২৪ ফেব্রুয়ারী ২০২০ ১৬:২৬:৪৪
logo
logo banner
HeadLine
বাংলাদেশের ঢোল এখন অন্যরা পেটাচ্ছে * কেউ করোনায় আক্রান্ত নন - আইইডিসিআর * একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা * একুশে পদক হস্তান্তর করলেন প্রধানমন্ত্রী * চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে কাউন্সিলর পদে আওয়ামীলীগের মনোনয়ন পেলেন যারা * চিকিৎসার উদ্দ্যেশে বিদেশ যেতে খালেদা জিয়ার জামিন আবেদন * সরকারী হাসপাতালে স্বাস্থ্যসেবা নিশ্চিতে প্রধানমন্ত্রীর নির্দেশ * চসিক নির্বাচনে আওয়ামীলীগের মনোনয়ন পেলেন রেজাউল করিম চৌধুরী * করোনা ভাইরাস নিয়ে গুজব ছড়ানোয় ৫ জন পুলিশ হেফাজতে * করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩৫৭ জনে * বাংলার চারণ কবি শাহ বাঙালি * করোনাভাইরাস ঠেকাতে ব্যবস্থা নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর * আগামীকাল শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা, পরীক্ষার্থী ২০ লাখ ৪৭ হাজার * চাকরি না খুঁজে চাকরি দেয়ার চিন্তা করতে হবে: প্রধানমন্ত্রী * আজ থেকে চালু হচ্ছে কক্সবাজার থেকে সেন্টমার্টিন যাত্রা * মুজিব বর্ষে তরুণ প্রজন্মের কাছে জাতির গৌরবোজ্জল ইতিহাস তুলে ধরতে মুক্তিযোদ্ধাদের প্রতি প্রধানমন্ত্রীর আহবান * 'জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্তদের সহায়তায় উন্নত দেশগুলোকে এগিয়ে আসতে হবে'- প্রধানমন্ত্রী * করোনা ভাইরাস :: লক্ষণ ও প্রতিকার * শিশুদের দিবাযত্ন কেন্দ্র নিয়ন্ত্রণে খসড়া আইন মন্ত্রিসভায় অনুমোদন * দেশকে সন্ত্রাস, জঙ্গীবাদ ও দুর্নীতিমুক্ত করে এগিয়ে নেয়ার দৃঢ় সংকল্প পুনর্ব্যক্ত করলেন প্রধানমন্ত্রী * রোহিঙ্গা জনগোষ্ঠীর সুরক্ষা নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে মিয়ানমারকে নির্দেশ দিয়েছে আইসিজে * বসলো পদ্মাসেতুর ২২তম স্প্যান, দৃশ্যমান ৩৩০০ মিটার * হাঁচি-কাশির মাধ্যমে করোনাভাইরাস ছড়ায় * ৮২৩৮ ঋণখেলাপীর তালিকা প্রকাশ * দেশে আইনের শাসন প্রতিষ্ঠা হয়েছে: শেখ হাসিনা * শুক্রবার টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী * ইমিগ্রেশন সেবাকে আন্তর্জাতিক মানসম্পন্ন করতে ই-পাসপোর্ট প্রদান করছি - প্রধানমন্ত্রী * উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনসহ ৮টি প্রকল্প অনুমোদন * সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার কমাতে পারি যেভাবে * খসড়া তালিকা প্রকাশ, ভোটার ১০ কোটি ৯৬ লাখ *
     30,2019 Tuesday at 15:22:33 Share

সরকারী হাসপাতেলে বিনামূল্যে, বেসরকারীতে ডেঙ্গু পরীক্ষার ফি বেঁধে দিয়েছে সরকার

সরকারী হাসপাতেলে বিনামূল্যে, বেসরকারীতে ডেঙ্গু পরীক্ষার ফি বেঁধে দিয়েছে সরকার

বেসরকারী হাসপাতালের জন্য ডেঙ্গু পরীক্ষার ফি বেঁধে দিয়েছে সরকার। ডেঙ্গুর  NS1- ৫০০/- (সর্বোচ্চ), যার পূর্বমূল্য ছিলো ১২০০ – ২০০০ টাকা।  IgM + IgE অথবা IgM/ IgE- ৫০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্বমূল্য ছিলো ৮০০ – ১৬০০ টাকা। CBC (RBC + WBC + Platelet + Hematocrit)- ৪০০ টাকা (সর্বোচ্চ) যার পূর্বমূল্য ছিলো ১০০০ টাকা পর্যন্ত।



রবিবার স্বাস্থ্য অধিদফতরে ঢাকার বেসরকারী স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের মালিকদের সঙ্গে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদ এ কথা জানান। তিনি বলেন, সরকারী হাসপাতালে ডেঙ্গু নির্ণয়সহ চিকিৎসাসেবা বিনামূল্যে করা হয়ে থাকে। ডেঙ্গু রোগ নির্ণয়ের জন্য তিনটি টেস্ট করতে সব হাসপাতাল একই ফি নেবে। এটি আজ থেকে কার্যকর হবে। আজকের বৈঠকে যারা এসেছেন বা আসেন নাই, সবার জন্য এই সিদ্ধান্ত কার্যকর হবে।


মহাপরিচালক আবুল কালাম আজাদ আরও বলেন, বেসরকারী হাসপাতাল মালিকদের সঙ্গে বৈঠকে আরও কিছু বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। ডেঙ্গু রোগীর জন্য অতিরিক্ত শয্যা বাড়ানো, বেসরকারী হাসপাতাল ও ক্লিনিকে স্বতন্ত্র ডেঙ্গু কর্নার খোলা, ফোকাল পার্সন নির্ধারণ, ডেঙ্গু রেজিস্ট্রার বই খোলা, প্রতিদিন ডেঙ্গু তথ্য স্বাস্থ্য অধিদফতরের কন্ট্রোল রুমে পাঠানো এবং হাসপাতাল ও চিকিৎসককে ডেঙ্গু ব্যবস্থাপনায় জাতীয় গাইড লাইন মেনে চলার নির্দেশ দেয়া হয়েছে। ১০টি মনিটরিং টিম হবে যাতে তিনজন করে সদস্য থাকবেন। তারা বিভিন্ন সরকারী-বেসরকারী হাসপাতাল পরিদর্শন করবে। আমরা যে নির্দেশনাগুলো দিয়েছি সেগুলো বাস্তবায়ন করছে কি না, তা দেখবে। স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা বাস্তবায়ন হচ্ছে কি না, তা দেখতে ১০টি দল গঠন করা হয়েছে বলেও জানান আবুল কালাম আজাদ।


সরকারী হাসপাতালে ওষুধ ও স্যালাইনের সঙ্কটে রোগীদের বাইরে থেকে ওষুধ কিনতে হচ্ছে- সাংবাদিকদের এমন প্রশ্নে আবুল কালাম আজাদ বলেন, সরকারী হাসপাতালে রোগীর চিকিৎসার জন্য ওষুধ-স্যালাইন বিনামূল্যে সরবরাহের নির্দেশনা দেয়া আছে। এছাড়া প্রত্যেকটা হাসপাতালে অর্থ আছে, প্রয়োজনে আমরা অতিরিক্ত অর্থ দেব। জরুরী পরিস্থিতিতে তারা বাইরে থেকে ওষুধ কিনতে পারে।


 

User Comments

  • স্বাস্থ্য ও চিকিৎসা