাকা * কৌশলে রাজনীতিতে থাকতে চাইছে জামায়াত, পুরনো বোতলে নতুন মদ * ইয়াবাকারবারিদের আত্মসমর্পণ: সাড়ে তিন লাখ ইয়াবা ও ৩০ অস্ত্র জমা * প্রধানমন্ত্রীকে ৯৮ দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান, আন্তর্জাতিক সংস্থার অভিনন্দন * বিলুপ্তি ও ক্ষমা প্রার্থনার আহবান জানিয়ে জামায়াত ছাড়লেন ব্যারিস্টার আব্দুর রাজ্জাক * বঙ্গবন্ধুকে মুছে ফেলে খুবই চালাকির সঙ্গে ভাষা আন্দোলনের ইতিহাস বিকৃত করা হয়েছিল * দ্রুতগতিতে চলছে ১০ মেগা প্রকল্প ও ১০০ অর্থনৈতিক অঞ্চলের নির্মাণকাজ * ভবিষ্যতে তরুণদের সুযোগ করে দিতে চাই - শেখ হাসিনা * একদিন আগেই শুরু হল বিশ্ব এজতেমা * ছয় দিনের সফরে প্রধানমন্ত্রী আজ জার্মানি যাচ্ছেন * ২৮ দিনে জমির নামজারি , সর্বোচ্চ ৫৩ দিনে নক্সা অনুমোদন, ভবন নির্মাণে বীমা বাধ্যতামুলক * ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত দেশ গড়তে চাই - প্রধানমন্ত্রী * ঠাকুরগাঁওয়ে বিজিবি গ্রামবাসী সংঘর্ষ, নিহত চার * কর্ণফুলী টানেল : চট্টগ্রাম হবে ওয়ান সিটি টু টাউন * ১১ মার্চ ডাকসু নির্বাচন * 'জয় বাংলা' মুক্তিযুদ্ধের স্লোগান, বীর বাঙালীর স্লোগান * সব হজযাত্রায় খরচ বেড়েছে * ডাকসু'র তফসিল আজ * অল্প জমি ও মাটি ছাড়া সবজি, ফুল, ফল উৎপাদনের প্রযুক্তিকে চাষী পর্যায়ে নিয়ে যান - কৃষিমন্ত্রী * আরও ১২২ উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামীলীগ প্রার্থীর নাম ঘোষণা * রোহিঙ্গাদের জন্য নিরাপদ বাসস্থান চায় ঢাকা * হিন্দুকুশের বরফ দ্রুত গলছে : ভেসে যাবে দশ নদীর অববাহিকা , বিপন্ন হবে ২শ' কোটি লোক * উপজেলা নির্বাচনে ৮৭ চেয়ারম্যান প্রার্থীর নাম ঘোষণা করল আওয়ামীলীগ, ভাইস চেয়ারম্যান প্রার্থীতা থাকবে উন্মুক্ত * জাতীয় সংসদের সংরক্ষিত আসনে আওয়ামী লীগের ঘোষনা * শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে আজ * দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবে রূপ দিতে হবে * সব ধরনের কোচিং বাণিজ্য বন্ধে সরকারের নীতিমালা বৈধ: হাইকোর্ট * সন্দ্বীপ-চট্টগ্রাম ব্রিজ নির্মাণের সম্ভাব্যতা যাচাই ও সন্দ্বীপে একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় স্থাপনের আহবান জানালেন প্রধানমন্ত্রী * ২১ গুণীজনের ২১শে পদক লাভ *
     04,2018 Tuesday at 08:47:20 Share

প্রার্র্থিতা ফিরে পেতে সংক্ষুব্ধদের ভিড় নির্বাচন কমিশনে

প্রার্র্থিতা ফিরে পেতে সংক্ষুব্ধদের ভিড় নির্বাচন কমিশনে

বাতিল হওয়ার পর প্রার্থিতা ফিরে পেতে এবার নির্বাচন কমিশনে ভিড় করছেন তারা। রবিবার বাছাইয়ে সারাদেশে তিন শ’ আসনে ৭৮৬ জনের মনোনয়নপত্র বাতিল করেন রিটার্নিং কর্মকর্তারা। এর মধ্যে যেমন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া রয়েছেন তেমনি দলের হেভিওয়েট প্রার্থীও রয়েছেন। রয়েছেন আলোচিতরাও। প্রার্থিতা ফিরে পেতে শেষ ভরসা হিসেবে আদালতে যাওয়ার আগে কমিশনে গিয়ে আপীল দায়ের করছেন বাতিল হাওয়ারা। সোমবার প্রথম দিনে মীর মোহাম্মাদ নাসির, রেজা কিবরিয়া, গোলাম মাওলা রনিসহ বিভিন্ন দলের ৮২ সম্ভাব্য প্রার্থী কমিশনে প্রার্থিতা ফিরে পেতে আপীল করেছেন। এদিকে কমিশন সূত্রে জানা গেছে, বাছাইয়ে সারাদেশে তিন শ’ আসনের মধ্যে বিএনপির ১৪১ এবং আওয়ামী লীগের ৩ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তিন শ’ আসনের মধ্যে ২৯৫ আসনে বিএনপি ৬৯৬ প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করে। অপরদিকে ২৬৪ আসনে আওয়ামী লীগের ২৮১ প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করেন। বাছাইয়ে সারাদেশে তিন শ’ আসনে ৩ হাজার ৬৫ প্রার্থীর মধ্যে ৭৮৬ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়। সংক্ষুব্ধ প্রার্থীরা এখন রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ইসিতে আপীল শুরু করেছেন।


সোমবার সকাল থেকে নির্বাচন কমিশনে বাতিল হওয়া প্রার্থীদের আপীল আবেদন গ্রহণ শুরু হয়। আগামী বুধবার পর্যন্ত এই আপীলের সুযোগ থাকছে। সকাল দশটা থেকে আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনের অভ্যর্থনায় আবেদন নেয়া শুরু হয় প্রার্থীদের। আগেই সেখানে বিপুল প্রার্থী ও তাদের অনুসারি ভিড় শুরু করেন। তথ্য-প্রমাণসহ ইসিতে অভিযোগ দায়ের করছেন। ইসি কর্মকর্তারা জানান, সংক্ষুব্ধরা বুধবারের মধ্যে অভিযোগ করতে পারবেন। পরে তাদের আবেদনের ওপর ৬ থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত শুনানি করে সিদ্ধান্ত দেবে ইসি। ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের জানিয়েছেন, রিটার্নিং কর্মকর্তার মনোপুত না হলে সংক্ষুব্ধরা কর্তৃপক্ষের কাছে আপীল করতে পারবেন। সেখানেও যদি তিনি সন্তুষ্ট না হন তাহলে আদালতে যেতে পারবেন। এদিকে প্রথম দিনেই রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ইসিতে আপীল করেছেন বগুড়ার একটি আসনে মনোনয়নপত্র দাখিল হওয়া হিরো আলমও।


কমিশনে আপীল শেষে পটুয়াখালী-৩ আসনের বিএনপি প্রার্থী গোলাম মাওলা রনি বলেন, তিনি কমিশনের কাছে ন্যায়বিচার পাবেন। বিশ্বাস করি, এই নির্বাচন কমিশনের মেরুদ- আছে। তারা সরকারের তল্পিবাহক নয়। নির্বাচন কমিশন জুডিসিয়ারি বোর্ড। আমি এখানে বিচারপ্রার্থী। আশা করছি সুবিচার পাব।


হলফনামায় স্বাক্ষর না থাকায় পটুয়াখালী-৩ (গলাচিপা-দশমিনা) আসনে গোলাম মাওলা রনির মনোনয়নপত্র বাতিল হয়। রিটার্নিং কর্মকর্তার অফিসে যে হলফনামা জমা দিয়েছিলেন, তাতে ভুল করে স্বাক্ষর দেয়া হয়নি বলেও উল্লেখ করেন রনি। বলেন, প্রথমত এটা একটা সাধারণ ভুল ছিল। সাধারণ এ ভুলের কারণে অতীতে কখনও কোন মনোনয়ন বাতিল হয়নি। আইনের উদাহরণ দিয়ে বলেন, গুরুতর নয়, এমন ত্রুটি ধরা পড়লে আমি সংশোধনের সুযোগ পাব- আইনে বলা রয়েছে। রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত আবেদন করেছিলাম ভুল সংশোধনের জন্য। কিন্তু আমাকে সে সুযোগ দেয়া হয়নি।


আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সোমবার সকাল দশটা থেকেই সংক্ষুব্ধ প্রার্থীরা তাদের মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন জানাতে শুরু করেন। বিকেল পাঁচটা পর্যন্ত চলে প্রার্থীদের আপীল গ্রহণ। ইসি কর্মকর্তারা জানিয়েছেন সংক্ষুব্ধ প্রার্থী বা তার পক্ষে অন্য কোন ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি ইসিতে আপীল করতে পারবেন। যাদের মনোননয়নপত্র বৈধ করেছেন রিটার্নিং কর্মকর্তারা, সে সিদ্ধান্তের বিরুদ্ধেও আপীল করা যাবে। একটি মূল কপিসহ সাতটি কপি স্মারকলিপি আকারে নির্বাচন কমিশন সচিব বরাবর আপীল করতে হবে সংশ্লিষ্টদের। প্রতিদিন বিকেল পাঁচটার মধ্যে আপীল দায়ের করতে হবে।


আগামী ৬ ডিসেম্বর থেকে এসব আপীল আবেদনের ওপর শুনানি শুরু হবে। এজন্য যেসব প্রার্থীর ঋণখেলাপীর দায়ে মনোনয়নপত্র বাতিল করা হয়েছে, সেসব প্রার্থীর বিরুদ্ধে অভিযোগ থাকলে সংশ্লিষ্ট ব্যাংক থেকে কমিশনে আবেদনের জন্য বলা হয়েছে। আগামী ৮ ডিসেম্বরের মধ্যে আপীল শুনানি করে নিষ্পত্তি করবে কমিশন। কমিশনে আপীলে প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হলে শেষ ভরসা হিসেবে প্রার্থীরা আদালতে রিট দাখিল করতে পারবেন। আদালত থেকে প্রার্থিতা বৈধ হিসেবে ঘোষণা করলে সেই প্রার্থী নির্বাচনে অংশ নিতে পারবেন। আদালতে কোন প্রার্থি অবৈধ হলে তিনি আর নির্বাচন করতে পারবেন না।


গত ৮ নবেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা। ১২ নম্বেরের পুনর্তফসিল অনুযায়ী ৩০ ডিসেম্বর হবে এই নির্বাচন। ইতোমধ্যে নির্বাচনে মনোনয়নপত্র দাখিল ও বাছাই সম্পন্ন হয়েছে। ৯ ডিসেম্বর প্রার্থীরা তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নিতে পারবেন। ১০ ডিসেম্বর থেকে ভোটযুদ্ধ শুরু হয়ে যাবে প্রার্থীদের মধ্যে। আচরণবিধি অনুযায়ী ২১ দিন প্রচারের সুযোগ পাচ্ছেন। দলীয় প্রার্থীরা দলের প্রতীকে এবং স্বতন্ত্র প্রার্থী ইসির দেয়া প্রতীকে নির্বাচনে অংশ নেবেন। জনকণ্ঠ।


 

User Comments

  • খেলাধুলা