৯ আগস্ট ২০২০ ০:৯:৩৮
logo
logo banner
HeadLine
বঙ্গবন্ধুর প্যারোলে মুক্তি প্রত্যাখ্যান করে বঙ্গমাতা রাজনৈতিক ইতিহাস বদলে দিয়েছেন : প্রধানমন্ত্রী * ৮ আগস্ট : দেশে আজ শনাক্ত ২৬১১ , মৃত ৩২ * আজ বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী * ৭ অগাস্ট : চট্টগ্রামে শনাক্ত আরও ১১৭ * ৭ আগস্ট : দেশে আজ শনাক্ত ২৮৫১ , মৃত ২৭ * ৬ অগাস্ট : চট্টগ্রামে শনাক্ত আরও ১২৮ * সিনহা হত্যা মামলায় প্রদীপসহ ৩ আসামির ৭ দিন রিমান্ড * বিনিয়োগ আকৃষ্ট করতে সর্বোচ্চ আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর * সিনহা হত্যা মামলায় ওসি প্রদীপসহ ৭ আসামি কারাগারে * ২৫% নয়, অফিস করতে হবে সবাইকে * বন্দরসমূহে ৩ নম্বর সতর্ক সংকেত * ৬ আগস্ট : দেশে আজ শনাক্ত ২৯৭৭ , মৃত ৩৯ * স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া হাসপাতালে অভিযান নয় * সিনহা হত্যা মামলায় ওসি প্রদীপ গ্রেফতার * সিনহার মৃত্যুর ঘটনায় ওসি প্রদীপসহ ৯ পুলিশের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা * ৫ অগাস্ট : চট্টগ্রামে শনাক্ত আরও ১২১ * মানুষের উন্নত জীবন ধারা নিশ্চিত করাই মূল লক্ষ - প্রধানমন্ত্রী * ৫ আগস্ট : দেশে আজ শনাক্ত ২৬৫৪ , মৃত ৩৩ * শেখ কামালের জন্মবার্ষিকী আজ * লেবাননে বিস্ফোরণ, নিহত ৭৮ আহত ৪০০০ * ৪ অগাস্ট : চট্টগ্রামে শনাক্ত আরও ১১৯ * ৪ আগস্ট : দেশে আজ শনাক্ত ১৯১৮ , মৃত ৫০ * সুজন চসিক প্রশাসক, প্রধানমন্ত্রীর আস্থা রক্ষার প্রতিশ্রুতি * ৩ অগাস্ট : চট্টগ্রামে শনাক্ত আরও ১৭ * ৩ আগস্ট : দেশে আজ শনাক্ত ১৩৫৬ , মৃত ৩০ * ২ অগাস্ট : চট্টগ্রামে শনাক্ত আরও ৯ * ২ আগস্ট : দেশে আজ শনাক্ত ৮৮৬ , মৃত ২২ * ১ অগাস্ট : চট্টগ্রামে শনাক্ত আরও ৩০ * যথাযোগ্য মর্যাদায় সারাদেশে পবিত্র ঈদুল আজহা উদযাপন * ১ আগস্ট : দেশে আজ শনাক্ত ২১৯৯ , মৃত ২১ *
     01,2020 Wednesday at 09:18:45 Share

ফিরে দেখা ২০১৯ : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

ফিরে দেখা ২০১৯ : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

বাংলানিউজ :: ২০১৯ সাল জুড়ে নানান ঘটনার সাক্ষী হয়ে থাকবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। উপাচার্যের পালাবদল, ছাত্রলীগের কমিটি ও অন্তঃকোন্দল, চাকসু নির্বাচনের দাবি, ভর্তি পরীক্ষা নিয়ে অভিযোগ ও মানোন্নয়ন দেওয়া ভর্তি পরীক্ষার্থীদের আন্দোলন, এস এ গেমসে চবি শিক্ষার্থীর রৌপ্য জয়সহ অনেক অর্জন-বিসর্জনের ঘটনায় বার বার সংবাদের শিরোনাম হয়েছে এই বিশ্ববিদ্যালয়।


উপাচার্যের পালাবদল


বছরজুড়েই উপাচার্যের পালাবদল ছিলো আলোচনার কেন্দ্রবিন্দু। ১৪ জুন উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর মেয়াদ শেষ হওয়ার আগ থেকেই ‘কে হতে যাচ্ছে নতুন উপাচার্য’ বিষয়ে চলে আলোচনা। তবে ইউজিসি ১৩ জুন উপাচার্যের রুটিন দায়িত্ব পালনের দায়িত্ব দেয় উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারকে। ৪ মাস ২০ দিন এ দায়িত্ব পালনের পর ৩ নভেম্বর উপাচার্যের পূর্ণাঙ্গ দায়িত্ব পান  ড. শিরীণ আখতার।


সাবেক উপাচার্যের বিরুদ্ধে অভিযোগ


উপাচার্যের মেয়াদ শেষ হওয়ার আগে অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর বিরুদ্ধে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ১২ কোটি ৯ লাখ টাকার অনিয়ম খুঁজে পায় ইউজিসি। পাশাপাশি ইউজিসি’র নিয়ম ভেঙ্গে ২০১৮ সালের ডিসেম্বরে তৃতীয় ও চতুর্থ শ্রেণির স্থায়ী ও অস্থায়ী ভিত্তিতে ১৩৪ কর্মচারী নিয়োগের অভিযোগ ওঠে সাবেক এ উপাচার্যের বিরুদ্ধে। এ বছর মার্চে আরও ২৩ জন কর্মকর্তা নিয়োগের অভিযোগ ওঠে। চলতি বছরের ২২ আগস্ট নিয়োগে অনিয়মের অভিযোগ অনুসন্ধানে চবির রেজিস্ট্রার, ডিনসহ ৪৬ জনকে তলব করে দুদক। এছাড়া নিজের প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু চেয়ারের দায়িত্ব নিজেই গ্রহণ করায় বেশ সমালোচিত হন ড. ইফতেখার।


আলোচনায় ভর্তি পরীক্ষা


ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে ভুল, পরীক্ষার্থীদের একাংশের জন্য নির্দিষ্ট সেটের প্রশ্ন তৈরি না করা এবং কয়েকটি ইউনিটে নম্বর কম পাওয়ার অভিযোগ ওঠে চবির ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায়। এছাড়াও উচ্চ মাধ্যমিকে মানোন্নয়ন দেওয়া শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের বিষয়টি ভর্তি নির্দেশিকায় অস্পষ্ট হওয়ায় নতুন সংকট সৃষ্টি হয়।


ভর্তি পরীক্ষা শেষে মানোন্নয়ন দেওয়া ভর্তিচ্ছু শিক্ষার্থীরা দীর্ঘদিন আন্দোলন করলেও মেধাতালিকায় স্থান পাওয়া এসব শিক্ষার্থীদের কেউই ভর্তি হতে পারেননি। এ নিয়ে তীব্র সমালোচিত হয় ভর্তি পরীক্ষা ও ভর্তি কার্যক্রম। ১৪ নভেম্বর ভর্তি পরীক্ষার ত্রুটি খতিয়ে দেখতে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হলেও এর কোনও সুরাহা হয়নি।


চাকসু নির্বাচনের দাবি


২৮ বছর পর ডাকসু নির্বাচনের ফলে আলোচনায় এসেছিল সারাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর ছাত্র সংসদ নির্বাচনের বিষয়টি। ফলে বছরজুড়েই চবিতে ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে শিক্ষার্থী ও ছাত্র সংগঠনগুলোকে আন্দোলন ও স্মারকলিপি দিতে দেখা যায়। ২১ মার্চ সাবেক উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধূরী ৫ সদস্যের চাকসু নীতিমালা পর্যালোচনা কমিটি গঠন করলেও এরপর অগ্রগতি দেখা যায়নি চাকসু নির্বাচনের বিষয়ে।


চবি ছাত্রলীগের কমিটি


২০১৭ সালের ৬ ডিসেম্বর বিলুপ্ত করা হয় চবি ছাত্রলীগের কমিটি। অভ্যন্তরীণ কোন্দল এড়াতে কমিটি বিলুপ্ত করা হলেও গ্রুপিং রাজনীতির জেরে ছাত্রলীগের এ শাখাটি রীতিমতই সংঘর্ষে জড়াতে থাকে। নেতৃত্বহীন এ শাখায় শৃঙ্খলা ফেরাতে দীর্ঘ ১৯ মাস পর চলতি বছরের ১৪ জুলাই দুই সদস্যের প্রাথমিক কমিটি ঘোষণা করা হয়। তবে ৫ মাস পেরিয়ে গেলেও পূর্ণাঙ্গ কমিটি না হওয়ায় হতাশ শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।


ছাত্রলীগের সংঘর্ষ


২০১৯ সালে অন্তত ১৭ বার নিজেদের মধ্যে সংঘর্ষে জড়ায় চবি শাখা ছাত্রলীগ। বছরের শুরুতে ফেব্রুয়ারি মাসে ছয়বার সংঘর্ষে জড়ায় ছাত্রলীগের একাধিক পক্ষ। বছরের শেষদিকে নভেম্বর মাসেও অন্তত ৪ বার সংঘর্ষে জড়ায় শাখা ছাত্রলীগ। এছাড়াও চলতি বছরের মার্চে ফেসবুকে হাসির রিঅ্যাক্ট থেকে সংঘর্ষের সুত্রপাত হয়ে একাধিক সংঘর্ষের ঘটনায় হল তল্লাশি চালিয়ে ছাত্রলীগের ৬ নেতাকর্মীর বিরুদ্ধে অস্ত্র মামলা দায়ের করে পুলিশ। এ ঘটনায় ছাত্রলীগের একাধিক পক্ষের ডাকা ধর্মঘটে পুলিশ-ছাত্রলীগ সংঘর্ষে গুলিবিদ্ধসহ অন্তত ৩০ জন আহত হন। এ বছরের সবচেয়ে বড় সংঘর্ষের ঘটনা এটি। এছাড়াও বিভিন্ন অপরাধের দায়ে সংগঠনটির ১৪ জন নেতা-কর্মী বিভিন্ন মেয়াদে বহিষ্কার হন। সর্বশেষ ২০ নভেম্বর প্রতিবন্ধী শিক্ষার্থীকে মারধরের অভিযোগে ছাত্রলীগ কর্মী মোরশেদুর আলম রিফাতকে ১ বছরের জন্য বহিষ্কার করা হয়।


সীমানাপ্রাচীর নির্মাণকাজ বন্ধ


প্রতিষ্ঠার প্রায় ৫০ বছর পর ২০১৫ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সীমানাপ্রাচীর নির্মাণকাজ শুরু হলেও উপাচার্যের পালাবদলে বন্ধ হয়ে যায় এ কাজ। বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধায়ক প্রকৌশলী এ কে এম মাহফুজুল হককে প্রাণনাশের হুমকি ও ঠিকাদার প্রতিষ্ঠানকে স্থানীয়রা হুমকি দিয়ে কাজ বন্ধ করে দিলেও প্রশাসন ছিলো নির্বাক। অভিযোগ রয়েছে, বিশ্ববিদ্যালয়ের জায়গা দখল ও সীমানাপ্রাচীর নির্মাণকাজ বন্ধের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের অনেক কর্মকর্তার হাত রয়েছে।


বছরজুড়ে যৌন হয়রানির অভিযোগ


এ বছর ১১ বার যৌন হয়রানির শিকার হয়েছেন চবি’র ছাত্রীরা। এর অধিকাংশই ঘটেছে চলন্ত বাসে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা, বাসার দারোয়ান, বহিরাগত ও এক ছাত্রলীগ নেতার বিরুদ্ধে এ অভিযোগ ওঠে। সবশেষ নভেম্বর মাসে ৪ বার যৌন হয়রানির অভিযোগ ওঠে।


ছাত্রীদের আন্দোলন  শেখ হাসিনা হল উদ্বোধন


আবাসন সংকটে বছরের বিভিন্ন সময় আন্দোলন করে চবি ছাত্রীরা। অবশেষে উদ্বোধনের ৪ বছর পর চলতি বছর ১২ নভেম্বর ছাত্রীদের ৫০০ আসন বিশিষ্ট আবাসিক হল ‘জননেত্রী শেখ হাসিনা হল’র কার্যক্রম উদ্বোধন করেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। ২০১৫ সালের ৮ অক্টোবর ভিডিও কনফারেন্সে এ হল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


বগি রাজনীতি বন্ধে নিষেধাজ্ঞা অমান্য


ভর্তি পরীক্ষাকে ঘিরে ২২ অক্টোবর বগি রাজনীতি পুনরায় নিষিদ্ধ করার পাশাপাশি কঠোর অবস্থানে যাওয়ার হুঁশিয়ারি দেয় কেন্দ্রীয় ছাত্রলীগ। এতে শাটল ট্রেনের বগি দখলের নামে চিকামারা, পোস্টার সাঁটানো কিংবা বগিভিত্তিক রাজনৈতিক কার্যক্রমে নিষেধাজ্ঞা আসলেও কেন্দ্রীয় নির্দেশনা অমান্য করে বগিভিত্তিক গ্রুপগুলো। বিষয়টি নিয়ে চবি ছাত্রলীগের কমিটি ও কেন্দ্রীয় ছাত্রলীগ হতাশা ব্যক্ত করেন।


হল তল্লাশি


সংঘর্ষের আশঙ্কায় এ বছর অন্তত ৫ বার আবাসিক হলগুলোতে তল্লাশি চালায় বিশ্ববিদ্যালয় প্রশাসন। প্রতিবারই তল্লাশিতে বেরিয়ে এসেছে দেশিয় অস্ত্রশস্ত্র। নভেম্বর মাসে দুইবার আবাসিক হলগুলোতে তল্লাশি চালানো হয়।


প্রাক্তন শিক্ষার্থীদের প্রথম পুনর্মিলনী


৫৩ পেরিয়ে ৫৪-তে পা রাখা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের প্রথম পুনর্মিলনী অনুষ্ঠিত হয় ২০১৯ সালে। এতে প্রথম ব্যাচ থেকে শুরু করে প্রাক্তন সকল ব্যাচের শিক্ষার্থীরা অংশ নেন। ২১ ও ২২ নভেম্বর অনুষ্ঠিত দুইদিনের এ আয়োজনে প্রায় ১০ হাজার শিক্ষার্থী অংশ নিয়েছিলেন।


সিইউডিএস’র ১০ শিরোপা


চবির কেন্দ্রীয় বিতর্ক সংগঠন চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির (সিইউডিএস) ১০ চ্যাম্পিয়ন ও ৭ রানার্সআপ শিরোপা জয়ের বছর ২০১৯ সাল।


এস  গেমসে রৌপ্য জয়


নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত ১৩তম সাউথ এশিয়ান গেমস (এসএ গেমস) এর ‘খো খো’ ইভেন্টে বাংলাদেশ দল অংশ নিয়ে রৌপ্য পদক অর্জন করে। এ দলে ছিলেন চবির শারীরিক শিক্ষা ও ক্রিড়া বিজ্ঞান বিভাগের তিন শিক্ষার্থী মিলটন বম, সুনীল ত্রিপুরা ও লালরিনকম বম।


চবি শিক্ষার্থী মিস ওয়ার্ল্ড বাংলাদেশ


নানা অর্জনের মধ্যে চবি শিক্ষার্থী রাফাহ নানজিবা তোরসার ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ-২০১৯’ জয় এবং মিস ওয়ার্ল্ড-২০১৯ প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করা তোরসার এ অর্জনের সঙ্গে জড়িয়েছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাম।


চবি শিক্ষার্থী গুগলে


চবি শিক্ষার্থী অমিত শাহার গুগলে চাকরি হওয়া যেমন উচ্ছ্বসিত করেছে সবাইকে একইভাবে চবির স্বর্ণপদকপ্রাপ্ত শিক্ষার্থী এমদাদুল হক বিশ্ববিদ্যালয়ে চাকরির ভাইভা দিতে এসে অপহরণের ঘটনাও ছিলো বছরের আলোচিত ঘটনাগুলোর একটি।


আলোচিত ঘটনাসমূহ


চবির নৃবিজ্ঞান বিভাগে একাডেমিক কমিটির সিদ্ধান্ত ছাড়াই ১১ জন শিক্ষার্থীকে পরীক্ষায় অংশ নেওয়ার অনুমতি দানের অভিযোগ ওঠে। বন ও পরিবেশবিদ্যা ইন্সটিটিউটে ফেল করা শিক্ষার্থীদের একাংশকে পরীক্ষার সুযোগ দেওয়ার অভিযোগে অন্যান্য শিক্ষার্থীদের আন্দোলন ও অধ্যাদেশ পরিবর্তনসহ ৬ দাবিতে ইন্সটিটিউটে তালা দেওয়ার ঘটনা ঘটে। ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক দানেশ মিয়ার বিরুদ্ধে ২০১৫ সালের ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র প্রণয়নের দায়িত্বে থাকা এবং একই বছর নিজ বোনের ছেলে পরীক্ষা দিয়ে একই ইন্সটিটিউটে চান্স পাওয়ার অভিযোগ ওঠে।


ছাত্রলীগ নেতার অনশন ও অভিযোগের পর চবির রিসার্চ সেলের পরিচালক অধ্যাপক রহমান নাসিরকে পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। চবির শাহজালাল হলের প্রভোস্টের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন ও প্রভোস্ট পদ থেকে অধ্যাপক ড. সুলতান আহমেদকে দেওয়া হয় অব্যাহতি।


এছাড়া বরাবরের মতো এ বছরও শাটল ট্রেন সংস্কারের দাবিতে আন্দোলন করে শিক্ষার্থীরা। রেলমন্ত্রীর চবিতে আগমন ও আধুনিক ট্রেন দেয়া, শাটলের জন্য বগি বরাদ্দ এবং বটতলী থেকে বিশ্ববিদ্যালয় রুট সংস্কারের আশ্বাস ও রেললাইন সংস্কার সম্পন্ন হয়।


সড়ক দুর্ঘটনার ১০দিন পর ১ জুন মারা যান চবি শিক্ষার্থী সাদেকুল ইসলাম। দীর্ঘদিন কোলন ক্যান্সারে আক্রান্ত চবি শিক্ষার্থী আর্থি চাকমার মৃত্যু হয় ১৩ অক্টোবর। চবিতে ভর্তি পরীক্ষা চলাকালে শাটল ট্রেনে এক অবিভাবকের (মৃণাল দাশ) মৃত্যু এবং শাটল ট্রেনে চবি শিক্ষার্থী শারমিন আকতারের পায়ের আঙ্গুল কাটা পড়ার ঘটনাও ২০১৯ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উল্লেখযোগ্য ঘটনাগুলোর অংশ হয়ে থাকবে।


 

User Comments

  • আরো