২৩ মে ২০২২ ৪:১২:১৭
logo
logo banner
HeadLine
পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না - প্রধানমন্ত্রী * খাদ্য, বিদ্যুৎ, আর্থিক সংকট কাটিয়ে ওঠার লক্ষ্যে সু-সমন্বিত প্রচেষ্টার জন্য প্রধানমন্ত্রীর আহ্বান * দেশে প্রায় ১ কোটি মানুষ হেপাটাইটিস ভাইরাসে আক্রান্ত * জনশক্তি রফতানিতে রেকর্ড, ৪ মাসে বিদেশ গেলেন সোয়া ৪ লাখ শ্রমিক * সারাদেশে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু * ব্যক্তিগতভাবে ৬০ বিঘার বেশি জমির মালিক হওয়ার সুযোগ থাকছে না * বিশিষ্ট সাংবাদিক আবদুল গাফফার চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক * রাইস ব্র্যান ও সরিষার তেল উৎপাদন বাড়ানো হবে - বাণিজ্যমন্ত্রী * বরেণ্য সাংবাদিক আবদুল গাফফার চৌধুরী আর নেই * অ্যান্টিবায়োটিক ওষুধ চিহ্নিতকরণ সহজ করতে ওষুধের মোড়কে লাল চিহ্ন ব্যবহারের সিদ্ধান্ত * কক্সবাজারকে পর্যটন নগরী হিসেবে গড়ে তোলা অপরিহার্য - প্রধানমন্ত্রী * ২ লাখ ৪৬ হাজার কোটি টাকার নতুন এডিপি অনুমোদন * পদ্মা সেতু পারাপারে টোল নির্ধারণ * দেশের মানুষের মুখে হাসি ফোটাতে দেশে ফিরেছিলাম : প্রধানমন্ত্রী * শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ *
     17,2022 Tuesday at 11:43:32 Share

চট্টগ্রাম-সন্দ্বীপ সাবমেরিন কেবল প্রকল্প মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন

চট্টগ্রাম-সন্দ্বীপ সাবমেরিন কেবল প্রকল্প মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন

চট্টগ্রাম জোনের বিদ্যুৎ বিতরণ সিস্টেম উন্নয়ন প্রকল্পের অধীনে চট্টগ্রাম ও সন্দ্বীপের মধ্যে সাবমেরিন কেবল ও সাব স্টেশন স্থাপনের কাজ সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন দেয়া হয়েছে। এই প্রকল্পের কাজ পেয়েছে মেসার্স জেটিটি-এসবিএসএ-সিসিএ কনসোর্টিয়াম চায়না।

এই প্রকল্পে মোট ১৪৪ কোটি ৫০ লাখ টাকা ব্যয় হবে। প্রকল্পের আওতায় ট্রান্সফর্মার ও এক্সেসোরিজও কেনা হবে। এদিকে চট্টগ্রামের প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুৎ পৌঁছে দিতে পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ চট্টগ্রাম-সিলেট বিভাগীয় কার্যক্রম-২ প্রকল্পের আওতায় ৫৫ হাজার ৪৬৪টি এসপিসি খুঁটি কেনার কাজও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন দেয়া হয়েছে। এই প্রকল্পের কাজ পেয়েছে কনফিডেন্স পাওয়ার লিমিটেড। এতে ব্যয় হবে ১১১ কোটি ৫২ লাখ ৫৩ হাজার টাকা।

একই সভায় পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ চট্টগ্রাম-সিলেট বিভাগীয় কার্যক্রম-২ এর আওতায় কনডাকটর, এসিএসআর এবং বেয়ার ক্রয়ের কাজও অনুমোদন দেয়া হয়েছে। এটির কাজ পেয়েছে পলি কেবল লিমিটেড। যার পরিমাণ ৮ হাজার ৫৪০ কিলোমিটার। দাম পড়বে ৫৩ কোটি ৩৫ লাখ ৫৫ হাজার টাকা।

এছাড়াও ব্রাহ্মণবাড়িয়ায় ৮৫ মেগাওয়াট গ্যাসভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ বৃদ্ধি ও বর্ধিত মেয়াদের জন্য ট্যারিফ অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

স্বাধীনতার পর এই প্রথমবারের মতো এই প্রকল্পের আওতায় সন্দ্বীপের সাথে সাবমেরিন কেবলের মাধ্যমে চট্টগ্রামের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থায় সংযোগ স্থাপিত হতে যাচ্ছে। এতোদিন ধরে সন্দ্বীপ উপজেলাবাসী জেনারেটর এবং সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ ব্যবহার করতো। সন্দ্বীপবাসীর দীর্ঘদিনের স্বপ্ন ও দাবি পূরন হতে চলেছে।

১৪৪ কোটি ৫০ লাখ টাকার মূল প্রকল্পে চট্টগ্রাম অঞ্চলের দীর্ঘদিনের জরাজীর্ণ বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার উন্নয়নে ১৪৪ কোটি ৫০ লাখ টাকার এই প্রকল্পের মাধ্যমে উন্নত বিদ্যুৎ বিতরন ব্যবস্থা নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন এই প্রকল্পের প্রকল্প পরিচালক।

এদিকে আলাদা একটি প্রকল্পে চট্টগ্রামের প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুৎ পৌঁছে দিতে পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ প্রকল্পের আওতায় নতুন বিদ্যুৎ সংযোগ দেয়া হবে। যে সব গ্রামে এখানো বিদ্যুৎ সংযোগ দেয়া হয়নি-এই প্রকল্পের আওতায় নতুন সংযোগ দেওয়া হবে। এই জন্য ৫৫ হাজার ৪৬৪টি এসপিসি খুঁটি কেনা হবে। এই প্রকল্পটি যৌথ ভাবে চট্টগ্রাম ও সিলেট বিভাগের জন্য অনুমোদন দেয়া হয়েছে।

User Comments

  • আরো