৮ মার্চ ২০২১ ১১:৫১:৪৬
logo
logo banner
HeadLine
দুনিয়া কাঁপানো মহাকাব্য * আজ ঐতিহাসিক ৭ মার্চ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা * আজ পর্যন্ত টিকা নিয়েছেন প্রায় ৩৭ লাখ, নিবন্ধন করেছেন ৪৯ লাখ * কমনওয়েলথে অনুপ্রেরণাদায়ী শীর্ষ ৩ মহিলা নেতার অন্যতম শেখ হাসিনা * আগামীকাল ঐতিহাসিক ৭ মার্চ, এবছর থেকে দিবসটি 'জাতীয় দিবস' হিসাবে উদযাপিত হবে * ০৫ মার্চ : দেশে নতুন শনাক্ত আরও ৬৩৫, মারা গেছেন ৬ জন, সুস্থ ৬৭৬ * অপরাধ যাই হোক, শিশুর সাজা ১০ বছরের বেশি নয়: হাইকোর্ট * প্রতিবেশী দেশগুলোর সমস্যা আলোচনা ও সমঝোতার মাধ্যমে সমাধান করা উচিত : প্রধানমন্ত্রী * টিকা নিলেন প্রধানমন্ত্রী * গবেষণা ও বিজ্ঞানের বিবর্তন দেশের উন্নয়নে অপরিহার্য : প্রধানমন্ত্রী * এইচ টি ইমামের মৃত্যু, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক * ০৩ মার্চ : দেশে নতুন শনাক্ত আরও ৬১৪, মারা গেছেন ৫ জন, সুস্থ ৯৩৬ * সন্দ্বীপের ১৩টিসহ ৩৭১ ইউপি ভোট ১১ এপ্রিল * ২ মার্চ : দেশে নতুন শনাক্ত ৫১৫, মৃত্যু ৭, সুস্থ ৮৯৪ জন * বর্তমানে দেশে ভোটার সংখ্যা ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ *
     02,2021 Tuesday at 19:35:07 Share

সুচিকে বন্দি ও মিয়ানমারে সামরিক অভ্যুত্থানকে অবৈধ বলেছে জাতিসংঘ, চীনের ভেটো

সুচিকে বন্দি ও মিয়ানমারে সামরিক অভ্যুত্থানকে অবৈধ বলেছে জাতিসংঘ, চীনের ভেটো

জাতিসংঘ মিয়ানমারে জরুরি অবস্থা জারির পাশাপাশি দেশটির নেত্রী অং সান সু চিসহ অন্যান্য শীর্ষ রাজনীতিকদের বন্দি অসাংবিধানিক এবং অবৈধ হিসেবে আখ্যা দিয়েছে । মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকের পর বিবৃতিতে এ কথা বলেন মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিচ।

বৈঠকে উপস্থিত ছিলেন মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের বিশেষ প্রতিনিধি ক্রিস্টিন শ্রেনার বার্গনার। তিনি দেশটিতে সেনা অভ্যুত্থানের তীব্র নিন্দা জানান। শ্রেনার বার্গনার বলেন, গণতন্ত্রের প্রতি সমর্থন জানিয়ে জান্তা সরকারের প্রতি স্পষ্ট ও কঠোর বার্তা পাঠানো দরকার পরিষদের। জরুরি বৈঠকের মূল বক্তব্য- অবিলম্বে মুক্তি দেওয়া হোক রাষ্ট্রীয় উপদেষ্টা সু চি, প্রেসিডেন্ট এবং বন্দি এনএলডির নেতা-সমর্থকদের।

এদিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের মিয়ানমারের সেনা অভ্যুত্থান নিয়ে নিন্দা প্রস্তাবে ভেটো দিয়েছে চীন। সোমবার সেনাবাহিনী ক্ষমতা দখলের একদিনের মাথায় মঙ্গলবার ভিডিও কনফারেন্সে রুদ্ধদ্বার বৈঠকে মিলিত হয় নিরাপত্তা পরিষদ। বাংলাদেশ সময় রাত ৯টার দিকে এই আলোচনা শুরু হয়।

আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি জানিয়েছে, চীন সমর্থন না দেওয়ায় যৌথ বিবৃতি দিতে ব্যর্থ হয়েছে নিরাপত্তা পরিষদ। ভেটো ক্ষমতা থাকায় এ ধরনের যে কোনও প্রস্তাব বা বিবৃতি আটকে দিতে পারে দেশটি।

সোমবার (১ ফেব্রুয়ারি) ক্ষমতাসীন দল-এনএলডি নেত্রী অং সান সু চিসহ শীর্ষ রাজনীতিকদের গ্রেফতারের পর সামরিক অভ্যুত্থানের ঘোষণা দেয় দেশটির সেনাবাহিনী। এরপর সেখানে আগামী এক বছরের জন্য জরুরি অবস্থা ঘোষণা করা হয়।

অভ্যুত্থানের পর একটি নতুন সুপ্রিম কাউন্সিল গঠন করেছে মিয়ানমারের সেনা কর্মকর্তারা, যে কাউন্সিলের অধীনস্থ হয়ে থাকবে মন্ত্রিসভা। গণতান্ত্রিক সরকারকে হটিয়ে সামরিক অভ্যুত্থানের ঘটনায় মঙ্গলবার এক জরুরি বৈঠক করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। কিন্তু চীনের বিরোধিতার কারণে যৌথ বিবৃতিতে দিতে ব্যর্থ হয় জাতিসংঘ।

User Comments

  • আন্তর্জাতিক