২৫ নভেম্বর ২০২০ ৪:৫৭:২৬
logo
logo banner
HeadLine
২৪ ...ক্টোবার : আজ শনাক্ত আর'' ১০৯৪, সুস্থ ১৪৯৮, মৃত ১৯ জন * নিউইয়র্ক গভর্নরের সর্বোচ্চ সম্মান পেলেন বিশ্বের সর্বকনিষ্ঠ ...ধ্যাপক বাংলাদেশী বংশোদ্ভূত সুবর্ণ * রোহিঙ্গা সঙ্কটসহ বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় জাতিসংঘের জোরালো ভূমিকার আহ্বান প্রধানমন্ত্রীর * চলে গেলেন ব্যারিস্টার রফিক-উল হক * ২৪ ...ক্টোবার : চট্টগ্রামে নতুন শনাক্ত আর'' ৮১ * ২৩ ...ক্টোবার : মৃত্যু '' সংক্রমণ কমে বেড়েছে সুস্থতা, আজ শনাক্ত ১৫৮৬, মৃত ১৪, সুস্থ ১৫৩৩ * নিন্মচাপটি আজ বিকেলের পর স্থলভাগ ...তিক্রম করতে পারে, বন্দরসমূহে ৪ নং হুশিয়ারি সংকেত * ২৩ ...ক্টোবার : চট্টগ্রামে শনাক্ত আর'' ৯৪ জন * সাগরে নিম্নচাপ : বন্দরসমূহে ৪ নম্বর হুশিয়ারি সংকেত, বৃষ্টি চলতে পারে আর'' ২ দিন * লাইসেন্স প্রদানে ...নিয়ম দূর করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি নির্দেশ প্রধানমন্ত্রীর * ধর্ষণের ঘটনায় সালিশের উদ্যোগ বন্ধের নির্দেশ * স্কুল '' মাদ্রাসায় বার্ষিক পরীক্ষা হচ্ছে না, শিক্ষার্থীরা পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হবে : শিক্ষামন্ত্রী * এসআই আকবরকে পালাতে সহায়তা করায় এসআই বরখাস্ত * ১৫ সেপ্টেম্বার : চট্টগ্রামে শনাক্ত আরও ৭৬ * ১৫ সেপ্টেম্বার : শনাক্ত ১৭২৪, মৃত্যু ৪৩ জন, সুস্থ ২,৪৩৯ *
     15,2020 Tuesday at 22:01:05 Share

চট্টগ্রামে তিন মেট্রোরেল নির্মাণে সম্ভাব্যতা যাচাইয়ে প্রধানমন্ত্রীর নির্দেশ

চট্টগ্রামে তিন মেট্রোরেল নির্মাণে সম্ভাব্যতা যাচাইয়ে প্রধানমন্ত্রীর নির্দেশ

বন্দরনগরী চট্টগ্রামে মেট্রোরেল চালু করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্ভাব্যতা যাচাইয়ের নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। প্রধানমন্ত্রী জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশ দিয়েছেন বলে জানান ওবায়দুল কাদের।

তিনি বলেন, প্রধানমন্ত্রী আমাকে নির্দেশ দিয়েছেন- চট্টগ্রামে মেট্রোরেলের (এমআরটি লাইন) প্রকল্পের ফিজিবিলিটি স্ট্যাডি (সম্ভাব্যতা যাচাই) শুরু করার জন্য। তার নির্দেশ অনুযায়ী আমি মন্ত্রণালয়ের সচিব ও মেট্রোরেলের সঙ্গে যারা জড়িত তাদের বলেছি অবিলম্বে ফিজিবিলিটি স্ট্যাডি শুরু করতে হবে, বন্দরনগরী চট্টগ্রামের জন্য এটা একটা নতুন খবর।

চট্টগ্রামে প্রস্তাবিত মেট্রোরেল প্রকল্পে তিনটি এমআরটি লাইন করার কথা বলা হয়েছে। এর মধ্যে কালুরঘাট থেকে বিমানবন্দর পর্যন্ত এমআরটি লাইন-১ এর দৈর্ঘ্য হবে সাড়ে ২৬ কিলোমিটার (২০টি স্টেশন), সিটি গেট থেকে নিমতলা হয়ে শাহ আমানত সেতুর গোল চত্বর পর্যন্ত লাইন-২ এর দৈর্ঘ্য হবে সাড়ে ১৩ কিলোমিটার (১২টি স্টেশন) এবং অক্সিজেন থেকে ফিরিঙ্গিবাজার ও পাঁচলাইশ থেকে একেখান পর্যন্ত লাইন-৩ এর দৈর্ঘ্য হবে সাড়ে ১৪ কিলোমিটার ( স্টেশন ১৫টি)।

তিনটি লাইনের মোট দৈর্ঘ্য হবে সাড়ে ৫৪ কিলোমিটার, স্টেশন থাকবে মোট ৪৭টি। প্রতি কিলোমিটারে প্রায় ১ হাজার ৫৪৫ কোটি টাকা সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে প্রস্তাবে। তবে কালুরঘাট থেকে বিমানবন্দর পর্যন্ত প্রস্তাবিত লাইন স্থাপনে আখতারুজ্জামান ফ্লাইওভার ও নির্মাণাধীন এলিভেটেড এক্সপ্রেসওয়েকে ‘প্রতিবন্ধক’ মনে করছে প্রাক-যোগ্যতা সমীক্ষাকারী পরামর্শক প্রতিষ্ঠান।

User Comments

  • আরো