২৫ জুন ২০১৯ ৩:৫৪:৫০
logo
logo banner
HeadLine
কুলাউড়ায় সেতু ভেঙে উপবন খালে,নিহত ৫ * আউটসোর্সিংয়ে দ্বিতীয় বাংলাদেশ * বাংলাদেশের ইতিহাস আওয়ামী লীগের ইতিহাস * সমুদ্রবন্দরসমূহে ৩ নম্বর সতর্ক সংকেত * সবাইকে তিনটি করে গাছ লাগানোর আহ্বান প্রধানমন্ত্রীর * ৩০ জুন সন্দ্বীপ পৌরসভার বাজেট উপস্থাপন * প্রবৃদ্ধিতে এশিয়া-প্যাসিফিকে শীর্ষে বাংলাদেশ: এডিবি * চলতি অর্থবছরের ১৫ হাজার ১৬৬ কোটি টাকার সম্পূরক বাজেট পাস * সন্দ্বীপ পৌরসভায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা আন্তঃপ্রাথমিক বিদ্যালয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট-২০১৯ উদ্ভোধন * দূর্দান্ত জয় টূর্ণামেন্টে ফিরল টাইগাররা * ৩২২ রানের লক্ষ্যে ব্যাট করছে বাংলাদেশ * টিকে থাকার ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ, একাদশে লিটন * ব্যাংকে টাকা আছে তবে লুটে খাওয়ার টাকা নেই: সংসদে প্রধানমন্ত্রী * সামনে দেশী-বিদেশী নানা চক্রান্ত ষড়যন্ত্র, ওসব মোকাবেলায় প্রস্তুত থাকুন - প্রধানমন্ত্রী * চট্টগ্রামে বিশ্বমানের সেবা নিয়ে আজ যাত্রা শুরু করছে ইম্পেরিয়াল হাসপাতাল * ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে না আনলে কঠোর ব্যবস্থার হুশিয়ারি * পত্রিকা-টিভির মালিকদের ঋণের খবর নিতে বললেন প্রধানমন্ত্রী * অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের তাগিদ প্রধানমন্ত্রীর * ২০৩০ সালের মধ্যে ৩ কোটি যুবকের কর্মসংস্থান করা হবে * নির্বাচনী ইশতেহার অনুযায়ী 'আমার গ্রাম আমার শহর' বাস্তবায়নে ৬৬২৩৪ কোটি টাকা * এই বাজেটে ধনী ও ব্যবসায়ী গোষ্ঠীর স্বার্থ রক্ষা করছে সরকার: বিএনপি * এ বাজেট জনকল্যাণমুখী: বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী * ২০১৯-২০ বাজেট বক্তৃতায় দেশের অগ্রগতি ও উন্নয়নের ইতিবাচক কিছু তথ্য * একনজরে স্বাধীন বাংলাদেশের সকল বাজেট : ৭৮৬ কোটি থেকে ৫ লাখ ২৩ হাজার কোটি টাকা * যুবদের 'ব্যবসা উদ্যোগ' সৃষ্টিতে ১০০ কোটি টাকা * পুঁজিবাজারে বিনিয়োগকারীদের করমুক্ত আয়সীমা দ্বিগুন হল * পোশাক শিল্পে প্রণোদনা ২৮২৫ কোটি টাকা * আবারও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে * বাজেটে সবার জন্য পেনশন ব্যবস্থা * মুক্তিযোদ্ধাসহ ভাতা বাড়ল যাদের *
     25,2018 Tuesday at 11:56:13 Share

গুজব ছড়ানো ১১২ ফেসবুক এ্যাকাউন্ট ও ৬০ ব্যক্তি শনাক্ত, প্রবাস থেকে বিএনপি- জামায়াত এগুলো পরিচালনা করে

গুজব ছড়ানো ১১২ ফেসবুক এ্যাকাউন্ট ও ৬০ ব্যক্তি শনাক্ত, প্রবাস থেকে বিএনপি- জামায়াত এগুলো পরিচালনা করে

বিদেশ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহার করে সরকার ও নির্বাচনকেন্দ্রিক গুজব ছড়ানো হচ্ছে। গুজব ছড়ানোর সঙ্গে জড়িত ১১২ এ্যাকাউন্ট শনাক্ত হয়েছে। এ্যাকাউন্টগুলোর অধিকাংশই পরিচালিত হচ্ছে অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, লিবিয়া, মালয়েশিয়া ও সৌদি আরব থেকে। এসব দেশে বসবাসরত বিএনপি-জামায়াত-শিবিরের অন্তত ৬০ ব্যক্তি এ্যাকাউন্টগুলোর মাধ্যমে সরকার ও নির্বাচনকেন্দ্রিক গুজব ছড়ানোর কাজটি করছে। পুরো প্রক্রিয়াটির নেপথ্যে থেকে নেতৃত্ব দিচ্ছেন বিএনপি-জামায়াত-শিবিরের ১৪ ব্যক্তি। এমন ঘটনায় তথ্যপ্রযুক্তি আইনে পাঁচটি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় আসামি করা হয়েছে ৬০ জনকে। আসামিরা যেসব দেশে বসবাস করছেন, ওইসব দেশের দূতাবাসগুলোতে তাদের ওয়ার্ক পারমিট বাতিল করতে চিঠি দেয়া হয়েছে। চিঠিতে তাদের গ্রেফতার করে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর কাছে হস্তান্তর করতে অনুরোধ করা হয়েছে। পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) সূত্রে এসব তথ্য জানা গেছে।


সিআইডির অর্গানাইজড ক্রাইম বিভাগের বিশেষ পুলিশ সুপার ও সিআইডির মুখপাত্র মোল্যা নজরুল ইসলাম বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে সরকার ও নির্বাচনকেন্দ্রিক নানা অপপ্রচার, প্রোপাগান্ডা ও গুজব ছড়ানোর ঘটনা ঘটছে। যা নির্বাচন সুষ্ঠু হওয়ার ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। সরকার ও স্বাধীনতাবিরোধী কিছু ব্যক্তি অত্যন্ত পরিকল্পিতভাবে দেশের ভাবমূর্তি নষ্ট করার জন্য এমন কাজ করছে। এসব অপপ্রচার চালানো হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ অন্যান্য মাধ্যমে। এমন ১১২ ফেসবুক এ্যাকাউন্ট শনাক্ত করা হয়েছে। চিহ্নিত হওয়া এসব এ্যাকাউন্ট থেকে ধারাবাহিকভাবে গুজব ছড়ানোর কাজ চলে আসছে। এ্যাকাউন্টগুলো সম্পর্কে তদন্ত চলছে।


তদন্তে জানা গেছে, এসব এ্যাকাউন্ট পরিচালিত হচ্ছে বিদেশ থেকে। যার মধ্যে অধিকাংশ এ্যাকাউন্ট পরিচালিত হচ্ছে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে। যেসব দেশ থেকে ওইসব এ্যাকাউন্টের মাধ্যমে গুজব ছড়ানো হচ্ছে, সেসব দেশে প্রচুর বাঙালী বসবাস করেন। অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, যুক্তরাজ্য, লিবিয়া ও সৌদি আবর থেকে বেশি ফেসবুক এ্যাকাউন্ট খুলে সরকার ও নির্বাচনকেন্দ্রিক গুজব ছড়ানো হচ্ছে। এসব ঘটনায় সিআইডির তরফ থেকে পাঁচটি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় আসামি করা হয়েছে ৬০ জনকে। যারা এ্যাকাউন্টগুলো পরিচালনা করছেন। ওই ৬০ জন যেসব দেশে বসবাস করছেন, ওইসব দেশের সরকারের সঙ্গে তারা যোগাযোগ করছেন। ইতোমধ্যেই ওইসব দেশে আসামিদের বিষয়ে বিস্তারিত জানিয়ে দূতাবাসগুলোতে চিঠি দেয়া হয়েছে। চিঠিতে তাদের কর্মকা-ের সারাংশ জানানো হয়েছে। ওয়ার্ক পারমিট বাতিল করে তাদের গ্রেফতার করে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর কাছে হস্তান্তর করার কথা বলা হয়েছে। পুরো একই চক্রটি পরিচালনা করছেন ১৪ জনের একটি গ্রুপ। তারা বিএনপি-জামায়াত-শিবিরের রাজনীতির সঙ্গে জড়িত বলে প্রাথমিকভাবে জানা গেছে।


এই পুলিশ কর্মকর্তা আরও জানান, ফেসবুকের মতো একটি প্রযুক্তি নির্ভর মাধ্যমে কিভাবে ভুয়া এ্যাকাউন্ট খোলা হয়, তা নিয়েও তদন্ত হচ্ছে। এ বিষয়ে ফেসবুকের সঙ্গেও যোগাযোগ করা হচ্ছে। এমনকি ফেসবুক কর্তৃপক্ষ কিভাবে বাংলাদেশ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে, তারও তদন্ত চলছে। এখন পর্যন্ত তদন্তে ফেসবুক বেআইনীভাবে অর্থ হাতিয়ে নিচ্ছে বলে তথ্য মিলেছে। বিদেশে ফেসবুকের সঙ্গে সরকারবিরোধী কোন কোন ব্যক্তি যোগসাজশ করে গুজব ছড়ানোর সঙ্গেও জড়িত বলে প্রাথমিকভাবে জানা গেছে। ফেসবুকে গুজব এবং অর্থ হাতিয়ে নেয়ার বিষয়ে মানিলন্ডারিং ও তথ্যপ্রযুক্তি আইনে তদন্ত হচ্ছে।


বিশেষ পুুলিশ সুপার মোল্যা নজরুল ইসলাম আরও জানান, ফেসবুকে নির্বাচনকেন্দ্রিক গুজব ছড়ানোর বিষয়টি সিআইডির একটি বিশেষ সেল মনিটরিং করছে।


র‌্যাবের লিগ্যাল এ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান বলেন, বিভিন্ন গণমাধ্যমের ওয়েবসাইট হুবহু নকল বানিয়ে ও ফেসবুকে ভুয়া এ্যাকাউন্ট খুলে গুজব ছড়ানোর সঙ্গে জড়িত ১০ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র। তারা ছাত্রশিবিরের রাজনীতির সঙ্গে জড়িত।


ঢাকা মহানগর পুলিশের মিডিয়া বিভাগের উপকমিশনার মাসুদুর রহমান বলেন, সরকার, রাষ্ট্র ও নির্বাচনকেন্দ্রিক গুজব ছড়ানোর সঙ্গে জড়িতদের গ্রেফতারের চেষ্টা চলছে। যেসব এ্যাকাউন্ট থেকে গুজব ছড়ানো হচ্ছে, ওইসব এ্যাকাউন্টের মালিকদের বিষয়ে তদন্ত হচ্ছে। ডিবি পুলিশের সাইবার ক্রাইম বিভাগ বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে তদন্ত করে যাচ্ছে। তবে অধিকাংশ এ্যাকাউন্টই ভুয়া। জনকণ্ঠ।

User Comments

  • বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি