২০ জানুয়ারি ২০১৯ ১৫:৪:৫০
logo
logo banner
HeadLine
দুর্নীতি, জঙ্গিবাদ, মাদক, সন্ত্রাস দূর করতে হবে: সোহরাওয়ার্দীর বিজয় সমাবেশে প্রধানমন্ত্রী * ক্ষুধা ও দারিদ্রমুক্ত উন্নত সমৃদ্ধ সোনার বাংলা বিনির্মাণে সকলের সযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী * হজযাত্রীদের বিমান ভাড়া কমানোর ঘোষণায় প্রধানমন্ত্রীকে 'হাব' এর অভিনন্দন * ২৭শ' ইউনিয়নে বিনামূল্যে তিন মাস ইন্টারনেট * আজ সোহরাওয়ার্দীতে আওয়ামী লীগের বিজয় সমাবেশ * এরশাদের অবর্তমানে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের * সাভারে ধর্ষণ মামলার মুল আসামির গুলিবিদ্ধ লাশ উদ্ধার * 'সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে, এখন দুর্নীতি করলে ছাড় দেওয়া হবে না' * প্রধানমন্ত্রীর নামে ৬টি ভুয়া ফেসবুক পেইজসহ ৩৬টি পেইজ চালাতেন ফারুক * কোচিং বাণিজ্য বন্ধসহ ৫ নির্দেশনা দিলেন শিক্ষামন্ত্রী * নির্বাচন নিয়ে টিআইবির প্রতিবেদন রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত - তথ্যমন্ত্রী * টিআইবির প্রতিবেদন ভিত্তিহীন - সিইসি * সরকারের শুরুতেই সুশাসন প্রতিষ্ঠার কার্যক্রম শুরু * বিশ্বের বৃহত্তম দোসা বানালেন চেন্নাইয়ের একদল রাঁধুনি * কমোডের চেয়েও বেশি জীবাণু স্মার্টফোনে! * সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু * অস্থির বাজারেও চালের দাম কমছে খাতুনগঞ্জে * ২৮ জানুয়ারির মধ্যে নবম ওয়েজবোর্ডের প্রজ্ঞাপন জারি: তথ্যমন্ত্রী * মালিক-শ্রমিক-সরকার ত্রিপক্ষীয় বৈঠক, ৬ গ্রেডে বেতন বাড়ল পোশাকশ্রমিকদের * দুর্নীতি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে লড়াই চলবে: প্রধানমন্ত্রী * সারাদেশে ছড়িয়ে পড়ছে রোহিঙ্গারা, কাঁটাতারের বেড়া দিয়ে এলাকা আটকানোর পরিকল্পনা * গণতন্ত্রের স্বার্থে সংসদে আসা উচিত : প্রধানমন্ত্রী * নতুন সরকার ও দল শক্তিশালী করতে করণীয় নিয়ে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আজ প্রধানমন্ত্রীর বৈঠক * আগামী ৫ দিন দেশব্যাপী বইবে মৃদু থেকে মাঝারী শৈত্যপ্রবাহ থাকবে কুয়াশাও * ওরা যেন আর ফিরে না আসে - নির্বাচনে অগ্নিসন্ত্রাসীদের প্রত্যাখ্যান প্রসঙ্গে প্রধানমন্ত্রী * জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভা সদস্যদের শ্রদ্ধা * আজ জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস * পোশাক শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত, অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ, বিজিবি মোতায়েন * একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসছে ৩০ জানুয়ারি * সন্দ্বীপে গুলিতে শীর্ষ সন্ত্রাসী কালা মনির নিহত *
     09,2019 Wednesday at 19:23:14 Share

পোশাক শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত, অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ, বিজিবি মোতায়েন

পোশাক শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত, অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ, বিজিবি মোতায়েন

নতুন গঠিত মজুরী কাঠামোতে বৈষম্যের অভিযোগ তুলে পোশাক শিল্পাঞ্চল সাভার-আশুলিয়ায় টানা চতুর্থ দিনের মতো বিক্ষোভ করেছেন তৈরী পোশাক কারখানার শ্রমিকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি মোতায়েন করা হয়েছে।


বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত শ্রমিকরা ঢাকা-আরিচা মহাসড়ক, হেমায়েতপুর, উলাইল, বাইপাইল-আব্দুল্লাহপুর সড়ক, বিশমাইল-জিরাবো সড়ক, কাঠগড়া, আশুলিয়া, জামগড়া, নরসিংহপুর, জিরাবোসহ প্রায় ১৫টি স্থানে অবস্থান নিয়ে বিক্ষোভ ও সড়ক অবরোধের চেষ্টা চালায়। এতে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়।


পরিস্থিতি নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা শ্রমিকদের রাস্তা থেকে সরিয়ে দিতে চাইলে বিক্ষুব্ধ শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। এসময় পুলিশ টিয়ারশেল, রাবার বুলেট, জলকামান ও লাঠিচার্জ করে তাদেরকে ছত্রভঙ্গ করে দেয়। সকাল ৮টা থেকে শুরু করে দুপুর দুইটা পর্যন্ত বিভিন্ন স্থানে থেমে থেমে পুলিশের সঙ্গে শ্রমিকদের ধাওয়া পাল্টা ধাওয়া ঘটে।



এ ঘটনায় আশুলিয়ার প্রায় ২৫টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণাসহ হেমায়েতপুরে অবস্থিত স্ট্যান্ডার্ড গ্রুপ ও ডার্ড লি. নামের দুটি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। পরিস্থিতি সামাল দিয়ে মোতায়েন করা হয় দুই প্লাটুন বিজিবি।


শিল্প পুলিশ ও বিক্ষুব্ধ শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, নতুন ঘোষিত মজুরী কাঠামোতে বৈষম্য করা হয়েছে, এমন অভিযোগে গত কয়েকদিন ধরেই তা সংশোধনের দাবি জানিয়ে বিক্ষোভ করে আসছেন বিভিন্ন তৈরি পোশাক কারখানার শ্রমিকরা।


বিক্ষুব্ধ একাধিক শ্রমিক ক্ষোভ প্রকাশ করে বলেন, নতুন মজুরী কাঠামোতে হেলপারদের বেতন তিন হাজার টাকা বাড়লেও অপারেটরদের বেড়েছে মাত্র এক হাজার টাকা। কারখানার ভিতরে মোবাইল নিতে না দেওয়ায় আমরা অসুস্থ হলে কিংবা কেউ মারা গেলেও আমাদের পরিবার তাৎক্ষনিকভাবে সে খবরটিও পাবে না।


অপরদিকে একই দাবিতে আশুলিয়ার কাঠগড়া, আমতলা, জামগড়া, নরসিংহপুর, ঘোষবাগ, নিশ্চিন্তপুর, সরকার মার্কেট এলাকাসহ বিভিন্ন স্থানে শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটেছে। পুলিশের সঙ্গে বিক্ষুব্ধ শ্রমিকদের চলে দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া। পুলিশ শ্রমিকদের উপর টিয়ারশেল ও লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এসব এলাকার বেশকিছু কারখানা ছুটি ঘোষণা করা হয়েছে।



শিল্প পুলিশ-১ এর পরিচালক সানা শামিনুর রহমান জানান, কারখানাগুলোতে কাজের পরিবেশ ফিরিয়ে আনতে মালিকপক্ষের সঙ্গে আলোচনা চলছে। সমস্যা সমাধানে সরকারের পক্ষ থেকে মজুরী কাঠামোর বিষয়টি পর্যালোচনা করা হচ্ছে। এসময় তিনি সরকারের উপর আস্থা রেখে শ্রমিকদেরকে কাজে ফিরে যাওয়ার আহ্বান জানান।


সাভার ট্যানারি ফাঁড়ির ইনচার্জ পুলিশ পরিদর্শক গোলাম নবী বলেন, সকালে থেকে বিক্ষুব্ধ শ্রমিকরা মহাসড়ক অবরোধের চেষ্টা করলে আমরা তাদেরকে সরিয়ে দেই। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। এছাড়া যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েনের পাশাপাশি জলকামান ও সাজোয়া যানের টহল অব্যাহত রয়েছে।


উল্লেখ্য, চলমান বিক্ষোভে মঙ্গলবার শ্রমিক-পুলিশ সংঘর্ষের ঘটনায় মো. সুমন খাঁ (২৩) নামে আনলিমা ডাইং লি. এর এক শ্রমিক নিহত হয়।


 

User Comments

  • জাতীয়