২০ জানুয়ারি ২০১৯ ১৫:১১:২০
logo
logo banner
HeadLine
দুর্নীতি, জঙ্গিবাদ, মাদক, সন্ত্রাস দূর করতে হবে: সোহরাওয়ার্দীর বিজয় সমাবেশে প্রধানমন্ত্রী * ক্ষুধা ও দারিদ্রমুক্ত উন্নত সমৃদ্ধ সোনার বাংলা বিনির্মাণে সকলের সযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী * হজযাত্রীদের বিমান ভাড়া কমানোর ঘোষণায় প্রধানমন্ত্রীকে 'হাব' এর অভিনন্দন * ২৭শ' ইউনিয়নে বিনামূল্যে তিন মাস ইন্টারনেট * আজ সোহরাওয়ার্দীতে আওয়ামী লীগের বিজয় সমাবেশ * এরশাদের অবর্তমানে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের * সাভারে ধর্ষণ মামলার মুল আসামির গুলিবিদ্ধ লাশ উদ্ধার * 'সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে, এখন দুর্নীতি করলে ছাড় দেওয়া হবে না' * প্রধানমন্ত্রীর নামে ৬টি ভুয়া ফেসবুক পেইজসহ ৩৬টি পেইজ চালাতেন ফারুক * কোচিং বাণিজ্য বন্ধসহ ৫ নির্দেশনা দিলেন শিক্ষামন্ত্রী * নির্বাচন নিয়ে টিআইবির প্রতিবেদন রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত - তথ্যমন্ত্রী * টিআইবির প্রতিবেদন ভিত্তিহীন - সিইসি * সরকারের শুরুতেই সুশাসন প্রতিষ্ঠার কার্যক্রম শুরু * বিশ্বের বৃহত্তম দোসা বানালেন চেন্নাইয়ের একদল রাঁধুনি * কমোডের চেয়েও বেশি জীবাণু স্মার্টফোনে! * সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু * অস্থির বাজারেও চালের দাম কমছে খাতুনগঞ্জে * ২৮ জানুয়ারির মধ্যে নবম ওয়েজবোর্ডের প্রজ্ঞাপন জারি: তথ্যমন্ত্রী * মালিক-শ্রমিক-সরকার ত্রিপক্ষীয় বৈঠক, ৬ গ্রেডে বেতন বাড়ল পোশাকশ্রমিকদের * দুর্নীতি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে লড়াই চলবে: প্রধানমন্ত্রী * সারাদেশে ছড়িয়ে পড়ছে রোহিঙ্গারা, কাঁটাতারের বেড়া দিয়ে এলাকা আটকানোর পরিকল্পনা * গণতন্ত্রের স্বার্থে সংসদে আসা উচিত : প্রধানমন্ত্রী * নতুন সরকার ও দল শক্তিশালী করতে করণীয় নিয়ে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আজ প্রধানমন্ত্রীর বৈঠক * আগামী ৫ দিন দেশব্যাপী বইবে মৃদু থেকে মাঝারী শৈত্যপ্রবাহ থাকবে কুয়াশাও * ওরা যেন আর ফিরে না আসে - নির্বাচনে অগ্নিসন্ত্রাসীদের প্রত্যাখ্যান প্রসঙ্গে প্রধানমন্ত্রী * জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভা সদস্যদের শ্রদ্ধা * আজ জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস * পোশাক শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত, অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ, বিজিবি মোতায়েন * একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসছে ৩০ জানুয়ারি * সন্দ্বীপে গুলিতে শীর্ষ সন্ত্রাসী কালা মনির নিহত *
     25,2018 Tuesday at 11:56:13 Share

গুজব ছড়ানো ১১২ ফেসবুক এ্যাকাউন্ট ও ৬০ ব্যক্তি শনাক্ত, প্রবাস থেকে বিএনপি- জামায়াত এগুলো পরিচালনা করে

গুজব ছড়ানো ১১২ ফেসবুক এ্যাকাউন্ট ও ৬০ ব্যক্তি শনাক্ত, প্রবাস থেকে বিএনপি- জামায়াত এগুলো পরিচালনা করে

বিদেশ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহার করে সরকার ও নির্বাচনকেন্দ্রিক গুজব ছড়ানো হচ্ছে। গুজব ছড়ানোর সঙ্গে জড়িত ১১২ এ্যাকাউন্ট শনাক্ত হয়েছে। এ্যাকাউন্টগুলোর অধিকাংশই পরিচালিত হচ্ছে অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, লিবিয়া, মালয়েশিয়া ও সৌদি আরব থেকে। এসব দেশে বসবাসরত বিএনপি-জামায়াত-শিবিরের অন্তত ৬০ ব্যক্তি এ্যাকাউন্টগুলোর মাধ্যমে সরকার ও নির্বাচনকেন্দ্রিক গুজব ছড়ানোর কাজটি করছে। পুরো প্রক্রিয়াটির নেপথ্যে থেকে নেতৃত্ব দিচ্ছেন বিএনপি-জামায়াত-শিবিরের ১৪ ব্যক্তি। এমন ঘটনায় তথ্যপ্রযুক্তি আইনে পাঁচটি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় আসামি করা হয়েছে ৬০ জনকে। আসামিরা যেসব দেশে বসবাস করছেন, ওইসব দেশের দূতাবাসগুলোতে তাদের ওয়ার্ক পারমিট বাতিল করতে চিঠি দেয়া হয়েছে। চিঠিতে তাদের গ্রেফতার করে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর কাছে হস্তান্তর করতে অনুরোধ করা হয়েছে। পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) সূত্রে এসব তথ্য জানা গেছে।


সিআইডির অর্গানাইজড ক্রাইম বিভাগের বিশেষ পুলিশ সুপার ও সিআইডির মুখপাত্র মোল্যা নজরুল ইসলাম বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে সরকার ও নির্বাচনকেন্দ্রিক নানা অপপ্রচার, প্রোপাগান্ডা ও গুজব ছড়ানোর ঘটনা ঘটছে। যা নির্বাচন সুষ্ঠু হওয়ার ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। সরকার ও স্বাধীনতাবিরোধী কিছু ব্যক্তি অত্যন্ত পরিকল্পিতভাবে দেশের ভাবমূর্তি নষ্ট করার জন্য এমন কাজ করছে। এসব অপপ্রচার চালানো হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ অন্যান্য মাধ্যমে। এমন ১১২ ফেসবুক এ্যাকাউন্ট শনাক্ত করা হয়েছে। চিহ্নিত হওয়া এসব এ্যাকাউন্ট থেকে ধারাবাহিকভাবে গুজব ছড়ানোর কাজ চলে আসছে। এ্যাকাউন্টগুলো সম্পর্কে তদন্ত চলছে।


তদন্তে জানা গেছে, এসব এ্যাকাউন্ট পরিচালিত হচ্ছে বিদেশ থেকে। যার মধ্যে অধিকাংশ এ্যাকাউন্ট পরিচালিত হচ্ছে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে। যেসব দেশ থেকে ওইসব এ্যাকাউন্টের মাধ্যমে গুজব ছড়ানো হচ্ছে, সেসব দেশে প্রচুর বাঙালী বসবাস করেন। অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, যুক্তরাজ্য, লিবিয়া ও সৌদি আবর থেকে বেশি ফেসবুক এ্যাকাউন্ট খুলে সরকার ও নির্বাচনকেন্দ্রিক গুজব ছড়ানো হচ্ছে। এসব ঘটনায় সিআইডির তরফ থেকে পাঁচটি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় আসামি করা হয়েছে ৬০ জনকে। যারা এ্যাকাউন্টগুলো পরিচালনা করছেন। ওই ৬০ জন যেসব দেশে বসবাস করছেন, ওইসব দেশের সরকারের সঙ্গে তারা যোগাযোগ করছেন। ইতোমধ্যেই ওইসব দেশে আসামিদের বিষয়ে বিস্তারিত জানিয়ে দূতাবাসগুলোতে চিঠি দেয়া হয়েছে। চিঠিতে তাদের কর্মকা-ের সারাংশ জানানো হয়েছে। ওয়ার্ক পারমিট বাতিল করে তাদের গ্রেফতার করে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর কাছে হস্তান্তর করার কথা বলা হয়েছে। পুরো একই চক্রটি পরিচালনা করছেন ১৪ জনের একটি গ্রুপ। তারা বিএনপি-জামায়াত-শিবিরের রাজনীতির সঙ্গে জড়িত বলে প্রাথমিকভাবে জানা গেছে।


এই পুলিশ কর্মকর্তা আরও জানান, ফেসবুকের মতো একটি প্রযুক্তি নির্ভর মাধ্যমে কিভাবে ভুয়া এ্যাকাউন্ট খোলা হয়, তা নিয়েও তদন্ত হচ্ছে। এ বিষয়ে ফেসবুকের সঙ্গেও যোগাযোগ করা হচ্ছে। এমনকি ফেসবুক কর্তৃপক্ষ কিভাবে বাংলাদেশ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে, তারও তদন্ত চলছে। এখন পর্যন্ত তদন্তে ফেসবুক বেআইনীভাবে অর্থ হাতিয়ে নিচ্ছে বলে তথ্য মিলেছে। বিদেশে ফেসবুকের সঙ্গে সরকারবিরোধী কোন কোন ব্যক্তি যোগসাজশ করে গুজব ছড়ানোর সঙ্গেও জড়িত বলে প্রাথমিকভাবে জানা গেছে। ফেসবুকে গুজব এবং অর্থ হাতিয়ে নেয়ার বিষয়ে মানিলন্ডারিং ও তথ্যপ্রযুক্তি আইনে তদন্ত হচ্ছে।


বিশেষ পুুলিশ সুপার মোল্যা নজরুল ইসলাম আরও জানান, ফেসবুকে নির্বাচনকেন্দ্রিক গুজব ছড়ানোর বিষয়টি সিআইডির একটি বিশেষ সেল মনিটরিং করছে।


র‌্যাবের লিগ্যাল এ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান বলেন, বিভিন্ন গণমাধ্যমের ওয়েবসাইট হুবহু নকল বানিয়ে ও ফেসবুকে ভুয়া এ্যাকাউন্ট খুলে গুজব ছড়ানোর সঙ্গে জড়িত ১০ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র। তারা ছাত্রশিবিরের রাজনীতির সঙ্গে জড়িত।


ঢাকা মহানগর পুলিশের মিডিয়া বিভাগের উপকমিশনার মাসুদুর রহমান বলেন, সরকার, রাষ্ট্র ও নির্বাচনকেন্দ্রিক গুজব ছড়ানোর সঙ্গে জড়িতদের গ্রেফতারের চেষ্টা চলছে। যেসব এ্যাকাউন্ট থেকে গুজব ছড়ানো হচ্ছে, ওইসব এ্যাকাউন্টের মালিকদের বিষয়ে তদন্ত হচ্ছে। ডিবি পুলিশের সাইবার ক্রাইম বিভাগ বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে তদন্ত করে যাচ্ছে। তবে অধিকাংশ এ্যাকাউন্টই ভুয়া। জনকণ্ঠ।

User Comments

  • বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি