২৭ সেপ্টেম্বর ২০২০ ১৯:৫৯:০১
logo
logo banner
HeadLine
২৫ সেপ্টেম্বার : চট্টগ্রামে নতুন শনাক্ত আরও ৪৩ * দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ -প্রধানমন্ত্রী * এখন রাজনৈতিক কূটনীতি নয়, অর্থনৈতিক কূটনীতি চলছে -প্রধানমন্ত্রী * ২৫ সেপ্টেম্বার : আজ শনাক্ত ১৩৮৩, মৃত্যু ২১, সুস্থ ১৯৩২ * সমুদ্র বন্দরসমূহে ৩ নম্বর সতর্কতা সংকেত * ২৪ সেপ্টেম্বার : চট্টগ্রামে শনাক্ত আরও ৫৩ * ২৪ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৬৬৬, মৃত্যু ২৮ জন, সুস্থ ২,১৩৯ * ২৩ সেপ্টেম্বার : চট্টগ্রামে শনাক্ত আরও ৬৩ * জলবায়ু পরিবর্তন ও কোভিড-১৯ মোকাবেলায় ঐক্যবদ্ধ বৈশ্বিক কর্মপরিকল্পনা গ্রহণের আহ্বান প্রধানমন্ত্রীর * ২৩ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৬৬৬, মৃত্যু ৩৭ জন, সুস্থ ২১৬৩ * ২২ সেপ্টেম্বার : চট্টগ্রামে করোনা আক্রান্ত আরও ৭৭ জন * ২২ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৫৫৭, মৃত ২৮, সুস্থ ২০৭৩ * 'বাস্তবসম্মত রোডম্যাপ' তৈরি করতে জাতিসংঘের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান * ২১ সেপ্টেম্বার : চট্টগ্রামে শনাক্ত আরও ৫৬ * জাতিসংঘে এবারের ভার্চুয়াল অধিবেশনেও বাংলায় বক্তৃতা করবেন প্রধানমন্ত্রী * ২১ সেপ্টেম্বার : আজ শনাক্ত আরও ১৭০৫, মৃত ৪০, সুস্থ ২১৫২ * সমুদ্র বন্দরসমূহে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত * ২০ সেপ্টেম্বার : চট্টগ্রামে শনাক্ত আরও ৪৬ * ২০ সেপ্টেম্বার : দেশে আজ শনাক্ত ১৫৪৪ , সুস্থ ২১৭৯, মৃত ২৬ * শীতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে, তাই প্রস্তুতি নিন : প্রধানমন্ত্রী * ১৯ সেপ্টেম্বার : চট্টগ্রামে শনাক্ত আরও ২৫ * ১৯ সেপ্টেম্বার : আজ শনাক্ত ১৫৬৭, মৃত ৩২, সুস্থ * লাখো মানুষের অংশগ্রহণে আল্লামা শফীর জানাজা সম্পন্ন, চিরশায়িত হলেন প্রিয় মসজিদ প্রাঙ্গণে * আল্লামা শফীকে শেষ বিদায় জানাতে হাটহাজারী আভিমুখে লাখো মানুষের ঢল * ১৮ সেপ্টেম্বার : চট্টগ্রামে শনাক্ত আরও ৬০ * শাহ আহমদ শফীর জানাজা বাদ জোহর, ৪ উপজেলায় বিজিবি মোতায়েন * হেফাজতে ইসলামের আমির শাহ আহমদ শফী আর নেই, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক * ১৮ সেপ্টেম্বার : আজ শনাক্ত ১৫৪১, মৃত ২২ জন, সুস্থ ১,৯২৩ * ১৭ সেপ্টেম্বার : চট্টগ্রামে শনাক্ত আরও ৬৪ * দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ার প্রত্যয় প্রধানমন্ত্রীর *
     20,2019 Sunday at 07:43:41 Share

ভারতের তুলনায় বাংলাদেশের অর্থনীতি সঠিক পথে - অভিজিৎ ব্যানার্জি

ভারতের তুলনায় বাংলাদেশের অর্থনীতি সঠিক পথে - অভিজিৎ ব্যানার্জি

নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অভিজি ব্যানার্জি বলেছেন, ভারতের তুলনায় বাংলাদেশের অর্থনীতি সঠিক পথে এগোচ্ছে। নয়াদিল্লি থেকে প্রকাশিত জাতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাকারে তিনি এই মন্তব্য করেন। এক প্রশ্নের জবাবে অভিজি বলেন, ‘চীন একটা বিষয় অত্যন্ত সঠিকভাবে বাস্তবায়ন করেছে। সেটা হলো নিবিড় কর্মসংস্থানের জন্য ম্যানুফ্যাকচারিং শিল্পের বিকাশ। ভারতে রিয়েল এস্টেট ব্যবসা ও পরিষেবায় চাকরির সুযোগ হয়েছে ঠিকই, কিন্তু ম্যানুফ্যাকচারিংয়ে কিছুই করা হয়নি। ম্যানুফ্যাকচারিং ব্যাপারটি বাংলাদেশ সঠিকভাবে বাস্তবায়ন করছে এবং লাখ লাখ মানুষের কর্মসংস্থানের সুযোগ করে দিচ্ছে। অভিজি ব্যানার্জি বলেন, কর্মসংস্থান এবং গরিবদের হাতে টাকা পৌঁছে দিলেই পণ্য কেনার ক্ষমতা বাড়ে। তাতে শিল্প বিকাশ হয়। ভারতের শাসক দল বিজেপি নেতারা অবশ্য অভিজিতের তত্ত্বের সঙ্গে একমত নন। বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল প্রকাশ্যেই তার সমালোচনা করে বলেছেন, অভিজি আদতে বামঘেঁষা অর্থনীতিবিদ। তার তত্ত্ব তো লোকসভা ভোটে কোনো কাজই করেনি। মানুষ প্রত্যাখ্যান করেছে। লোকসভা ভোটের সময়ে জাতীয় কংগ্রেস প্রতিশ্রুতি দিয়েছিল, প্রত্যেক বেকারকে মাসে ছয় হাজার টাকা দেওয়া হবে, যদি তারা ক্ষমতায় আসেন। রাহুল গান্ধী ওই প্রকল্পের নাম দিয়েছিলেন ‘ন্যায়’। অর্থনীতিবিদ অভিজিই এই প্রকল্পের সুপারিশ করেছিলেন রাহুল গান্ধীকে। তাই মন্ত্রী পীযূষ বলছেন, ন্যায় তো প্রত্যাখ্যাত হয়েছে।


এ বিষয়ে অভিজি বলেন, নির্দিষ্ট পরিসংখ্যানের ভিত্তিতেই আমি বলেছিলাম ন্যূনতম কত টাকা দেওয়া উচিত। আমি এর জন্য মোটেই রক্ষণাত্মক নই। যদি বিজেপি জানতে চাইত তাহলে আমি তাদেরও এই কথা বলতাম। প্রশ্ন হয়আপনাকে কোনটা বেশি চিন্তিত করে? আর্থিক মন্দা নাকি বহুল সংখ্যবাদ রাজনীতি। জবাবে বলেন, ‘এই দুটোই একে অপরের পরিপূরক। আর্থিক মন্দা ভারতে এখন সত্য। সরকারও মানছে ধীরে ধীরে। পাঁচ শতাংশ প্রবৃদ্ধি আজকের মতো ভালো হলেও এরপর এই হার আরও কমবে। এতদিন বলা হতো ভারতের আর্থিক বিকাশ চমকপ্রদ। এখন আর তা নয়। যেহেতু আর্থিক বিকাশের বার্তা দেওয়া যাচ্ছে না, তাই এখন ভোটে জেতার জন্য অন্য ধরনের বার্তা দেওয়া হচ্ছে। আপনার তিহার জেলে বন্দী হওয়ার অভিজ্ঞতা কেমন? জবাবে অভিজি বলেন, ‘ভারতের জেলে ব্রিটিশ আমল থেকে নিয়ম স্নাতক না হলে খাবারে ঢেঁড়স পাওয়া যাবে না। তাই নিয়ে আমরা লড়াই করেছিলাম। শেষ পর্যন্ত জেল কর্তৃপক্ষ রাজি হয়েছিল।

User Comments

  • আন্তর্জাতিক