২৮ জানুয়ারি ২০২১ ১৪:৩৭:৩৯
logo
logo banner
HeadLine
বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে শেষ হল চসিক'র ভোটগ্রহণ, চলছে গণনা * করোনা ভ্যাকসিন প্রদান কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী * চসিক নির্বাচনে ভোট গ্রহণ চলছে, বিক্ষিপ্ত সংঘর্ষে নিহত ২ * এন্টিবায়োটিকের যথেচ্ছা ব্যবহার বন্ধ করতে বৈশ্বিক পদক্ষেপ নেয়ার জন্য প্রধানমন্ত্রীর ৬ প্রস্তাব * অনলাইন রেজিস্ট্রেশন ছাড়া কেউ টিকা পাবে না * আরও ৫০ লাখ করোনার টিকা ঢাকায় পৌঁছেছে * ২৫ জানুয়ারী : ২৪ ঘন্টায় নতুন শনাক্ত ৬০২, মারা গেছেন ১৮ জন, সুস্থ ৫৬৬ জন * কাউকে জোর করে ভ্যাকসিন দেওয়া হবে না, যে নিতে চায় তাকেই দেওয়া হবে - স্বাস্থ্যমন্ত্রী * দশম ও দ্বাদশ শ্রেণীর নিয়মিত ক্লাস, অন্যান্য শ্রেণী সপ্তাহে একদিন * স্মৃতির পাতায় ঊনসত্তরের অগ্নিঝরা দিনগুলো * ২৩ জানুয়ারী : দেশে নতুন শনাক্ত ৪৩৬, মৃত্যু ২২, সুস্থ ৩৩৮ * টিকাদান শুরু ২৭ জানুয়ারি, প্রথম পাবেন একজন নার্স * সকলের জন্য নিরাপদ বাসস্থানের ব্যবস্থা করাই মুজিববর্ষের লক্ষ্য : প্রধানমন্ত্রী * মিয়ানমার রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন শুরু করতে অঙ্গীকারবদ্ধ : মিয়ানমার মন্ত্রী * 'মুজিব' বর্ষ উপলক্ষে ৬৬ হাজার ১৮৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে বাড়ি বিতরণ কাল, ফেব্রুয়ারীতে দেয়া হবে আরও ১ লাখ *
     22,2021 Friday at 21:42:48 Share

ইন্টারনেটের বিকল্প আবিষ্কার করল রাশিয়া

ইন্টারনেটের বিকল্প আবিষ্কার করল রাশিয়া

বৈশ্বিক ইন্টারনেট ব্যবস্থা নিয়ন্ত্রণ করে যুক্তরাষ্ট্র। ফলে ক্ষেত্রটিতে তাদের কর্তৃত্ব সবচেয়ে বেশি। এই কর্তৃত্ব থেকে বেরিয়ে আসতে দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে রাশিয়া ও চীন। অবশেষে সাফল্যের মুখ দেখল রাশিয়া।

ইন্টারনেটের বিকল্প আবিষ্কার করেছে রাশিয়া। এরইমধ্যে তারা এর সফল পরীক্ষাও চালিয়েছে। এবার পুরো প্রক্রিয়াটি দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সামনে উপস্থাপন করা হবে। তিনি সবুজ সঙ্কেত দিলেই হয়তো চালু হবে বিকল্প এই ইন্টারনেট।

রাশিয়ার নতুন ধরনের এই ইন্টারনেট ব্যবস্থা বিশ্বের নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন থেকে শুধু রাশিয়ার ভেতরে কাজ করতে সক্ষম। এটির নাম দেওয়া হয়েছে ‘আনপ্লাগড ইন্টারনেট’।

বর্তমানে প্রচলিত যে ইন্টারনেট ব্যবস্থা তাতে সবগুলো দেশ একে-অপরের সঙ্গে যুক্ত। এ অবস্থায় তথ্য-উপাত্ত বা ডাটা নিয়ন্ত্রণ খুব একটা সহজ নয়। কিন্তু রাশিয়া তাদের বিকল্প ইন্টারনেট ব্যবস্থায় এ কাজটিকেই সহজ করতে চাচ্ছে।

বিশ্লেষকরা বলছেন, ইন্টারনেটের বিকল্প আবিষ্কারের পর রাশিয়া হয়তো বিভিন্ন বিষয়ে জনগণের স্বাধীনভাবে মতপ্রকাশ করতে বাধা হবে। অবশ্য তাতে যে তারা শতভাগ সফল হবে তেমনটি নয়। সূত্র: বিবিসি

User Comments

  • আন্তর্জাতিক