১২ জুলাই ২০২০ ১৪:৪৪:৪৮
logo
logo banner
HeadLine
১১ জুলাই : সন্দ্বীপের ৩ জনসহ চট্টগ্রামে শনাক্ত আরও ১০৫ * ১১ জুলাই : দেশে আজ শনাক্ত ২,৬৮৬ , মৃত ৩০ * ১০ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আজ ১৯২ * ১০ জুলাই : দেশে আজ শনাক্ত ২,৯৪৯ , মৃত ৩৭ * ৯ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আজ ১৬২ * সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক * আমরাই চোর ধরছি আর আমাদেরকেই চোর বলা হচ্ছে, এটাই দুর্ভাগ্য: প্রধানমন্ত্রী * দুর্নীতিবাজ যেই হোক ব্যবস্থা গ্রহণ অব্যাহত থাকবে : প্রধানমন্ত্রী * ০৯ জুলাই : দেশে আজ শনাক্ত ৩৩৬০ , মৃত ৪১ * অভিবাসীদের ওপর কোভিড-১৯-এর প্রভাব লাঘবে 'জোরালো বৈশ্বিক পদক্ষেপের' আহ্বান প্রধানমন্ত্রীর * করোনায় সেনা কর্মকর্তা আজিমের মৃত্যু * ৮ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আজ ২৫৯ * ইতিহাস কেউ মুছে ফেলতে পারে না, কোনও না কোনভাবে সেটা সামনে আসবেই : প্রধানমন্ত্রী * ১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু * ০৮ জুলাই : দেশে আজ শনাক্ত ৩৪৮৯ , মৃত ৪৬ * ৭ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আজ ২৯৫ * ০৭ জুলাই : দেশে আজ শনাক্ত ৩০২৭ , মৃত ৫৫ * ৬ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আজ ২৯৭ * রিজেন্ট হাসপাতালে র্যা বের অভিযান : মনগড়া রিপোর্ট প্রদান ও প্রতারণা করে বিল আদায়, আটক ৮ * একনেকে ৯ প্রকল্প অনুমোদন * ০৬ জুলাই : দেশে আজ শনাক্ত ৩২০১ , মৃত ৪৪ * জনপ্রিয় সংগীতশিল্পী এন্ড্রু কিশোরের মৃত্যু, রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী ও স্পীকারের শোক * ৫ জুলাই : চট্টগ্রামে শনাক্ত ১০ হাজার ছাড়ালো, আজ ২৯২ * বহির্বিশ্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা * আধুনিক বাংলাদেশের রূপকার শেখ হাসিনা * ৫ জুলাই : দেশে আজ শনাক্ত ২৭৩৮ , মৃত ৫৫ * ৪ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আরও ২২০ * ০৪ জুলাই : দেশে আজ শনাক্ত ৩২৮৮ , মৃত ২৯ * সন্দ্বীপ পৌরসভায় বিশুদ্ধ পানি পেতে যাচ্ছে ৭০ হাজার পৌরবাসী * ৩ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আরও ২৬৩, মোট ৯৬৬৮ *
     24,2020 Wednesday at 19:38:00 Share

আওয়ামী লীগের জন্মই হয়েছিলো স্বাধীনতা এনে দেয়ার জন্য : অনলাইন আলোচনায় বক্তারা

আওয়ামী লীগের জন্মই হয়েছিলো স্বাধীনতা এনে দেয়ার জন্য : অনলাইন আলোচনায় বক্তারা

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে অনলাইনে অনুষ্ঠিত এক আলোচনা অনুষ্ঠানে বক্তারা বলেছেন ,এ দলটির জন্মই হয়েছিলো এদেশের মানুষকে স্বাধীনতা এনে দেয়ার জন্য। তারা বলেন, বঙ্গবন্ধু যখন ছয় দফা দিলেন তখন সারা বাংলার মানুষ একে মুক্তির সনদ হিসেবে গ্রহণ করে।
আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলটি আয়োজিত অনলাইনে আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতৃবৃন্দের সঙ্গে ‘গণমানুষের পাশে আওয়ামী লীগের ৭১ বছর’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান সোমবার রাতে অনলাইন অ্যাপ জুম এর-মাধ্যমে অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে আলোচক হিসেবে অনলাইনে যুক্ত হন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমন্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন ও লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক এবং জ্যেষ্ঠ সাংবাদিক অজয় দাশগুপ্ত। অনুষ্ঠানটি পরিচালনা করেন সুভাষ সিংহ রায়।
অনুষ্ঠানে যুক্ত হয়ে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন বলেন, ১৯৫২ সালের ভাষা আন্দোলন শুরু হয় বঙ্গবন্ধুর হাত ধরে। বঙ্গবন্ধুর সারা জীবন লড়াই সংগ্রাম করেছেন। তিনি তার জীবনের ১৪টি বছর জেলে কাটিয়েছেন।
তিনি বলেন, বঙ্গবন্ধু যখন ছয় দফা দিলেন তখন সারা বাংলার মানুষ একে মুক্তির সনদ হিসেবে গ্রহণ করে। সবাইকে তাক লাগিয়ে দিয়ে বঙ্গবন্ধুর দল বাংলাদেশ আওয়ামী লীগ ১৬৭ টি আসন পেয়ে সংখ্যাগরিষ্টতা অর্জন করে। যখন বঙ্গবন্ধুকে সরকার গঠন করতে দিলো না তখন স্বাধীনতার ডাক দেওয়া ছাড়া বঙ্গবন্ধুর আর কোন উপায় ছিলো না।
অজয় দাশগুপ্ত বলেন, আওয়ামী লীগের জন্মই হয়েছিলো এদেশের মানুষকে স্বাধীনতা এনে দেয়ার জন্য। ১৯৭১ সালে যখন লাখ লাখ তরুণ মুক্তিযুদ্ধ করছে তখন বঙ্গবন্ধুর নেতৃত্বে যে সরকার তারা ভবিষৎ বাংলাদেশ কিভাবে পরিচালিত হবে তা নিয়ে’ প্ল্যানিং সেল’ গঠন করে । দেশ স্বাধীন হওয়ার পর যুদ্ধবিদ্ধস্ত একটি দেশ টিকবেনা বলা হলেও সেই দেশকে তিন বছরে পুনঃগঠন করেন বঙ্গবন্ধু। ।
বঙ্গবন্ধু মাত্র ১৩১৪ দিন রাষ্ট্রক্ষমতায় ছিলেন এই সময়ের মাঝে তিনি ৪০টি আন্তর্জাতিক আইন প্রণয়ন করেছিলেন বলে যোগ করেন সুভাষ সিংহ রায়।


আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান বলেন, বঙ্গবন্ধু যদিও সাড়ে ৩ বছর সময় পেয়েছিলেন কিন্তু তিনি যতো কাজ করে গেছেন এবং কাজের যে ধারাটা রচনা করে গিয়েছিলেন তা বাংলাদেশকে ৩৫ বছর এগিয়ে নিয়েছে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা জাতির পিতা দেখানো নিয়মেই দেশ পরিচালনা করছেন বলেই আমরা সেই সুদিন আবার দেখতে পাচ্ছি।
আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, বাংলাদেশকে একটি অনগ্রসর জাতিতে পরিণত করতে বিএনপি-জামাত জোট যখন সাবমেরিন কেবল সংযোগের অনুমতি দিলো না তখন আমরা অনেক পিছিয়ে পড়লাম। পরবর্তীতে যখন মোবাইল সেবা আসলো বিএনপি আমলে তখন একটা মোবাইল সংযোগ নিতে খরচ পড়তো দেড় লক্ষ টাকা যা আমাদের মতো সাধারণ মানুষের পক্ষে এতো ব্যয়বহুল সংযোগ নেয়া সম্ভব ছিলোনা।
‘পরবর্তীতে বাংলাদেশ আওয়ামী লীগ ৯৬ সালে যখন ক্ষমতায় আসলো তখন দল-মত নির্বিশেষে সকলকে মোবাইল প্রযুক্তি ব্যবসার সুযোগ দেয়া হলো। এটাই হচ্ছে মানুষকে সেবা করার সদিচ্ছা’ .বলেন তিনি।

User Comments

  • রাজনীতি