১৭ এপ্রিল ২০২১ ৫:৪২:৩২
logo
logo banner
HeadLine
১৬ এপ্রিল ২০২১ : মৃত বাড়ছেই, মৃত ১০১, শনাক্ত ৪৪১৭ * চলমান বিধিনিষেধে 'মুভমেন্ট পাস' ছাড়া যারা বের হতে পারবে * ১৫ এপ্রিল ২০২১ : আজ মারা গেছেন ৯৪ জন , মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়ালো * আব্দুল মতিন খসরু আর নেই * ১৪ এপ্রিল ২০২১ : মৃত্যুর নতুন রেকর্ড ৯৬, শনাক্ত ৫১৮৫, সুস্থ ৫৩৩৩ * করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আজ থেকে দেশব্যাপী কঠোর বিধিনিষেধ শুরু * আজ পহেলা বৈশাখ * সবার আগে জীবন, বেঁচে থাকলে আবার সব গুছিয়ে নিতে পারব - প্রধানমন্ত্রী * পবিত্র মাহে রমজানের চাঁদ দেখা গেছে, কাল থেকে রোজা শুরু * ১৩ এপ্রিল ২০২১ : দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কিছুটা কমেছে * ১৪ থেকে ২১ এপ্রিল সকাল সাড়ে ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ব্যাংক খোলা থাকবে * তারাবি ও ওয়াক্তিয়া নামাজের জামাতে মসজিদে ২০ জনের বেশী নয় * করোনাভাইরাসের মতো অদৃশ্যশত্রুর মোকাবেলায় শান্তিরক্ষীদের উপযুক্ত প্রশিক্ষণের বিকল্প নেই : প্রধানমন্ত্রী * হেফাজত নেতা আজিজুল হক ইসলামাবাদী ৭ দিনের রিমান্ডে * ১২ এপ্রিল ২০২১ : করোনায় দৈনিক মৃত্যু বাড়ছেই, গত ২৪ঘন্টায় মৃত ৮৩ *
     12,2021 Monday at 18:49:16 Share

অপরাধ যাই হোক, শিশুর সাজা ১০ বছরের বেশি নয়: হাইকোর্ট

অপরাধ যাই হোক, শিশুর সাজা ১০ বছরের বেশি নয়: হাইকোর্ট

শিশুদের অপরাধ যতই গুরুতর হোক না কেন, তাদের ১০ বছরের বেশি সাজা দেওয়া যাবে না বরে রায় দিয়েছেন হাইকোর্ট। এছাড়া শিশুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি কোনো শিশুকে সাজা দেওয়ার ক্ষেত্রে ভিত্তি হিসেবে ব্যবহার করা যাবে না বলেও জানিয়েছেন উচ্চ আদালত।

বৃহস্পতিবার (৪ মার্চ) বিচারপতি মো. সওকত হোসেন, বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি এ এস এম আব্দুল মবিনের সমন্বয়ে গঠিত বৃহত্তর হাইকোর্ট বেঞ্চের সইয়ের পর পূর্ণাঙ্গ রায়টি প্রকাশিত হয়।

রায়ে যে বিষয়গুলো নিয়ে সিদ্ধান্ত দেওয়া হয়েছে, তার মধ্যে রয়েছে — শিশুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি নেওয়ার প্রক্রিয়াটি জুভেনাইল বিচার পদ্ধতির ধারণার পরিপন্থি; নিউরোসায়েন্স ও সাইকোলজিক্যাল গবেষণা অনুযায়ী শিশুরা তাদের কাজের পরিণতি সম্পর্কে সম্পূর্ণ ওয়াকিবহাল নয়; শিশুরা তাদের আবেগ নিয়ন্ত্রণ করতে পারে না, বরং ব্রেনের যে অংশ আবেগ ও যৌক্তিকতা নিয়ন্ত্রণ করে, শিশু অবস্থায় মস্তিষ্কের সেই অংশ পরিপক্ক হয় না; শিশুরা স্বীকারোক্তিমূলক জবানবন্দির পরিণতি সম্পর্কে সম্যক ধারণা রাখে না বলে অনেক ক্ষেত্রে তারা অপরাধের দোষ নিজের ঘাড়ে চাপিয়ে নেয়; কোনো কোনো ক্ষেত্রে কিছু সুবিধা পাওয়ার প্রলোভনে শিশুরা স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে রাজি হয়ে যায়।

হাইকোর্ট রায়ে মানবাধিকার সংগঠন ব্লাস্টের একটি মামলার রায় পর্যালোচনাসহ আদালত বাংলাদেশ, ভারত, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের উচ্চ আদালতের বিভিন্ন নজির আলোচনার প্রসঙ্গ উল্লেখ করেছেন। পাশাপাশি বিশেষজ্ঞ ব্যক্তিদের লিখিত আর্টিকেল, বই, সায়েন্টিফিক রিসার্চের ফল নিয়েও আলোচনা করে তিনটি সিদ্ধান্ত নিয়েছেন।

সিদ্ধান্তগুলো হলো— শিশুর স্বীকারোক্তিমূলক জবানবন্দির কোনো সাক্ষ্যগত মূল্য নেই; স্বীকারোক্তিমূলক জবানবন্দি কোনো শিশুকে সাজা দেওয়ার ক্ষেত্রে ভিত্তি হিসেবে ব্যবহার করা যাবে না; এবং অপরাধ যাই হোক না কেন, কোনো শিশুকে ১০ বছরের বেশি সাজা দেওয়া যাবে না।

দেশের শিশুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি গ্রহণ সংক্রান্ত বিষয়ে ফৌজদারি কার্যবিধিতে সুনির্দিষ্ট কোনো বিধান না থাকায় শিশুদের শারীরিক ও মানসিক গঠন বিবেচনায় ১৯৭৪ সালের শিশু আইন অনুযায়ী বিচারকাজ পরিচালিত হতো। ২০১৩ সালে নতুন শিশু আইন প্রণয়ন করা হয়। এই আইনে শিশুর বয়স, জবানবন্দি গ্রহণ, দণ্ড ও শিশু শোধনাগারসহ বিশেষ বিশেষ বিধান রাখা হয়। এ বিষয়ে দেশের উচ্চ আদালতের পক্ষে-বিপক্ষে রায় ছিল। সে কারণেই ফুল বেঞ্চ গঠনের জন্য প্রধান বিচারপতির বরাবর একটি আবেদন পাঠানো হয়েছিল।

ওই আবেদনের ধারাবাহিকতায় বিষয়টির গুরুত্ব বিবেচনায় নিয়ে প্রধান বিচারপতি হাইকোর্টে তিন সদস্যের একটি ফুল বেঞ্চ গঠন করে দেন। আইনের জটিল ব্যাখ্যা যুক্ত থাকায় হাইকোর্টের বৃহত্তর এই বেঞ্চ সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, এমআই ফারুকি ও শাহদীন মালিককে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে সহায়তার জন্য অ্যামিকাস কিউরি (আদালতের বন্ধু) হিসেবে নিয়োগ দেন।

অ্যামিকাস কিউরিদের মতামত নিয়ে সার্বিক বিষয়ে শুনানি শেষে হাইকোর্ট এই রায় ঘোষণা করলেন।

User Comments

  • আইন ও আদালত