২৩ মে ২০১৯ ৭:১:১০
logo
logo banner
HeadLine
আগামী অর্থবছরের জন্য রেকর্ড এডিপি অনুমোদন * স্বাধীনভাবে সবাই নিজ নিজ ধর্ম পালন করবেন: প্রধানমন্ত্রী * ফলের বাজার নজরদারিতে টিম গঠনে হাইকোর্টের নির্দেশ * পুনর্বিন্যাস করা হয়েছে মন্ত্রিপরিষদ: শফিউল আলম * কাল থেকে অফিস করবেন ওবায়দুল কাদের * জঙ্গি সনাক্তকরণের বিজ্ঞাপন সম্প্রীতি বাংলাদেশের নয়: পীযূষ * জনপ্রতি সর্বনিম্ন ফিতরা ৭০ টাকা * সুস্থ হয়ে দেশে ফিরলেন ওবায়দুল কাদের * হাইকোর্টের নির্দেশ, কোন মুক্তিযোদ্ধাকে ভুয়া বলে সম্বোধন করা যাবে না * 'গ্রুপ ২০'তে অভিষিক্ত হচ্ছে বাংলাদেশ * ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকাডুবিতে নিহত ২৭ বাংলাদেশির পরিচয় শনাক্ত * বর্তমানে দেশে দারিদ্র্যের হার ২১ দশমিক ৮ শতাংশ * এখনো বিক্রি হচ্ছে নিষিদ্ধ সেই ৫২ পণ্য * এসিআই, তীর, রুপচাঁদা, প্রাণসহ ১৮টি কোম্পানীর ৫২টি মানহীন খাদ্যপণ্য বিক্রি বন্ধে হাইকোর্টের নির্দেশ * বঙ্গবন্ধু স্যাটেলাইট দিয়ে সম্প্রচার শুরু হচ্ছে আজ * ১৫ মে দেশে ফিরছেন ওবায়দুল কাদের * লন্ডন সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী * সৌদি আরবের প্রস্তাবিত ৩৫ বিলিয়ন ডলার বিনিয়োগ আনার প্রক্রিয়া শুরু * বিশ্বের কোথাও মুসলিমরা রোজা রাখছেন ২৩ ঘণ্টা আবার কোথাও সাড়ে ৯ ঘন্টা * খাদ্যের মান নিয়ন্ত্রণের প্রশ্নে বিএসটিআই'র কাজে হাইকোর্টের অসন্তোষ * খাদ্যে ভেজাল ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জিরো টলারেন্স, জনগণকে স্বস্তি দিতে প্রথম রমজান থেকেই অভিযান শুরু * বেসরকারী টেলিভিশনে সংবাদ প্রচারের সময় কোন বিজ্ঞাপন নয় - হাইকোর্ট * পদ্মায় বসল ১২তম স্প্যান, দৃশ্যমান ১৮শ' মিটার * চলে গেলেন সুবীর নন্দী * পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে, কাল থেকে রোজা শুরু * এস এস সি'তে পাসের হার ৮২.২০% * এসএসসির ফল আজ * প্রধানমন্ত্রীর চোখের অস্ত্রোপচার সম্পন্ন * ফণি' দুর্গতদের দ্রুত ত্রাণ দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর * ক্রমশ দুর্বল হয়ে পড়ছে ফণি, বিভিন্ন জেলায় ৫ জনের মৃত্যু, বন্দরসমূহে ৩ নং সতর্ক সংকেত *
     06,2018 Thursday at 09:42:11 Share

নাইকো দুর্নীতি মামলায় স্বাক্ষ্য দিতে আসছে মার্কিন এফবিআই ও কানাডীয় আরসিএমপি, অগ্রবর্তী দল ঢাকায়

নাইকো দুর্নীতি মামলায় স্বাক্ষ্য দিতে আসছে মার্কিন এফবিআই ও কানাডীয় আরসিএমপি, অগ্রবর্তী দল ঢাকায়

নাইকো দুর্নীতি মামলায় সাক্ষ্য দিতে মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন- এফবিআই এবং কানাডার রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশ- আরসিএমপি’র প্রতিনিধি দল আসার কথা রয়েছে। আগামী ১২ ডিসেম্বর বিশেষ জজ আদালতে তাদের সাক্ষ্য দেওয়ার কথা। একারণে নিরাপত্তা ব্যবস্থা জানতে এরই মধ্যে চার সদস্যের একটি অগ্রবর্তী দল ঢাকায় এসেছে। তারা গত শনিবার পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরানো কেন্দ্রীয় কারাগারের অস্থায়ী আদালত পরিদর্শন করেছে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।


পুলিশ সদর দফতরের দায়িত্বশীল একজন কর্মকর্তা বিষয়টি সত্যতা নিশ্চিত করে জানিয়েছেন, ‘চার সদস্যের একটি দল ঢাকায় এসেছে। মূল সাক্ষীদের আসার কথা ১১ ডিসেম্বর। পরদিন ১২ ডিসেম্বর এ বিষয়ে সাক্ষ্য দেওয়ার কথা রয়েছে।’ সরকারের একটি বিশেষ গোয়েন্দা সংস্থার পক্ষ থেকেও বিষয়টি নিশ্চিত করা হয়েছে। ওই গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা জানান, এফবিআইয়ের অগ্রবর্তী দলের সদস্যরা ইতোমধ্যে ঢাকায় এসেছেন। ১২ ডিসেম্বর মূল সাক্ষীরাও ঢাকার বিশেষ জজ আদালতে সাক্ষী দেওয়ার কথা রয়েছে।

 এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, ‘বিষয়টি আমার জানার কথা নয়। এ বিষয়ে আইন শৃঙ্খলার দায়িত্বপ্রাপ্তরা ভালো বলতে পারবেন। আমি তো মামলা করি। আমি তো তাদের বিষয়ে কিছু বলতে পারবো না।’

গত ২২ নভেম্বর এক সংবাদ সম্মেলনের মাধ্যমে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জানান, পূর্ব ছাতকের গ্যাস ফিল্ড নেওয়ার ব্যাপারে নাইকো যে ঘুষ প্রদান করে, সে নিয়ে কানাডার রয়েল মাউন্টেড পুলিশ ২০০৫ সালে তদন্ত শুরু করে এবং তারা তদন্তে প্রমাণ পায়- এই নাইকো তাদের দেশ (কানাডা) থেকে টাকা বিভিন্ন দেশ হয়ে বাংলাদেশে পাঠায়। পরে এ বিষয়ে যুক্তরাষ্ট্রের এফবিআই থেকেও তদন্ত হয়। তিনি সেসময় আরও বলেন, ২০১৭ সালে আমি কানাডা এবং যুক্তরাষ্ট্রের এফবিআই কর্তৃপক্ষকে অনুরোধ করেছিলাম তারা তদন্ত করে যে তথ্য পেয়েছেন সেগুলো আমাদের কাছে পাঠানোর জন্য। তারা আমাদের অনুরোধে সাড়া দিয়ে মিউচ্যুয়াল অ্যাসিস্টেন্স এর আওতায় প্রতিবেদনগুলো পাঠিয়েছেন। প্রতিবেদনগুলো প্রায় ৭/৮ পৃষ্ঠার। কানাডার রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশ তদন্ত করে যা পেয়েছে তার একটি প্রতিবেদন এবং এফবিআই এর বিশেষ প্রতিনিধিরা তদন্ত করে যা পেয়েছেন তারও একটি প্রতিবেদন আমাদেরকে পাঠিয়েছে।

মাহবুবে আলম আরও জানান, ঢাকার বিশেষ জজ আদালত-৯ তে ওই প্রতিবেদনগুলো দাখিল করে একটি আবেদন করেছি যে, কানাডার রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশের যারাই তদন্ত করেছেন এবং যুক্তরাষ্ট্রের এফবিআই এর যারা তদন্ত করেছেন তারা যাতে এ দেশে এসে তাদের পাঠানো প্রতিবেদনের স্বপক্ষে আদালতে বক্তব্য পেশ করতে পারেন- সে বিষয়ে আবেদন জানিয়েছি। আদালত আগামী ৯ ডিসেম্বর ওই আবেদনের ওপর শুনানির দিন নির্ধারণ করেছেন।

নাইকো মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী মোশারফ হোসেন কাজল বলেন, ‘আগামী ৯ ডিসেম্বর শুনানি রয়েছে। আমরা শুনানি করবো। শুনানির পর এ বিষয়ে নিশ্চিত হওয়া যাবে।’

এদিকে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, বাংলাদেশের জাতীয় নির্বাচনের কারণে এফবিআই ও  আরসিএমপি প্রতিনিধিরা নির্বাচনের পরে আসতে চায়। তাদের সাক্ষ্য যাতে আসন্ন নির্বাচনে কোনও প্রভাব না ফেলে সেই বিষয়টি উল্লেখ করে বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে।

যোগাযোগ করা হলে ঢাকা জেলা ও দায়রা জজ আদালতের সরকারী কৌঁসুলি আব্দুল্লাহ আবু বলেন, ‘এ বিষয়ে ভালো বলতে পারবেন অ্যাটর্নি জেনারেল। তার কাছ থেকে বিস্তারিত শোনাটাই সমীচীন হবে বলে আমি মনে করি।’

উল্লেখ্য, কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম ২০০৭ সালের ৯ ডিসেম্বর রাজধানীর তেজগাঁও থানায় একটি মামলা করেন। এরপর ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) জমা দেন দুদকের সহকারী পরিচালক এস এম সাহেদুর রহমান। অভিযোগপত্রে আসামিদের বিরুদ্ধে প্রায় ১৩  হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতির অভিযোগ আনা হয়। মামলাটি বর্তমানে বিশেষ জজ আদালত-৯-এ বিচারাধীন রয়েছে। বাংলা ট্রিবিউন।

User Comments

  • আইন ও আদালত