১৭ এপ্রিল ২০২১ ৫:৭:১০
logo
logo banner
HeadLine
১৬ এপ্রিল ২০২১ : মৃত বাড়ছেই, মৃত ১০১, শনাক্ত ৪৪১৭ * চলমান বিধিনিষেধে 'মুভমেন্ট পাস' ছাড়া যারা বের হতে পারবে * ১৫ এপ্রিল ২০২১ : আজ মারা গেছেন ৯৪ জন , মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়ালো * আব্দুল মতিন খসরু আর নেই * ১৪ এপ্রিল ২০২১ : মৃত্যুর নতুন রেকর্ড ৯৬, শনাক্ত ৫১৮৫, সুস্থ ৫৩৩৩ * করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আজ থেকে দেশব্যাপী কঠোর বিধিনিষেধ শুরু * আজ পহেলা বৈশাখ * সবার আগে জীবন, বেঁচে থাকলে আবার সব গুছিয়ে নিতে পারব - প্রধানমন্ত্রী * পবিত্র মাহে রমজানের চাঁদ দেখা গেছে, কাল থেকে রোজা শুরু * ১৩ এপ্রিল ২০২১ : দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কিছুটা কমেছে * ১৪ থেকে ২১ এপ্রিল সকাল সাড়ে ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ব্যাংক খোলা থাকবে * তারাবি ও ওয়াক্তিয়া নামাজের জামাতে মসজিদে ২০ জনের বেশী নয় * করোনাভাইরাসের মতো অদৃশ্যশত্রুর মোকাবেলায় শান্তিরক্ষীদের উপযুক্ত প্রশিক্ষণের বিকল্প নেই : প্রধানমন্ত্রী * হেফাজত নেতা আজিজুল হক ইসলামাবাদী ৭ দিনের রিমান্ডে * ১২ এপ্রিল ২০২১ : করোনায় দৈনিক মৃত্যু বাড়ছেই, গত ২৪ঘন্টায় মৃত ৮৩ *
     12,2021 Monday at 18:49:16 Share

বসলো পদ্মাসেতুর ৩৮তম স্প্যান , দৃশ্যমান ৫৭০০ মিটার

বসলো পদ্মাসেতুর ৩৮তম স্প্যান , দৃশ্যমান ৫৭০০ মিটার

পদ্মাসেতুর ১ ও ২ নম্বর খুঁটিতে স্থাপন করা হয়েছে এর ৩৮ তম স্প্যান। মাত্র ৯ দিনের মাথায় মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে এই স্প্যানটি স্থাপিত হলো।
শনিবার দুপুর ২টা ৩৫ মিনিটে মাওয়া প্রান্তের ১ ও ২ নম্বর খুঁটির ওপর স্প্যানটি স্থাপন করা হয় । এর মাধ্যমে সেতুর এখন দৃশ্যমান হলো ৫৭০০ মিটার। ৪১ স্প্যানের মধ্যে বাকি এখন থাকছে মাত্র ৩টি।
পদ্মাসেতু কর্তপক্ষ জানিয়েছে বিজয় দিবসের আগে অপর তিনটি স্প্যান স্থাপন করা হবে। এর মধ্যে নভেম্বরে আরও ১টি স্প্যান স্থাপন করা হবে।
পদ্মাসেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের বলেন, কুমারভোগের কন্সট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানটি নিয়ে রওনা হয় ভাসমান জাহাজ ‘তিয়ান ই’। ‘১-এ’ নামের নামের স্প্যানটি খুঁটির কাছে পৌঁছে দেওয়ার পর শুরু হয় বসানোর নানা প্রক্রিয়া। এ্যাংকরিংসহ অন্যান্য অনুষঙ্গিক কাজ শেষে দুপুর ২টা ৩৫ মিনিটে স্প্যানটি স্থাপন করা হয়। এর আগে ১২ নভেম্বর মাওয়া প্রান্তের ৯ ও ১০ নম্বর খুঁটিতে ৩৭তম স্প্যানটি স্থাপন করা হয়।
তিনি বলেন, সেতুর ৪২টি খুঁটির ওপর ৪১টি স্প্যান বসানো হবে। এর মধ্যে ৩৮টি স্প্যান বসে সেতুর দৃশ্যমান এখন ৫৭০০ মিটার। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুর বাকি থাকবে আর মাত্র আধা কিলোমিটারের কম।
এছাড়া সেতুর অন্যান্য কার্যক্রমও চলছে দ্রুত গতিতে জানিয়ে তিনি বলেন, ইতোমধ্যে ১ হাজার ২১১টি রোডওয়ে স্লাব ও ১ হাজার ৮০০ রেলওয়ে স্লাব বসানো হয়ে গেছে। সংযোগ সেতু ও নদী শাসনের কাজও দ্রুত এগুচ্ছে। মূল সেতুর অগ্রগতি ৯০ শতাংশ আর সার্বিক অগ্রগতি ৮২ শতাংশ।
সেতু কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১৪ সালের ডিসেম্বরে শুরু হওয়া পদ্মাসেতু ২০২১ সালেই খুলে দেয়া হবে

User Comments

  • জাতীয়