২৯ মে ২০২২ ৫:৫৫:১৬
logo
logo banner
HeadLine
ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত জীবন নিশ্চিত করতে চাই – প্রধানমন্ত্রী * জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন - বিশ্ব নেতাদের প্রতি প্রধানমন্ত্রী * অস্থির ভোগ্যপণ্যের বাজার, রেকর্ড দামে ১৭ পণ্য * যুক্তরাষ্ট্রের স্কুলে বন্দুকধারীর হামলা, ১৯ শিক্ষার্থীসহ নিহত ২১ * নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে - সিইসি * নদীর নামেই নামকরণ, পদ্মা সেতুর উদ্বোধন ২৫ জুন * রিজার্ভ বাড়াতে নানামুখী কৌশল সরকারের * আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব * দেশে এ পর্যন্ত ২৬ কোটি ২ লাখ ৪০ হাজার ৫৪৯ ডোজ টিকা দেয়া হয়েছে * ১৫ দেশে ছড়াল মাঙ্কিপক্স, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা * পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না - প্রধানমন্ত্রী * খাদ্য, বিদ্যুৎ, আর্থিক সংকট কাটিয়ে ওঠার লক্ষ্যে সু-সমন্বিত প্রচেষ্টার জন্য প্রধানমন্ত্রীর আহ্বান * দেশে প্রায় ১ কোটি মানুষ হেপাটাইটিস ভাইরাসে আক্রান্ত * জনশক্তি রফতানিতে রেকর্ড, ৪ মাসে বিদেশ গেলেন সোয়া ৪ লাখ শ্রমিক * সারাদেশে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু *
     20,2022 Friday at 20:21:33 Share

বিদায় মাহে রমজান, আজ জাতীয় চাঁদ দেখা কমিটির সভা

বিদায় মাহে রমজান, আজ জাতীয় চাঁদ দেখা কমিটির সভা

আজ ২৯ রমজান। আজ সূর্য অস্ত গেলে যদি শাওয়ালের চাঁদ দেখা যায়, তাহলে কাল উদ্যাপিত হবে সিয়াম ভাঙার আনন্দ উত্সব অর্থাত্ ঈদুল ফিতর। আর আজ যদি শাওয়ালের চাঁদ দেখা না যায়, তাহলে পরশু দিন ঈদ উদ্যাপিত হবে।

প্রিয়নবি হজরত মুহম্মদ সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লাম বলেছেন :তোমরা চাঁদ (রমজানের চাঁদ) দেখে সিয়াম পালন করবে এবং চাঁদ দেখে (শাওয়ালের চাঁদ) সিয়াম পালন করা থেকে বিরত হবে। মাস ২৯ দিনেও হয় আবার ৩০ দিনেও হয়। আমাদের দেশে চাঁদ দেখা নিয়ে একশ্রেণির লোক বিভ্রান্তির সৃষ্টি করে, যা কোনোভাবেই কাম্য নয়। কেউ কেউ মক্কা মুকাররমার চাঁদ দেখার সঙ্গে সামঞ্জস্য রেখে সিয়াম পালন ও ঈদ উদ্যাপনের কথা বলে জাতীয় সংহতি নস্যাত্ করার তত্পরতা চালান। তারা বোধকরি ভৌগোলিক দিগন্তের কথা ভুলে যান।

আমাদের দেশে সরকারিভাবে চাঁদ দেখা কমিটি আছে। এ কমিটিতে বিশেষজ্ঞ আলেম এবং আবহাওয়া বিশারদ রয়েছেন। তারা যথাযথ পরীক্ষানিরীক্ষা করে তথ্যাদির ভিত্তিতে সিদ্ধান্ত দেন। জাতীয় সংহতির অপূর্ব নিদর্শন ঈদ। ঈদের দিনে বারবার উচ্চারিত হয় আল্লাহু আকবার আল্লাহু আকবার লাইলাহা ইল্লাল্লাহু আল্লাহু আকবার আল্লাহু আকবার ওয়া লিল্লাহিল হামদ।

এদিকে, আজ ১৪৪১ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে সন্ধ্যায় (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে।

এতে সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অ্যাডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে তা নিম্নোক্ত টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর জন্য অনুরোধ করা হলো।

টেলিফোন নম্বর: ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭। ফ্যাক্স নম্বর: ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১। বাসস

User Comments

  • ধর্ম ও নৈতিকতা