১৮ ফেব্রুয়ারী ২০১৯ ১২:৪৩:৩১
logo
logo banner
HeadLine
আমিরাতের সঙ্গে চার সমঝোতা স্মারক স্বাক্ষর, বিনিয়োগের নতুন দ্বার উন্মোচন * এবার বেসরকারী ব্যবস্থাপনায় হজে যেতে খরচ পড়বে প্রায় সাড়ে ৩ লাখ টাকা * কৌশলে রাজনীতিতে থাকতে চাইছে জামায়াত, পুরনো বোতলে নতুন মদ * ইয়াবাকারবারিদের আত্মসমর্পণ: সাড়ে তিন লাখ ইয়াবা ও ৩০ অস্ত্র জমা * প্রধানমন্ত্রীকে ৯৮ দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান, আন্তর্জাতিক সংস্থার অভিনন্দন * বিলুপ্তি ও ক্ষমা প্রার্থনার আহবান জানিয়ে জামায়াত ছাড়লেন ব্যারিস্টার আব্দুর রাজ্জাক * বঙ্গবন্ধুকে মুছে ফেলে খুবই চালাকির সঙ্গে ভাষা আন্দোলনের ইতিহাস বিকৃত করা হয়েছিল * দ্রুতগতিতে চলছে ১০ মেগা প্রকল্প ও ১০০ অর্থনৈতিক অঞ্চলের নির্মাণকাজ * ভবিষ্যতে তরুণদের সুযোগ করে দিতে চাই - শেখ হাসিনা * একদিন আগেই শুরু হল বিশ্ব এজতেমা * ছয় দিনের সফরে প্রধানমন্ত্রী আজ জার্মানি যাচ্ছেন * ২৮ দিনে জমির নামজারি , সর্বোচ্চ ৫৩ দিনে নক্সা অনুমোদন, ভবন নির্মাণে বীমা বাধ্যতামুলক * ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত দেশ গড়তে চাই - প্রধানমন্ত্রী * ঠাকুরগাঁওয়ে বিজিবি গ্রামবাসী সংঘর্ষ, নিহত চার * কর্ণফুলী টানেল : চট্টগ্রাম হবে ওয়ান সিটি টু টাউন * ১১ মার্চ ডাকসু নির্বাচন * 'জয় বাংলা' মুক্তিযুদ্ধের স্লোগান, বীর বাঙালীর স্লোগান * সব হজযাত্রায় খরচ বেড়েছে * ডাকসু'র তফসিল আজ * অল্প জমি ও মাটি ছাড়া সবজি, ফুল, ফল উৎপাদনের প্রযুক্তিকে চাষী পর্যায়ে নিয়ে যান - কৃষিমন্ত্রী * আরও ১২২ উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামীলীগ প্রার্থীর নাম ঘোষণা * রোহিঙ্গাদের জন্য নিরাপদ বাসস্থান চায় ঢাকা * হিন্দুকুশের বরফ দ্রুত গলছে : ভেসে যাবে দশ নদীর অববাহিকা , বিপন্ন হবে ২শ' কোটি লোক * উপজেলা নির্বাচনে ৮৭ চেয়ারম্যান প্রার্থীর নাম ঘোষণা করল আওয়ামীলীগ, ভাইস চেয়ারম্যান প্রার্থীতা থাকবে উন্মুক্ত * জাতীয় সংসদের সংরক্ষিত আসনে আওয়ামী লীগের ঘোষনা * শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে আজ * দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবে রূপ দিতে হবে * সব ধরনের কোচিং বাণিজ্য বন্ধে সরকারের নীতিমালা বৈধ: হাইকোর্ট * সন্দ্বীপ-চট্টগ্রাম ব্রিজ নির্মাণের সম্ভাব্যতা যাচাই ও সন্দ্বীপে একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় স্থাপনের আহবান জানালেন প্রধানমন্ত্রী * ২১ গুণীজনের ২১শে পদক লাভ *
     06,2018 Thursday at 09:42:11 Share

নাইকো দুর্নীতি মামলায় স্বাক্ষ্য দিতে আসছে মার্কিন এফবিআই ও কানাডীয় আরসিএমপি, অগ্রবর্তী দল ঢাকায়

নাইকো দুর্নীতি মামলায় স্বাক্ষ্য দিতে আসছে মার্কিন এফবিআই ও কানাডীয় আরসিএমপি, অগ্রবর্তী দল ঢাকায়

নাইকো দুর্নীতি মামলায় সাক্ষ্য দিতে মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন- এফবিআই এবং কানাডার রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশ- আরসিএমপি’র প্রতিনিধি দল আসার কথা রয়েছে। আগামী ১২ ডিসেম্বর বিশেষ জজ আদালতে তাদের সাক্ষ্য দেওয়ার কথা। একারণে নিরাপত্তা ব্যবস্থা জানতে এরই মধ্যে চার সদস্যের একটি অগ্রবর্তী দল ঢাকায় এসেছে। তারা গত শনিবার পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরানো কেন্দ্রীয় কারাগারের অস্থায়ী আদালত পরিদর্শন করেছে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।


পুলিশ সদর দফতরের দায়িত্বশীল একজন কর্মকর্তা বিষয়টি সত্যতা নিশ্চিত করে জানিয়েছেন, ‘চার সদস্যের একটি দল ঢাকায় এসেছে। মূল সাক্ষীদের আসার কথা ১১ ডিসেম্বর। পরদিন ১২ ডিসেম্বর এ বিষয়ে সাক্ষ্য দেওয়ার কথা রয়েছে।’ সরকারের একটি বিশেষ গোয়েন্দা সংস্থার পক্ষ থেকেও বিষয়টি নিশ্চিত করা হয়েছে। ওই গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা জানান, এফবিআইয়ের অগ্রবর্তী দলের সদস্যরা ইতোমধ্যে ঢাকায় এসেছেন। ১২ ডিসেম্বর মূল সাক্ষীরাও ঢাকার বিশেষ জজ আদালতে সাক্ষী দেওয়ার কথা রয়েছে।

 এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, ‘বিষয়টি আমার জানার কথা নয়। এ বিষয়ে আইন শৃঙ্খলার দায়িত্বপ্রাপ্তরা ভালো বলতে পারবেন। আমি তো মামলা করি। আমি তো তাদের বিষয়ে কিছু বলতে পারবো না।’

গত ২২ নভেম্বর এক সংবাদ সম্মেলনের মাধ্যমে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জানান, পূর্ব ছাতকের গ্যাস ফিল্ড নেওয়ার ব্যাপারে নাইকো যে ঘুষ প্রদান করে, সে নিয়ে কানাডার রয়েল মাউন্টেড পুলিশ ২০০৫ সালে তদন্ত শুরু করে এবং তারা তদন্তে প্রমাণ পায়- এই নাইকো তাদের দেশ (কানাডা) থেকে টাকা বিভিন্ন দেশ হয়ে বাংলাদেশে পাঠায়। পরে এ বিষয়ে যুক্তরাষ্ট্রের এফবিআই থেকেও তদন্ত হয়। তিনি সেসময় আরও বলেন, ২০১৭ সালে আমি কানাডা এবং যুক্তরাষ্ট্রের এফবিআই কর্তৃপক্ষকে অনুরোধ করেছিলাম তারা তদন্ত করে যে তথ্য পেয়েছেন সেগুলো আমাদের কাছে পাঠানোর জন্য। তারা আমাদের অনুরোধে সাড়া দিয়ে মিউচ্যুয়াল অ্যাসিস্টেন্স এর আওতায় প্রতিবেদনগুলো পাঠিয়েছেন। প্রতিবেদনগুলো প্রায় ৭/৮ পৃষ্ঠার। কানাডার রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশ তদন্ত করে যা পেয়েছে তার একটি প্রতিবেদন এবং এফবিআই এর বিশেষ প্রতিনিধিরা তদন্ত করে যা পেয়েছেন তারও একটি প্রতিবেদন আমাদেরকে পাঠিয়েছে।

মাহবুবে আলম আরও জানান, ঢাকার বিশেষ জজ আদালত-৯ তে ওই প্রতিবেদনগুলো দাখিল করে একটি আবেদন করেছি যে, কানাডার রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশের যারাই তদন্ত করেছেন এবং যুক্তরাষ্ট্রের এফবিআই এর যারা তদন্ত করেছেন তারা যাতে এ দেশে এসে তাদের পাঠানো প্রতিবেদনের স্বপক্ষে আদালতে বক্তব্য পেশ করতে পারেন- সে বিষয়ে আবেদন জানিয়েছি। আদালত আগামী ৯ ডিসেম্বর ওই আবেদনের ওপর শুনানির দিন নির্ধারণ করেছেন।

নাইকো মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী মোশারফ হোসেন কাজল বলেন, ‘আগামী ৯ ডিসেম্বর শুনানি রয়েছে। আমরা শুনানি করবো। শুনানির পর এ বিষয়ে নিশ্চিত হওয়া যাবে।’

এদিকে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, বাংলাদেশের জাতীয় নির্বাচনের কারণে এফবিআই ও  আরসিএমপি প্রতিনিধিরা নির্বাচনের পরে আসতে চায়। তাদের সাক্ষ্য যাতে আসন্ন নির্বাচনে কোনও প্রভাব না ফেলে সেই বিষয়টি উল্লেখ করে বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে।

যোগাযোগ করা হলে ঢাকা জেলা ও দায়রা জজ আদালতের সরকারী কৌঁসুলি আব্দুল্লাহ আবু বলেন, ‘এ বিষয়ে ভালো বলতে পারবেন অ্যাটর্নি জেনারেল। তার কাছ থেকে বিস্তারিত শোনাটাই সমীচীন হবে বলে আমি মনে করি।’

উল্লেখ্য, কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম ২০০৭ সালের ৯ ডিসেম্বর রাজধানীর তেজগাঁও থানায় একটি মামলা করেন। এরপর ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) জমা দেন দুদকের সহকারী পরিচালক এস এম সাহেদুর রহমান। অভিযোগপত্রে আসামিদের বিরুদ্ধে প্রায় ১৩  হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতির অভিযোগ আনা হয়। মামলাটি বর্তমানে বিশেষ জজ আদালত-৯-এ বিচারাধীন রয়েছে। বাংলা ট্রিবিউন।

User Comments

  • আরো