৮ এপ্রিল ২০২০ ১৭:৪৯:৫৬
logo
logo banner
HeadLine
বেনজীর আহমেদ আইজিপি এবং আল-মামুন র্যা ব ডিজির দায়িত্বে * দেশে নতুন আক্রান্ত ৫৪, মৃত ৩ * বিশ্বনবীর মিম্বর থেকে করোনা বিষয়ে শাইখ সুদাইসের উপদেশ * করোনা সেবাদানকারীদের জন্য বিশেষ স্বাস্থ্যবীমার ঘোষণা প্রধানমন্ত্রীর * বঙ্গবন্ধুর খুনি ক্যাপ্টেন মাজেদ মিরপুর থেকে গ্রেফতার * দেশে করোনায় নতুন শনাক্ত ৪১, মৃত ৫ * ওয়াক্তিয়া নামাজে ৫ জন, জুমায় ১০ জন শরিক হওয়া যাবে * দেশে করোনায় আরও শনাক্ত ৩৫, মৃত ৩ * ছুটি বাড়লো ১৪ এপ্রিল পর্যন্ত, ঢাকায় প্রবেশ-ত্যাগে পুলিশের নিষেধাজ্ঞা * দেশে করোনায় শনাক্ত আরও ১৮, মৃত ১ * সামাজিক দুরত্ব বজায় রেখে ত্রাণকার্য পরিচালনা করলেন সন্দ্বীপ মেয়র * ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা ঘোষনা প্রধানমন্ত্রীর * দেশে গত ২৪ ঘন্টায় করোনায় আক্তান্ত আরও ৯, মৃত্যু ২ * কোভিড-১৯ ও তার নির্ণয় পদ্ধতি * চট্টগ্রামে করোনা রোগী সনাক্ত * করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়ালো ১০ লাখ * করোনা পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর ৩১ দফা নির্দেশনা * দেশে নতুন আক্রান্ত ২, প্রতি উপজেলা হতে নমুনা সংগ্রহে প্রধানমন্ত্রীর নির্দেশনা * সামাজিক দূরত্ব এবং হোম কোয়ারেন্টিন না মানলে ব্যবস্থা, কঠোর হচ্ছে সেনাবাহিনী * সুস্থ হয়ে উঠুক আমার দেশ * করোনারোধে ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত * দেশে করোনায় আক্রান্ত আরও ৩, মৃত ১ * করোনাভাইরাস: আগামী দুই সপ্তাহ আমাদের জন্য 'ক্রুসিয়াল টাইম' * বাংলাদেশের করোনা যুদ্ধে শেখ হাসিনা কী এভাবে সাফল্য পাবেন? * 'সচেনতনতা তৈরি করতে পেরেছি বলেই পরিস্থিতি নিয়ন্ত্রণে' - প্রধানমন্ত্রী * করোনাভাইরাস মোকাবেলায় প্রধানমন্ত্রীর চার পরামর্শ * দেশে আক্রান্ত আরও ১ জন, ৮০ বছরের বৃদ্ধসহ সুস্থ ৪ * করোনা নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা নেয়ার হুশিয়ারী আইজিপি'র * দেশে আজ কোনও করোনা রোগী শনাক্ত হয়নি * ''আমার ঘরে আমার স্কুল'' : সংসদ টেলিভিশনে বিষয়ভিত্তিক ক্লাস *
     16,2019 Wednesday at 09:21:40 Share

বিশ্বের বৃহত্তম দোসা বানালেন চেন্নাইয়ের একদল রাঁধুনি

বিশ্বের বৃহত্তম দোসা বানালেন চেন্নাইয়ের একদল রাঁধুনি

বিশ্বের বৃহত্তম দোসা বানিয়ে রেকর্ড গড়লেন ভারতের চেন্নাইয়ের একদল রাঁধুনি। দোসাটি ১০০ ফুট লম্বা। অর্থাৎ দু’টি বাস পরপর দাঁড় করালে যতটা লম্বা হবে তার চেয়েও বেশি। শুক্রবার আইআইটি মাদ্রাজের ক্যাম্পাসে বিশালাকার এই দোসাটি তৈরি করা হয়।


এটি বানানোর জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছিল ১০৫ মিটার লম্বা দোসা প্যান। প্যানটির তাপমাত্রা ছিল ১৮০ থেকে ২০০ ডিগ্রি সেলসিয়াস।


জানা গেছে, এই দোসা তৈরি করতে সাড়ে ৩৭ কেজি তরল গোলা লেগেছে। ওই গোলা তৈরি করতে ১০ কেজি চালের গুঁড়া, ২ কেজি মটর ডাল, ৫০০ গ্রাম ছোলা, ৫০০ লবন ও সাড়ে ৯ লিটার পানি লেগেছে। ওই দোসা তৈরির পর দর্শকদের মধ্যেই সেটি ভাগ করে দেয়া হয়েছে।


এই দোসা তৈরির ফলে ভেঙে গেল ২০১৪ সালের একটি পুরনো রেকর্ড। সেই রেকর্ডটিও ছিল ভারতেরেই দখলে। ১৬.৬৮ মিটার বা প্রায় ৫৫ ফুট লম্বা দোসা তৈরি করে প্রায় ৪ বছর রেকর্ড ধরে রেখেছিল আমদাবাদের হোটেল দাসপাল্লা।

User Comments

  • চিত্র ও বিচিত্র