২৫ নভেম্বর ২০২০ ৫:২৫:২২
logo
logo banner
HeadLine
২৪ ...ক্টোবার : আজ শনাক্ত আর'' ১০৯৪, সুস্থ ১৪৯৮, মৃত ১৯ জন * নিউইয়র্ক গভর্নরের সর্বোচ্চ সম্মান পেলেন বিশ্বের সর্বকনিষ্ঠ ...ধ্যাপক বাংলাদেশী বংশোদ্ভূত সুবর্ণ * রোহিঙ্গা সঙ্কটসহ বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় জাতিসংঘের জোরালো ভূমিকার আহ্বান প্রধানমন্ত্রীর * চলে গেলেন ব্যারিস্টার রফিক-উল হক * ২৪ ...ক্টোবার : চট্টগ্রামে নতুন শনাক্ত আর'' ৮১ * ২৩ ...ক্টোবার : মৃত্যু '' সংক্রমণ কমে বেড়েছে সুস্থতা, আজ শনাক্ত ১৫৮৬, মৃত ১৪, সুস্থ ১৫৩৩ * নিন্মচাপটি আজ বিকেলের পর স্থলভাগ ...তিক্রম করতে পারে, বন্দরসমূহে ৪ নং হুশিয়ারি সংকেত * ২৩ ...ক্টোবার : চট্টগ্রামে শনাক্ত আর'' ৯৪ জন * সাগরে নিম্নচাপ : বন্দরসমূহে ৪ নম্বর হুশিয়ারি সংকেত, বৃষ্টি চলতে পারে আর'' ২ দিন * লাইসেন্স প্রদানে ...নিয়ম দূর করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি নির্দেশ প্রধানমন্ত্রীর * ধর্ষণের ঘটনায় সালিশের উদ্যোগ বন্ধের নির্দেশ * স্কুল '' মাদ্রাসায় বার্ষিক পরীক্ষা হচ্ছে না, শিক্ষার্থীরা পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হবে : শিক্ষামন্ত্রী * এসআই আকবরকে পালাতে সহায়তা করায় এসআই বরখাস্ত * ১৫ সেপ্টেম্বার : চট্টগ্রামে শনাক্ত আরও ৭৬ * ১৫ সেপ্টেম্বার : শনাক্ত ১৭২৪, মৃত্যু ৪৩ জন, সুস্থ ২,৪৩৯ *
     15,2020 Tuesday at 22:01:05 Share

ইন্টারনেটের বিকল্প আবিষ্কার করল রাশিয়া

ইন্টারনেটের বিকল্প আবিষ্কার করল রাশিয়া

বৈশ্বিক ইন্টারনেট ব্যবস্থা নিয়ন্ত্রণ করে যুক্তরাষ্ট্র। ফলে ক্ষেত্রটিতে তাদের কর্তৃত্ব সবচেয়ে বেশি। এই কর্তৃত্ব থেকে বেরিয়ে আসতে দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে রাশিয়া ও চীন। অবশেষে সাফল্যের মুখ দেখল রাশিয়া।

ইন্টারনেটের বিকল্প আবিষ্কার করেছে রাশিয়া। এরইমধ্যে তারা এর সফল পরীক্ষাও চালিয়েছে। এবার পুরো প্রক্রিয়াটি দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সামনে উপস্থাপন করা হবে। তিনি সবুজ সঙ্কেত দিলেই হয়তো চালু হবে বিকল্প এই ইন্টারনেট।

রাশিয়ার নতুন ধরনের এই ইন্টারনেট ব্যবস্থা বিশ্বের নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন থেকে শুধু রাশিয়ার ভেতরে কাজ করতে সক্ষম। এটির নাম দেওয়া হয়েছে ‘আনপ্লাগড ইন্টারনেট’।

বর্তমানে প্রচলিত যে ইন্টারনেট ব্যবস্থা তাতে সবগুলো দেশ একে-অপরের সঙ্গে যুক্ত। এ অবস্থায় তথ্য-উপাত্ত বা ডাটা নিয়ন্ত্রণ খুব একটা সহজ নয়। কিন্তু রাশিয়া তাদের বিকল্প ইন্টারনেট ব্যবস্থায় এ কাজটিকেই সহজ করতে চাচ্ছে।

বিশ্লেষকরা বলছেন, ইন্টারনেটের বিকল্প আবিষ্কারের পর রাশিয়া হয়তো বিভিন্ন বিষয়ে জনগণের স্বাধীনভাবে মতপ্রকাশ করতে বাধা হবে। অবশ্য তাতে যে তারা শতভাগ সফল হবে তেমনটি নয়। সূত্র: বিবিসি

User Comments

  • আন্তর্জাতিক