৩০ মে ২০২০ ২১:৩৮:৫৯
logo
logo banner
HeadLine
বসলো ৩০তম স্প্যান, দৃশ্যমান হলো পদ্মাসেতুর সাড়ে ৪ কিলোমিটার * স্বাস্থ্যবিধি মানাতে মাঠে থাকছে ভ্রাম্যমান আদালত * করোনা প্রতিরোধে জনপ্রতিনিধিদের আরও সম্পৃক্তির আহ্বান প্রধানমন্ত্রীর * ৩০ মে : দেশে আজ শনাক্ত আরও ১৭৬৪, মৃত ২৮ * স্বাস্থ্যবিধি মতো পরিস্থিতি মানিয়ে চলার ওপর গুরুত্ব সরকারের * সব হাসপাতালে করোনা রোগীর চিকিৎসা দেওয়ার নির্দেশ * ২৯ মে : পরীক্ষার সাথে পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমন, দেশে আজ শনাক্ত আরও ২৫২৩ * করোনা পরীক্ষার অনুমতি পেল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় * ২৮ মে: চট্টগ্রামে শনাক্ত আরও ২২৯ * এ পর্যন্ত ৬ কোটি মানুষকে ত্রাণ সহায়তা দিয়েছে সরকার * সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত বহাল, বৃষ্টিপাত থাকতে পারে আরও ৩ দিন * ২৮ মে : দেশে আজ শনাক্ত আরও ২০২৯, মৃত ১৫ * ১৫ শর্তে ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত চলাচল সীমিত করে অফিস ও গণপরিবহন চালু * চট্টগ্রাম সিটিতে ১২টি করোনা টেস্টিং বুথ বসানোর উদ্যোগ মেয়রের * ২৭ মে : চট্টগ্রামে শনাক্ত আরও ২১৫ * ২৭ মে : দেশে আজ শনাক্ত আরও ১৫৪১, মৃত ২২ * সহসাই অনলাইন সংবাদ পোর্টালের রেজিস্ট্রেশন দেওয়ার হবে : তথ্যমন্ত্রী * চট্টগ্রামে করোনার চিকিৎসায় যুক্ত হচ্ছে বেসরকারী হাসপাতাল ইম্পেরিয়াল ও ইউএসটিসি * ২৬ মে : ল্যাব প্রধানসহ চট্টগ্রামে শনাক্ত আরও ৯৮ * ২৬ মে : দেশে আজ শনাক্ত আরও ১১৬৬, মৃত ২১ * বায়ুচাপের তারতম্যে, সমুদ্রবন্দরসমূহে ৩ নম্বর সতর্ক সংকেত * করোনা সংকটে দরিদ্রদের পাশে দাঁড়াতে সমাজের বিত্তবানদের প্রতি আহবান রাষ্ট্রপতির * যথাযোগ্য মর্যাদায় সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপন * যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের জন্য প্রধানমন্ত্রীর শুভেচ্ছা ও ঈদ উপহার * ২৫ মে : চট্টগ্রামে শনাক্ত আরও ১৭৯ * যুক্তরাষ্ট্রে পিপিই রপ্তানি শুরু করলো বাংলাদেশ * ২৫ মে : দেশে আজ শনাক্ত আরও ১৯৭৫, মৃত ২১ * ২৪ মে : চট্টগ্রামে আরও ৬৫ জনের করোনা শনাক্ত * আজ পবিত্র ঈদুল ফিতর, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা * করোনায় মারা গেলেন এনএসআই কর্মকর্তা সন্দ্বীপের নাছির উদ্দিন *
     09,2020 Thursday at 07:39:02 Share

চট্টগ্রামে আরো ৩ জন করোনায় আক্রান্ত

চট্টগ্রামে আরো ৩ জন করোনায় আক্রান্ত

সাগরিকা, হালিশহর, সীতাকুণ্ডে ৮ বাড়ি ও ৩ দোকান লকডাউন


 চট্টগ্রামে নতুন করে আরো তিনজন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। গতকাল ফৌজদারহাটের বিআইটিআইডিতে ৬০টি নমুনা পরীক্ষায় এই তিনজনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি  এ তথ্য নিশ্চিত করেছেন। তিনজনের মধ্যে দুজন পুরুষ, অপরজন মহিলা। এদের দুজন নগরীর হালিশহর ও সাগরিকা এলাকার বাসিন্দা। অন্যজনের বাড়ি সীতাকুণ্ড উপজেলায়। আক্রান্ত তিনজনের কেউ বিদেশ ফেরত নন এবং বিদেশ ফেরত কারো সংস্পর্শে আসার হিস্ট্রিও নেই বলে নিশ্চিত করেছেন সিভিল সার্জন। এ ধরনের কোন হিস্ট্রি না থাকায় করোনার এই সংক্রমণকে কমিউনিটি বা সামাজিক সংক্রমণ বলছেন চিকিৎসকরা। তাঁরা বলছেন- সামাজিক বা কমিউনিটি সংক্রমণ শুরু হয়েছে। এখন রোগীর হিস্ট্রি আর মূখ্য নয়। কারণ, সামাজিক মেলা-মেশা থেকেই এ সংক্রমণ। আর সামাজিক সংক্রমণের ফলে পরিস্থিতি আরো খারাপের আশঙ্কাও প্রকাশ করেছেন চিকিৎসকরা। বিআইটিআইডি চট্টগ্রামের স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির জানান, গতকাল তিনজনের নমুনা পরীক্ষা করা হয়, তিনজনের নমুনা পজেটিভ। এর মানে এদের শরীরে করোনা ভাইরাস সংক্রমিত হয়েছে।
এদিকে, নতুন তিনজনসহ এ নিয়ে চট্টগ্রামে করানা আক্রান্ত শনাক্তের মোট সংখ্যা দাঁড়ালো ৫ জনে। এর আগে (শুক্রবার ও রবিবার) দুজনের করোনা শনাক্ত হয়। নগরীর দামপাড়ার বাসিন্দা ওই দুজন সম্পর্কে বাবা-ছেলে। তারা দুজনই চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আইসোলেশনে চিকিৎসাধীন।
সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, নগরীতে আক্রান্ত দুজনের একজন পাহাড়তলী থানাধীন শাপলা আবাসিক এলাকার। ৪০ বছরের ওই নারীর স্বামী নগরীর একটি হোটেলে কর্মরত। সম্প্রতি জ্বর-সর্দি-কাশি দেখা দিলে মঙ্গলবার ওই নারীর নমুনা সংগ্রহ করা হয়। বিআইটিআইডি থেকে টিম গিয়ে ওই নারীর শরীর থেকে নমুনা সংগ্রহ করে। বুধবার পরীক্ষার ফলাফলে তার শরীরে করোনা শনাক্ত হয়। অবশ্য, বেশ কিছুদিন ধরেই ওই নারী শ্বাসকষ্টে ভুগছেন বলে জানা গেছে। আর সাগরিকা এলাকার আক্রান্ত ব্যক্তিটি একজন গার্মেন্টস কর্মী বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। ৪৫ বছর বয়সী ওই ব্যক্তির বাসায় গিয়ে মঙ্গলবার তার নমুনা সংগ্রহ করে বিআইটিআইডির টিম। বুধবার নমুনা পরীক্ষায় তার শরীরেও করোনা শনাক্ত হয়।
অন্যদিকে, সীতাকুণ্ড উপজেলায় শনাক্ত ব্যক্তির বয়স আনুমানিক ৫০ বছর। তিনি ব্যাংক কর্মকর্তা এবং কয়েকদিন আগে তিনি নারায়নগঞ্জ থেকে এসেছেন বলে জানা গেছে। উপসর্গ দেখা দিলে সীতাকুণ্ড উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙে তার নমুনা সংগ্রহ করে বিআইটিআইডিতে পাঠানো হয়।
আক্রান্ত তিনজনকেই বাসা থেকে হাসপাতালের আইসোলেশনে আনার প্রক্রিয়া চলছে বলে গতরাত সাড়ে দশটার দিকে জানান সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। আক্রান্তদের বাসা-বাড়ি লকডডাউন করা হয়েছে ও তাদের সংস্পর্শে আসাদের খুঁজে বের করার কাজ চলছে বলেও জানান সিভিল সার্জন। সিএমপির এডিসি (মিডিয়া) আবু বকর সিদ্দিক জানান, নগরীতে দু’জন করোনা আক্রান্ত রোগীর বাড়ি লকডাউন করা হয়েছে বুধবার রাতে। হালিশহর শাপলা আবাসিক ও সাগরিকা এলাকায় দুটি বাড়ি লকডাউন করা হয়।
সীতাকুণ্ড প্রতিনিধি জানিয়েছেন, সীতাকুণ্ড পৌরসদরের গোডাউন রোড এলাকায় করোনায় আক্রান্ত ব্যক্তির ও আশেপাশের প্রায় ৬টিবাড়ি ও ৩টি দোকান লকডাউন করা হয়েছে। গতকাল রাত সাড়ে ৯টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন রায় বলেন, আক্রান্ত লোকটি বাড়িতেই আছেন। গোডাউন রোড গিয়ে ৬টি বাড়ি ও ৩টি দোকান লক ডাউন করেন। আক্রান্ত ব্যক্তির গ্রামের বাড়ি সন্দ্বীপ উপজেলায়। দৈনিক আজাদী।

User Comments

  • চট্টগ্রাম